scorecardresearch
 

Sandeshkhali Case: 'আদিবাসী মহিলাদের গণধর্ষণ লজ্জার, শাহজাহানের বিরুদ্ধে ব্যবস্থা নিন', মমতাকে চিঠি ছত্তিশগড়ের CM-র

গত দেড় মাসেরও বেশি সময় ধরে তেতে রয়েছে সন্দেশখালি। এখনও অধরা সন্দেশখালিকাণ্ডের অন্যতম মূল অভিযুক্ত শেখ শাহজাহান। সন্দেশখালির দাপুটে এই তৃণমূল নেতার গ্রেফতারের দাবিতে সরব সন্দেশখালির একাংশ। এই নিয়ে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন বিজেপি শাসিত ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায়, শেখ শাহজাহান, বিষ্ণু দেও সাই। (বাঁ দিক থেকে)। মমতা বন্দ্যোপাধ্যায়, শেখ শাহজাহান, বিষ্ণু দেও সাই। (বাঁ দিক থেকে)।
হাইলাইটস
  • গত দেড় মাসেরও বেশি সময় ধরে তেতে রয়েছে সন্দেশখালি।
  • এখনও অধরা সন্দেশখালিকাণ্ডের অন্যতম মূল অভিযুক্ত শেখ শাহজাহান।
  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন বিজেপি শাসিত ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই।

গত দেড় মাসেরও বেশি সময় ধরে তেতে রয়েছে সন্দেশখালি। এখনও অধরা সন্দেশখালিকাণ্ডের অন্যতম মূল অভিযুক্ত শেখ শাহজাহান। সন্দেশখালির দাপুটে এই তৃণমূল নেতার গ্রেফতারের দাবিতে সরব সন্দেশখালির একাংশ। এই নিয়ে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন বিজেপি শাসিত ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই। শাহজাহান, তাঁর ভাই সিরাজউদ্দিনদের মতো অপরাধীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করতে চিঠিতে মমতার কাছে আর্জি জানিয়েছেন বিষ্ণু।


মঙ্গলবার এক্স হ্যান্ডলে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী লিখেছেন, 'সন্দেশখালিতে ৫০ জনেরও বেশি আদিবাসী মহিলাকে গণধর্ষণ এবং জমি দখলের ঘটনা লজ্জাজনক। এই ধরনের ঘটনায় যাঁরা জড়িত, তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের দাবি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখেছি।আশা করব, মমতাজি ন্যায় বিচার করবেন।' চিঠিতে বিষ্ণু আরও লিখেছেন, 'পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসাবে আশা করব আপনি অপরাধীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করবেন। শাহজাহান, সিরাজউদ্দিনদের মতো অপরাধীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে আর্জি জানাচ্ছি।'

গত ৫ জানুয়ারি সন্দেশখালির দাপুটে তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে ইডির তল্লাশি অভিযান ঘিরে গোলমালের ঘটনার পর থেকেই তপ্ত উত্তর ২৪ পরগনার ওই এলাকা। শাহজাহানের ঘনিষ্ঠ বলে পরিচিত তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরা, উত্তম সর্দারদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন স্থানীয়রা। একের পর এক অভিযোগ প্রকাশ্যে আসে। জোর করে জমি দখল, মহিলাদের উপর অত্যাচার, যৌন নিগ্রহের অভিযোগ উঠেছে শাহজাহান-ঘনিষ্ঠ একাধিক নেতার বিরুদ্ধে। তারপর থেকেই নতুন করে তেতে রয়েছে সন্দেশখালি। গ্রেফতার করা হয়েছে উত্তম, বিজেপি নেতা বিকাশ সিংহকে। ধৃত প্রাক্তন সিপিএম বিধায়ক নিরাপদ সর্দার। গ্রেফতার করা হয়েছে শিবপ্রসাদকেও। তবে শেখ শাহজাহান এখনও অধরা। এত দিন পরও তাঁকে কেন গ্রেফতার করা হল না, এই নিয়ে সরব হয়েছেন রাজ্যের বিরোধী নেতারা।

Advertisement


সন্দেশখালির বাসিন্দাদের ক্ষোভ সামলাতে গিয়ে গত শনিবার ক্ষোভের মুখেই পড়েন রাজ্যের দুই মন্ত্রী পার্থ ভৌমিক এবং সুজিত বসু। 'কবে শাহজাহান গ্রেফতার হবেন?' সন্দেশখালির বাসিন্দাদের প্রশ্নের মুখে পড়েন সেচমন্ত্রী পার্থ। ক্ষোভ সামলাতে গিয়ে ইডির কোর্টে বল ঠেললেন পার্থ। বললেন, 'ইডি তদন্ত করছে। রাজ্য পুলিশ তদন্ত করলে ১০ দিনের মধ্যে গ্রেফতার হবে।' মন্ত্রীদের কাছে সন্দেশখালির বাসিন্দাদের দাবি, 'শাহজাহানের গ্রেফতার চাই।' অন্য এক মন্ত্রী সুজিত বলেন, 'গ্রামবাসীদের অভিযোগ শোনা হবে।' পরে সেচমন্ত্রী বলেন, 'ইডি, রাজ্য পুলিশ, হাইকোর্ট গ্রামবাসীদের বোঝাতে পারিনি। শিবু, উত্তমকে রাজ্য পুলিশ গ্রেফতার করেছে।' দমকলমন্ত্রী সুজিত বলেন, 'ওঁরা বলেছেন দিদিকে সবটা জানাতে। আমি বলেছি জানিয়ে দেব।'

আরও পড়ুন

Advertisement