scorecardresearch
 

Panchayat Polls: 'রাজ্য নির্বাচন কমিশনকে দিয়ে অবাধ ভোট সম্ভব নয়,' পঞ্চায়েতে কেন্দ্রীয় বাহিনী চান অধীরও

সামনেই রাজ্যে পঞ্চায়েত ভোট, তবে দিনক্ষণ নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। তবে ২০১৮ সালের তুলনায় এবার রাজ্যে পঞ্চায়েত নির্বাচনে ভোটার সংখ্যা বেড়েছে ১১.৫১%। সম্প্রতী পঞ্চায়েত নির্বাচনের জন্য খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে কমিশন। ১০ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে রাজ্য নির্বাচন কমিশন। এদিকে আসন্ন পঞ্চায়েত নির্বাচনে সুষ্ঠু ও অবাধ শান্তিপূর্ণ ভোট করাতে কেন্দ্রীয় বাহিনী চাইছে কংগ্রেস।

Advertisement
পঞ্চায়েত নির্বাচনে সুষ্ঠু ও অবাধ শান্তিপূর্ণ ভোট করাতে কেন্দ্রীয় বাহিনী চাইছে কংগ্রেস পঞ্চায়েত নির্বাচনে সুষ্ঠু ও অবাধ শান্তিপূর্ণ ভোট করাতে কেন্দ্রীয় বাহিনী চাইছে কংগ্রেস

সামনেই রাজ্যে পঞ্চায়েত ভোট, তবে দিনক্ষণ নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। তবে ২০১৮ সালের তুলনায় এবার রাজ্যে  পঞ্চায়েত নির্বাচনে ভোটার সংখ্যা বেড়েছে  ১১.৫১%। সম্প্রতী পঞ্চায়েত নির্বাচনের জন্য খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে  কমিশন। ১০ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে রাজ্য নির্বাচন কমিশন। এদিকে আসন্ন পঞ্চায়েত নির্বাচনে সুষ্ঠু ও অবাধ শান্তিপূর্ণ ভোট করাতে কেন্দ্রীয় বাহিনী চাইছে কংগ্রেস।

পঞ্চায়েত ভোটকে নজরে রেখে নিজেদের ঘর গুছাতে শুরু করেছে প্রতিটি রাজনৈতিক দল। মূলত পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখেই রাজ্য বিজেপির  দুদিনের কার্যকারিণী বৈঠক হয়ে গিয়েছে। বৈঠকে বিজেপির তরফ থেকে কেন্দ্রীয় বাহিনী দিয়ে পঞ্চায়েত ভোট করানোর দাবি জানানো হয়। এবার বিজেপির পথে হাঁটল কংগ্রেসও। মুর্শিদাবাদের সাগরদিঘি উপ-নির্বাচনের ভোটগ্রহণ থেকে প্রশাসনিক ব্যবস্থা নিয়ে খুশি প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী । কেন্দ্রীয় বাহিনী নিরাপত্তায় থাকায় সুষ্ঠু নির্বাচন হয়েছে বলে তিনি জানান । তাই আসন্ন পঞ্চায়েত নির্বাচনে সুষ্ঠু ও অবাধ শান্তিপূর্ণ ভোট করাতে কেন্দ্রীয় বাহিনী চাইবেন বলে জানিয়েছেন অধীর । মঙ্গলবার প্রদেশ কংগ্রেসের রাজ্য দফতর বিধান ভবনে এক সাংবাদিক সম্মেলনে অধীররঞ্জন চৌধুরী বলেন, "সারা রাজ্য জুড়ে নৈরাজ্য চলছে । সবচেয়ে নির্বিকার যিনি, তিনি মমতা বন্দ্যোপাধ্যায় । তাঁর আবেগ, অনুভূতি কিছুই নেই । এত বড় নিয়োগ নিয়ে দুর্নীতি চলছে । প্রতিদিন নতুন নতুন দুর্নীতি প্রকাশ পাচ্ছে । যেন ভ্যাট খুলে দিচ্ছেন, আর দুর্গন্ধ বের হচ্ছে । আমরা প্রথম দিনই বলেছিলেন হিমশৈলের চূড়া মাত্র । নৈরাজ্য আর দুর্নীতির মাধ্যমে বাংলার সলিল সমাধি চলছে ।’’

পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি জারি হলেই কংগ্রেস   মামলা করবে বলে জানিয়ে দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি  অধীর চৌধুরী । তাঁর দাবি, রাজ্য নির্বাচন কমিশনকে দিয়ে সুষ্ঠু ও অবাধ পঞ্চায়েত ভোট হতে পারে না। কেন্দ্রীয় বাহিনীর অধীনে পঞ্চায়েত ভোটের দাবিতে তাঁরা আদালতে যাবেন বলে জানান অধীর। মঙ্গলবার তিনি বলেন, এর আগে পুর নির্বাচন, ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচন নিয়ে আমাদের তিক্ত অভিজ্ঞতা হয়েছে।   

Advertisement


পঞ্চায়েত ভোটে বাম-কংগ্রেস জোট হবে কি না, তা নিয়ে নানা চর্চা চলছে। তার আগে সাগরদিঘি  বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন  কংগ্রেস-বাম  সমঝোতা হয়েছে। তার উপর ভিত্তি করে সেখানে বামেরা কংগ্রেস প্রার্থীকে সমর্থন করেছে। পৃথক প্রার্থী দেয়নি। বাম এবং কংগ্রেস, দুই পক্ষই দাবি করেছে, বামেরা ঢেলে ভোট দিয়েছে কংগ্রেস প্রার্থীকে। সেই প্রসঙ্গে অধীর চোধুরী  বলেন, বামেদের সঙ্গে সমঝোতা কংগ্রেস লুকিয়ে করেনি। সাগরদিঘির লড়াই বাম-কংগ্রেসের ঐক্যবদ্ধ লড়াই। তাঁর দাবি, নীচের তলায় কে কখন এক হবে, কেউ জানে না। এখন তো তৃণমূল  কর্মীরা বলছে, তারা তৃণমূলকে ভোট দেবে না। তৃণমূলের রাম-বামের পাল্টা রাম-বাম-তৃণমূলের একাংশ এক হয়েছে। তিনি জানান, কংগ্রেস, বাম, বিজেপি এবং তৃণমূলের ভগ্নাংশ নিয়ে রাজ্যে নতুন ভোটের সমীকরণ হচ্ছে। জোট অনুঘটকের কাজ করছে। নীচের তলায় বাম-কংগ্রেস জোট কেউ ঠেকাতে পারবে না। কংগ্রেস নেতা আরও দাবি করেন, সাগরদিঘিতে কংগ্রেস প্রার্থীকে বামেরা তো ভোট দিয়েইছে, এমনকী তৃণমূল, বিজেপিরও বহু ভোট পেয়েছেন কংগ্রেস প্রার্থী। 

  

Advertisement