scorecardresearch
 

Cyclone Dana Latest Update: 'দানা'-র ল্যান্ডফলের জেরে দিঘায় কত উঁচু হতে পারে ঢেউ? পূর্বাভাসে জানাল হাওয়া অফিস

ঘনিয়ে আসছে দুর্যোগ। স্থলভাগের দিকে আরও এগোল 'দানা'। সকাল থেকেই ঘন কালো মেঘে ঠিক যেন সন্ধে নেমেছে! দুই মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি এলাকায় ঝিরঝির বৃষ্টি পড়ছে। ইতিমধ্যে পর্যটকশূন্য দিঘা, সুন্দরবন এলাকা। উত্তাল সমুদ্র। ঝড়ের সময় আরও ভয়াবহ চেহারা নিয়ে সমুদ্রের ঢেউ আছড়ে পড়বে। সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে পূর্ব মেদিনীপুর। কত উঁচু ঢেউ থাকবে দিঘায়? জানালো আবহাওয়া অফিস।

Advertisement
দানা-র আপডেট দানা-র আপডেট

Cyclone Dana Update: ঘনিয়ে আসছে দুর্যোগ। স্থলভাগের দিকে আরও এগোল 'দানা'। সকাল থেকেই ঘন কালো মেঘে ঠিক যেন সন্ধে নেমেছে! দুই মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি এলাকায় ঝিরঝির বৃষ্টি পড়ছে। ইতিমধ্যে পর্যটকশূন্য দিঘা, সুন্দরবন এলাকা। উত্তাল সমুদ্র। ঝড়ের সময় আরও ভয়াবহ চেহারা নিয়ে সমুদ্রের ঢেউ আছড়ে পড়বে। সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে পূর্ব মেদিনীপুর। কত উঁচু ঢেউ থাকবে দিঘায়? জানালো আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার থেকেই ভারী থেকে অতি ভারী, কোথাও কোথাও অত্যন্ত ভারী বৃষ্টি শুরু হয়েছে বাংলায়। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, আজ অত্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায়। 

আবহাওয়া দফরের পূর্বাভাস অনুযায়ী, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকছে পূর্ব মেদিনীপুর জেলার। কারণ, ল্যান্ডফল এরিয়া থেকে ১৫০ কিলোমিটার এর মধ্যে রয়েছে পূর্ব মেদিনীপুর জেলা। ঘণ্টায় সর্বোচ্চ ১২০ কিলোমিটার বেগে ঝড়ের সম্ভাবনা থাকছে এই জেলায়। এছাড়া, ঝড়ের প্রভাব একটু বেশি পড়ার সম্ভাবনা থাকছে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দক্ষিণ ২৪ পরগনায়। এই জেলাগুলিতে ঘণ্টায় সর্বোচ্চ ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। 

আরও পড়ুন

দিঘায় ১-২ মিটার জলোচ্ছ্বাস
পাশাপাশি পূর্ব মেদিনীপুরের দিঘা উপকূল এলাকায় ১ থেকে ২ মিটার এবং দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন উপকূলে ০.৫ থেকে ১ মিটার পর্যন্ত জলোচ্ছ্বাস হওয়ারও সম্ভাবনা থাকছে।
ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। ১০০-১১০ কিমি বেগে ঝড় বইবে। দমকা হাওয়া প্রতি ঘণ্টায় ১২০ কিমি হবে।

Advertisement