scorecardresearch
 

Ram Mandir Security Plan: রাম মন্দিরের নিরাপত্তা রাষ্ট্রপতি ভবন, সংসদ ভবনের মতোই, কী প্ল্যান CISF-এর?

অযোধ্যায় তৈরি হচ্ছে বিশাল রাম মন্দির। মন্দিরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে পূর্ণাঙ্গ প্রস্তুতি চলছে। জানা যাচ্ছে, মন্দিরের নিরাপত্তার দায়িত্ব থাকবে সিআইএসএফ-এর হাতে। রাষ্ট্রপতি ভবন ও সংসদ ভবনের আদলে রাম মন্দিরের নিরাপত্তার জন্য একটি পরিকল্পনা তৈরি করা হয়েছে।

Advertisement
Ayodhya Ram Temple Ayodhya Ram Temple
হাইলাইটস
  • অযোধ্যায় তৈরি হচ্ছে বিশাল রাম মন্দির
  • মন্দিরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে পূর্ণাঙ্গ প্রস্তুতি চলছে
  • মন্দিরের নিরাপত্তার দায়িত্ব থাকবে সিআইএসএফ-এর হাতে

Ram Mandir: অযোধ্যায় তৈরি হচ্ছে বিশাল রাম মন্দির। মন্দিরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে পূর্ণাঙ্গ প্রস্তুতি চলছে। জানা যাচ্ছে, মন্দিরের নিরাপত্তার দায়িত্ব থাকবে সিআইএসএফ-এর হাতে। রাষ্ট্রপতি ভবন ও সংসদ ভবনের আদলে রাম মন্দিরের নিরাপত্তার জন্য একটি পরিকল্পনা তৈরি করা হয়েছে।

সংসদ ভবনের মতোই নিরাপত্তা থাকবে
অযোধ্যায় নির্মিত রাম মন্দিরের নিরাপত্তা হবে রাষ্ট্রপতি ভবন ও সংসদ ভবনের আদলে। মন্দিরের নিরাপত্তা পরিকল্পনা তৈরি করেছে সিআইএসএফ। যেখানে আধুনিক নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করা হবে, শারীরিকভাবে বন্দুকধারী রক্ষী কম থাকবে। আরও আধুনিক নিরাপত্তা সরঞ্জাম স্থাপন করা হবে। মন্দিরের নিরাপত্তার জন্য পূর্ণাঙ্গ পরিকল্পনা তৈরি করা হয়েছে।

কী রয়েছে সিআইএসএফ-এর পরিকল্পনায়?
তথ্য অনুযায়ী, রাষ্ট্রপতি ও সংসদ ভবনের মতোই করা হবে রাম মন্দিরের নিরাপত্তা। সিআইএসএফ নিরাপত্তার মূল্যায়ন করেছে, যাতে ভিড় এবং হুমকির কথা মাথায় রেখে পরিকল্পনা করা হয়েছে। রাম মন্দিরের নিরাপত্তার জন্য, স্থানীয় পুলিশ গোয়েন্দা সংস্থার সঙ্গে বিভিন্ন সংস্থার কাছ থেকে ইনপুট নেওয়া হয়েছে, তারপরে একটি নিরাপত্তা নীলনকশা তৈরি করা হয়েছে। যেখানে একটি বিশেষ নিরাপত্তা গ্রিলও বসানো হবে। মন্দিরের নিরাপত্তার জন্য একটি বিশেষ দল গঠন করা হবে, যারা এই ৮টি পয়েন্টের অন্তর্ভুক্ত শুধুমাত্র সেই জায়গাগুলির উপর নজরদারি করবে।

আরও পড়ুন

নিরাপত্তার জন্য কতটা নিরাপত্তা প্রয়োজন?
ফায়ার সেফটি।
ডকুমেন্ট সেফটি।
অভ্যন্তরীণ বুদ্ধিমত্তা আছে।
জরুরী নিরাপত্তা সমাধান।
ভিড় নিয়ন্ত্রণ পদ্ধতি।
হুমকি এবং ঝুঁকির বিশ্লেষণ।
স্টাফ অগ্নি নিরাপত্তা প্রশিক্ষণ।
প্রতিরক্ষায় বিভিন্ন বাহিনীর প্রয়োজন ও মোতায়েন।

দ্রুত গতিতে চলছে মন্দির নির্মাণের কাজ
২২ জানুয়ারি ২০২৪-এ রাম মন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠা করা হবে। মন্দিরে স্থাপিত হবে রামলালার মূর্তি। গর্ভগৃহে রামলালার ৫১ ইঞ্চি মূর্তি থাকবে। সম্প্রতি মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র বলেছিলেন, ডিসেম্বরের শেষ নাগাদ তিনতলা রাম মন্দিরের নীচতলার নির্মাণ কাজ শেষ হবে।

Advertisement

Advertisement