scorecardresearch
 

Judge vs Judge Conflict: বিচারপতি সেন Vs বিচারপতি গঙ্গোপাধ্যায়, দুই বেঞ্চে শুনানি স্থগিতের 'সুপ্রিম' নির্দেশ

মেডিকেল কলেজে ভর্তি নিয়ে কলকাতা হাইকোর্টে বিচারপতি বনাম বিচারপতি মামলার শুনানি আপাতত স্থগিত। সোমবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি হবে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, আপাতত সিবিআই তদন্তও স্থগিত থাকবে। শনিবার আদালতের ছুটির দিনেও জরুরি শুনানি হয় সুপ্রিম কোর্টে। দুই বিচারপতির সংঘাতে স্বত:প্রণোদিত পদক্ষেপ গ্রহণ করে দেশের শীর্ষ আদালত। 

Advertisement
বিচারপতি সৌমেন সেন (এল) এবং কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বিচারপতি সৌমেন সেন (এল) এবং কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

Judge vs Judge Conflict: মেডিকেল কলেজে ভর্তি নিয়ে কলকাতা হাইকোর্টে বিচারপতি বনাম বিচারপতি মামলার শুনানি আপাতত স্থগিত। সোমবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি হবে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, আপাতত সিবিআই তদন্তও স্থগিত থাকবে। শনিবার আদালতের ছুটির দিনেও জরুরি শুনানি হয় সুপ্রিম কোর্টে। দুই বিচারপতির সংঘাতে স্বত:প্রণোদিত পদক্ষেপ গ্রহণ করে দেশের শীর্ষ আদালত। 

যে কারণে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির বিশেষ বেঞ্চ গঠিত হয়। বেঞ্চে ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সঞ্জীব খন্না, বিচারপতি বিআর গাভাই, বিচারপতি সূর্যকান্ত, বিচারপতি অনিরুদ্ধ বসু। বিচারপতি সূর্যকান্ত ভার্চুয়াল মাধ্যমে শুনানিতে উপস্থিত ছিলেন। আজ, শনিবার সেই মামলার জরুরি শুনানি হয়।

প্রসঙ্গত, মেডিকেল কলেজে ভর্তি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ সেই নির্দেশের ওপর প্রথম স্থগিতাদেশ দেয়। পরে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে অন্তর্বর্তী স্থগিতাদেশ দেন বিচারপতি সেন। সেই নির্দেশ মানতে চাননি বিচারপতি গঙ্গোপাধ্যায়। সিবিআইকে এফআইআর করার নির্দেশ দেন তিনি। বৃহস্পতিবার বিচারপতি সেনের ডিভিশন বেঞ্চ সিবিআইয়ের এফআইআর খারিজ করে দেয়। এই নিয়ে দ্বন্দ্বের সূত্রপাত।

আরও পড়ুন

বিচারপতি সেনের ডিভিশন বেঞ্চের নির্দেশে নিজের এজলাসে বসে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, বিচারপতি সেন 'রাজনৈতিক মদতপুষ্ট'। এ-ও অভিযোগ করেন, রাজনৈতিক স্বার্থে তিনি এই নির্দেশ দেন। এরপরই বিচারপতি গঙ্গোপাধ্যায় প্রশ্ন তোলেন, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি কেন বিচারপতি সেনের বিরুদ্ধে ইমপিচমেন্টের প্রক্রিয়া শুরু করবেন না? বিচারপতি সেন সম্পর্কে তাঁর করা মন্তব্য লিপিবদ্ধ করারও নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Advertisement