scorecardresearch
 

Jairam Ramesh on Congress-TMC Alliance: বাংলায় তৃণমূলের সঙ্গে জোট? জয়রাম রমেশের কথায় বড় ইঙ্গিত

রাজ্যে কংগ্রেসের সঙ্গে জোট ও আসন সমঝোতা নিয়ে আলোচনার পথ খোলা রাখলেন কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশ। কালীঘাটে মুর্শিদাবাদের জেলা নেতৃত্বের বৈঠকে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাফ জানিয়ে দেন, ৪২ আসনেই প্রার্থী দেবে তৃণমূল। 'ইন্ডিয়া' জোট হলেও রাজ্যে একটি আসনও ছাড়তে নারাজ সুপ্রিমো। এ প্রসঙ্গে কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ বলেছেন, "২৫ জানুয়ারি যখন আমরা বাংলায় থাকব তখন তৃণমূলের সঙ্গে জোট করার বিষয়ে কথা বলব।"

Advertisement

Jairam Ramesh on Congress-TMC Alliance: রাজ্যে কংগ্রেসের সঙ্গে জোট ও আসন সমঝোতা নিয়ে আলোচনার পথ খোলা রাখলেন কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশ। কালীঘাটে মুর্শিদাবাদের জেলা নেতৃত্বের বৈঠকে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাফ জানিয়ে দেন, ৪২ আসনেই প্রার্থী দেবে তৃণমূল। 'ইন্ডিয়া' জোট হলেও রাজ্যে একটি আসনও ছাড়তে নারাজ সুপ্রিমো। এ প্রসঙ্গে কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ বলেছেন, "২৫ জানুয়ারি যখন আমরা বাংলায় থাকব তখন তৃণমূলের সঙ্গে জোট করার বিষয়ে কথা বলব।" তাঁকে তৃণমূলের ইস্যুতে কংগ্রেসের বহরমপুর সহ বাংলার সমস্ত ৪২টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে বলা হয়েছিল।

প্রকৃতপক্ষে, লোকসভা নির্বাচনে রাজ্যে একা লড়াই বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  গত কয়েক দিনে তৃণমূল বনাম প্রদেশ কংগ্রেসের মধ্যে তিক্ততা প্রকাশ্যে আসে। জোট না করার জন্য মমতাকেই 'দায়ী' করেছিলেন অধীর। 

লোকসভায় বিজেপিকে পরাজিত করতে তৈরি হয়েছে অবিজেপি জোট 'ইন্ডিয়া'। গত বছর দিল্লিতে শেষ বৈঠক হয় এই জোটের। একের পর এক আলোচনাও হয়। যদিও এক সভা থেকে মুখ্যমন্ত্রী বলেছিলেন, 'সারা দেশে থাকবে ইন্ডিয়া। বাংলায় তৃণমূল লড়াই করবে। তৃণমূলই বিজেপিকে শিক্ষা দিতে পারে। সারা দেশকে পথ দেখাতে পারে। অন্য কোনও দল নয়।' 

আরও পড়ুন

এর পাল্টা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি দাবি করেছিলেন, 'মুর্শিদাবাদে তৃণমূলকে বার বার হারিয়েছি, মালদায় হারিয়েছি। আমরা বলছি না, সারা বাংলা দখল করব। যেখানে কংগ্রেস আছে সেখানে লড়বে, জিতবে। আমরা লড়েছি, লড়ছি, লড়ব।' এ-এ বলেছিলেন, 'দিদি সব জায়গায় ঠিক করছে মোদীর বিরুদ্ধে কে দাঁড়াবেন। এই নাটক দেখতে আমরা অভ্যস্ত। মাথা মুণ্ড নেই। বাংলায় কংগ্রেস তার মতো করে লড়ছে। দিদিই জোটের সম্ভাবনা নস্যাৎ করে দিয়েছেন। দিদি নিজেই জোট চান না। কারণ অসুবিধা আছে। আমাদের কোনও আপত্তি নেই। বাংলায় কংগ্রেস নিজের লড়াই করার ক্ষমতা রাখে। আমরা আমাদের প্রস্তুতি নিয়ে এগোচ্ছি। কে এল, গেল, যায় আসে না।' 

Advertisement

প্রসঙ্গত, ভারত জোড়ো ন্যায় যাত্রায় অসম থেকে আগামী ২৫ জানুয়ারি ওই যাত্রার কোচবিহারে প্রবেশ করার কথা। যাত্রার পরবর্তী পর্যায়ে উত্তর দিনাজপুর, মালদা ও মুর্শিদাবাদের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। তবে আসন সমঝোতা নিয়ে যে আলোচনা হবে তা আঁচ করা যাচ্ছে।

Advertisement