scorecardresearch
 

ইয়াসে কত ক্ষতি? আজ রাজ্যে মোদী-মমতা বৈঠক-আকাশপথে পরিদর্শন

Modi and Mamata Meeting| একুশের নির্বাচনী যুদ্ধের পর আজই প্রথম বৈঠক করছেন মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদী। গত সপ্তাহে করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন মমতা। মমতা জানান, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসছেন ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শনে। ওড়িশাতেও যাবেন।

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • আকাশপথে ঘুরে দেখবেন ঘূর্ণিঝড় কবলিত এলাকা
  • দুপুর ২টোয় কলাইকুণ্ডায় বৈঠক মোদী ও মমতার
  • একুশের নির্বাচনী যুদ্ধের পর আজই প্রথম বৈঠক করছেন মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদী

ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas)-এর ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে আজ অর্থাত্‍ শুক্রবার রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন পশ্চিম মেদিনীপুরে কলাইকুণ্ডা বিমানঘাঁটিতে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর দু'জনে পৃথক ভাবে আকাশপথে ঘুরে দেখবেন ঘূর্ণিঝড় কবলিত এলাকা। মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদীর বৈঠক হবে দুপুর ২টোয়।

একুশের নির্বাচনী যুদ্ধের পর আজই প্রথম বৈঠক করছেন মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদী। গত সপ্তাহে করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন মমতা। মমতা জানান, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসছেন ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শনে। ওড়িশাতেও যাবেন। উনি দিঘা হয়ে কলাইকুণ্ডায় আসবেন। কলাইকুণ্ডার ইয়াসে ক্ষতি নিয়ে একটি রিভিউ মিটিং করব।' 

এদিন মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়ে আকাশপথে উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনায় ইয়াস কবলিত এলাকা পরিদর্শন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর তিনি সাগরে জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করবেন। এরপর যাবেন দিঘায়। পূর্ব মেদিনীপুরে আকাশপথে পরিদর্শনের পরে দিঘায় জেলা প্রশাসনের সঙ্গে রিভিউ মিটিং করবেন। 

মমতা বন্দ্যোপাধ্যায় জানান, আগামী ৩ থেকে ১৮ জুন পর্যন্ত রাজ্য়ে 'দুয়ারে ত্রাণ' উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। এই উদ্যোগে ক্ষতিগ্রস্তরা আবেদন করতে পারেন। তবে কারও মাধ্যমে নয়। সরাসরি আবেদন করতে হবে ক্ষতিগ্রস্তদের। এরপর ১৯ থেকে ৩০ জুন পর্যন্ত ক্ষতি পর্যালোচনা করা হবে। তারপর ১ থেকে ৮ জুলাইয়ের মধ্যে উপযুক্ত প্রাপকরা ব্যাঙ্কে সরাসরি টাকা পাবেন।

গতবার আমফানের পর কপ্টারে একসঙ্গে ক্ষয়ক্ষতি খতিয়ে দেখেছিলেন মোদী-মমতা।  অগ্রিম ১০০০ কোটি টাকা দেওয়ার ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী । ইয়াস-প্রস্তুতি নিয়ে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও বাংলার মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ওই বৈঠকে রাজ্যকে ৪০০ কোটি টাকা অগ্রিম দেওয়ায় আপত্তি করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

Advertisement