scorecardresearch
 

Cyclone Dana Speed: ঘূর্ণিঝড় 'দানা' আসছে, বাংলায় কবে ল্যান্ডফল-কত স্পিড-কতটা তাণ্ডব? রইল LIVE ট্র্যাকারের লিঙ্ক

Cyclone Dana Landfall Prediction and Latest Updates: IMD জানাচ্ছে, ২২ অক্টোবর অর্থাত্‍ মঙ্গলবার ওই নিম্নচাপ আরও শক্তিশালী হবে। ২৩ অক্টোবর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। সমুদ্র উত্তাল হবে। ভারী থেকে অতিভারী বৃষ্টি শুরু হয়ে যাবে ২২ অক্টোবর থেকেই। যার নির্যাস, ঠিক কালীপুজোর মুখে তাণ্ডব চালাবে সাইক্লোন বা ঘূর্ণিঝড় দানা।  

Advertisement
ঘূর্ণিঝড় দানা আসছে ঘূর্ণিঝড় দানা আসছে
হাইলাইটস
  • কবে ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে ওই নিম্নচাপ?
  • কবে ও কোথায় ল্যান্ডফল?
  • কবে ভারী ও অতিভারী বৃষ্টি?

Cyclone Dana Updates: কালীপুজোর মুখেই সে আসছে। তছনছ করবে তার রুদ্ররূপ। বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় Dana বা দানা। আরবি শব্দ দানার অর্থ হল দামি মুক্তো। নামটি ওমানের দেওয়া। দিল্লির মৌসম ভবন বা IMD জানাচ্ছে, আগামী ২৪ ঘণ্টায় বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর আন্দামান সাগরে তৈরি হবে নিম্নচাপ সিস্টেম। 

কবে ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে ওই নিম্নচাপ?

IMD জানাচ্ছে, ২২ অক্টোবর অর্থাত্‍ মঙ্গলবার ওই নিম্নচাপ আরও শক্তিশালী হবে। ২৩ অক্টোবর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। সমুদ্র উত্তাল হবে। ভারী থেকে অতিভারী বৃষ্টি শুরু হয়ে যাবে ২২ অক্টোবর থেকেই। যার নির্যাস, ঠিক কালীপুজোর মুখে তাণ্ডব চালাবে সাইক্লোন বা ঘূর্ণিঝড় দানা।  

আরও পড়ুন

এখন ঠিক কোথায় অবস্থান করছে ঘূর্ণিঝড় দানা? Live দেখুন এখানে ক্লিক করে।

Cyclone Dana Landfall Prediction: কবে ও কোথায় ল্যান্ডফল?

আইএমডি পূর্বাভাসে জানাচ্ছে, ঘূর্ণিঝড় দানার অভিমূখ হচ্ছে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে। প্রভাব পড়বে তামিলনাড়ু উপকূলেও। যার জেরে, পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ধ্বংসলীলার সম্ভাবনা প্রবল। এই ধ্বংসলীলা চলবে ২৪ অক্টোবর সকালে। ওই দিনই ল্যান্ডফল হতে পারে ঘূর্ণিঝড় দানার।

 

তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় দানা-- ছবি সৌজন্য: IMD
তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় দানা-- ছবি সৌজন্য: IMD

কবে ভারী ও অতিভারী বৃষ্টি?

IMD জানাচ্ছে, ২০ ও ২১ অক্টোবর আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে গভীর নিম্নচাপের জেরে। এরপর পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত শুরু হবে ২৩ অক্টোবর থেকে। ওড়িশা ও পশ্চিমবঙ্গে অতিভারী বৃষ্টির সতর্কতা রয়েছে ২৪ ও ২৫ অক্টোবর। পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ২৩ অক্টোবরই ভারী বৃষ্টি শুরু হয়ে যাবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ২৪ ও ২৫ তারিখ অতিভারী বৃষ্টি হবে। 

Advertisement
মত্‍স্যজীবীদের জন্য হাই অ্যালার্ট-- ছবি সৌজন্য: IMD
মত্‍স্যজীবীদের জন্য হাই অ্যালার্ট-- ছবি সৌজন্য: IMD

কত গতিবেগে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় দানা?

IMD জানাচ্ছে, ২১ অক্টোবর অর্থাত্‍ আজ আন্দামান সাগরে হাওয়ার গতিবেগ হবে ৫৫ কিমি প্রতিঘণ্টা। বঙ্গোপসাগরে আজ হাওয়ার গতিবেগ হবে ৬০ কিমি প্রতি ঘণ্টা, এরপর ২২ অক্টোবর হাওয়ার গতি বেড়ে হবে ৭৫ থেকে ৯০ কিমি প্রতিঘণ্টা। ২৩ অক্টোবর থেকে ২৪ অক্টোবর সকালের মধ্যে গতিবেগ বেড়ে হবে ১০০ কিমি প্রতিঘণ্টা। ২৪ অক্টোবর রাত থেকে গতি বাড়বে ঘূর্ণিঝড়ের। ২৪ অক্টোবর সন্ধ্যা থেকে ১২০ কিমি প্রতিঘণ্টায় শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরি হয়ে যাবে। যার গাস্টিং স্পিড হেব ১১০ কিমি প্রতি ঘণ্টা। অর্থাত্‍ ল্যান্ডফলের পরে ১২০ কিমি প্রতিঘণ্টায় ঝড় হতে পারে বলে এখনও পর্যন্ত পূর্বাভাস।   
 

Advertisement