scorecardresearch
 

উত্তরবঙ্গে অজানা জ্বরে শিশুমৃত্যু বেড়ে ৮, আতঙ্কে অভিভাবকরা

উত্তরবঙ্গ জুড়ে শিশুদের অজানা জ্বর ইতিমধ্যে ঘুম কেড়েছে অভিভাবকদের। প্রতিদিনই জেলা হাসপাতাল এবং উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে অজানা জ্বরে আক্রান্ত শিশুদের ভর্তির সংখ্যা বাড়ছে। এবার অজানা জ্বরে ঘটল শিশুমৃত্যুও। জানা গিয়েছে, গত ১৬ সেপ্টেম্বর ওই শিশুটির জ্বর হলে প্রথমে তাকে খড়িবাড়ি ব্লক হাসপাতালে ভর্তি করা হয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • উত্তরবঙ্গে বাড়ছে শিশুমৃত্যু
  • মালদার পর উত্তরবঙ্গ মেডিক্যালেও অজানা জ্বরে মৃত্যু
  • ব্যাপক আতঙ্কে অভিভাবকরা

অজানা জ্বরে এই প্রথম উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে শিশুমৃত্যু। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মৃত শিশুর নাম বিপাশা সিংঘ। বয়স তিন মাস। ঘটনার খবর ছড়িয়ে পড়তেই গোটা এলাকায় অভিভাবকদের মধ্যে বাড়ছে উদ্বেগ ও দুশ্চিন্তা।

উত্তরবঙ্গ জুড়ে শিশুদের অজানা জ্বর ইতিমধ্যে ঘুম কেড়েছে অভিভাবকদের। প্রতিদিনই জেলা হাসপাতাল এবং উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে অজানা জ্বরে আক্রান্ত শিশুদের ভর্তির সংখ্যা বাড়ছে। এবার অজানা জ্বরে ঘটল শিশুমৃত্যুও। জানা গিয়েছে, গত ১৬ সেপ্টেম্বর ওই শিশুটির জ্বর হলে প্রথমে তাকে খড়িবাড়ি ব্লক হাসপাতালে ভর্তি করা হয়। এরপর শারীরিক পরিস্থিতির অবনতি হলে ১৮ সেপ্টেম্বর শিশুটিকে খড়িবাড়ি ব্লক হাসপাতাল থেকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

হাসপাতাল সূত্রে খবর, ওইদিনই শিশুটির রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয় স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে। রিপোর্টে জানা যায়, শিশুটি ভাইরাল নিউমোনিয়ায় আক্রান্ত। শিশুটির প্রবল শ্বাসকষ্টও ছিল। যার জেরে পেডিয়াট্রিক বিভাগ থেকে আইসিইউতে স্থানান্তরিত করা হয় তাকে। এরপর বুধবার সকালে মৃত্যু হয় শিশুটির। এই ঘটনায় আতঙ্কিত এলাকাবাসী।

এদিকে এই বিষয়ে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সুপার সঞ্জয় মল্লিক জানান,"এই প্রথম কোনও শিশুর জ্বরে মৃত্যু হয়েছে। সেই জন্যই আমরা সতর্ক করি যে সময় মতো শিশুদের হাসপাতালে নিয়ে আসা উচিৎ। তবে উদ্বেগজনক কিছু নেই।" 

অন্যদিকে মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালেও অজানা জ্বরে শিশুমৃত্যুর অভিযোগ উঠেছে। সূত্রের খবর এখনও পর্যন্ত ৮ জন শিশুর মৃত্য়ু হয়েছে। যদিও হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে ৭ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালের তরফে আরও জানান হয়েছে, বর্তমানে জ্বর নিয়ে ভর্তি রয়েছে মোট ১২৭ জন। পাশাপাশি জলপাইগুড়িতেও ৪ জনের মৃত্যু হয়েছে বলে সূত্র মারফৎ খবর পাওয়া যাচ্ছে। তবে সেই বিষয়ে সরকারিভাবে কিছু জানান হয়নি। 

Advertisement

 

Advertisement