scorecardresearch
 

Cyclone Hamoon effect on West Bengal: ঘূর্ণিঝড়ের অভিমুখ বাংলাদেশ, রাজ্যে কী প্রভাব-কবে আবহাওয়ার উন্নতি? বড় আপডেট

অষ্টমী পর্যন্ত রোদ ঝলমলে আকাশে পুজো দেখেছে বাংলার মানুষ। কিন্তু নবমী দুপুর ভিজেছে কলকাতা সহ একাধিক জেলা। দশমীর দুপুরেও একই ছবি। বঙ্গোপসাগরের নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের কারণে দশমীর দুপুরেও ঘন কালো মেঘ করে বৃষ্টি নামল শহরে। তবে হাওয়া অফিস বলছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের প্রভাবে তেমন আশঙ্কিত হওয়ার কারণ নেই। কারণ শক্তি বাড়লেও দূরে সরছে ঘূর্নীঝড়। তাই প্রভাব কমবে বাংলায়।

Advertisement
শক্তি বাড়লেও দূরে সরছে ঘূর্ণিঝড় হামুন শক্তি বাড়লেও দূরে সরছে ঘূর্ণিঝড় হামুন

অষ্টমী পর্যন্ত রোদ ঝলমলে আকাশে পুজো দেখেছে বাংলার মানুষ। কিন্তু নবমী দুপুর ভিজেছে কলকাতা সহ একাধিক জেলা। দশমীর দুপুরেও একই ছবি। বঙ্গোপসাগরের নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের কারণে দশমীর দুপুরেও ঘন কালো মেঘ করে বৃষ্টি নামল শহরে। তবে হাওয়া অফিস বলছে বঙ্গোপসাগরে সৃষ্ট  ঘূর্ণিঝড়ের প্রভাবে তেমন আশঙ্কিত হওয়ার কারণ নেই। কারণ শক্তি বাড়লেও দূরে সরছে ঘূর্নীঝড়। তাই প্রভাব কমবে বাংলায়।

ঘূর্ণিঝড় হামুন নিয়ে যা জানাল হাওয়া অফিস
বঙ্গোপসাগরে তৈরি হওয়ার নিম্নচাপ ঘূর্ণিঝড়ের আকার নিয়েছে। ক্রমশ সেটি স্থলভাগের দিকে এগোচ্ছে। হাওয়া অফিস জানাচ্ছে, সিভিয়ার সাইক্লোনিক স্ট্রম থেকে শক্তি বাড়িয়ে ভেরি সিভিয়ার সাইক্লোনিক স্ট্রমে পরিণত হয়েছে বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড়।‌ তবে দিক পরিবর্তন করে তার অভিমুখ বাংলাদেশের দিকে। পূর্ব ও উত্তর পূর্ব দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড়। ফলে শক্তি বাড়লেও রাজ্য থেকে দূরে সরছে ঘূর্নীঝড়। তাই এর প্রভাব কমবে বাংলায়।

মৎস্যজীবীদের জন্য সতর্কতা রয়েছে
দিঘা সমুদ্রের আরও কাছে এগিয়ে এসেছে ঘূর্ণিঝড় হামুন। ক্রমশ সঞ্চয় করে স্থলভাগের দিকে আসছে সে। শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশে স্থলভাগে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে। কিন্তু তার আগে বাংলার উপকূলের অংশগুলিতে ঝড়ের প্রভাব থাকবে বলে খবর। পশ্চিমবঙ্গ ওড়িশা উপকূলীয় অঞ্চলে তার প্রভাব পড়বে। আর সেই কারণেই  আজ ও কাল অর্থাৎ বুধবারও মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা দেওয়া হয়েছে। সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।‌ 

আরও পড়ুন

ঝড়ের প্রভাব থাকবে এই জেলাগুলিতে
 সমুদ্র উপকূলবর্তী এলাকায় ঝোড়ো হাওয়া থাকবে আজ ও কাল। ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা হাওয়া বইবে। দিঘা, মন্দারমনি, বকখালি-সহ পর্যটন কেন্দ্রে ঝোড়ো হাওয়া থাকায় পর্যটকদের জন্য বিনোদন অ্যাক্টিভিটি বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলের জেলা পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর জেলার উপকূলীয় অঞ্চল দিয়ে ঝড়ের প্রভাব থাকবে। দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের সমুদ্র উপকূলে প্রশাসনিক নজরদারি বাড়ানো হয়েছে। আগামী ২৫ তারিখ ঘূর্ণিঝড় হামুন স্থলভাগের উপর আছড়ে পড়বে। এই কয়েকদিন সমুদ্র উত্তাল থাকবে। বুধবার রাত পর্যন্ত ঝোড়ো হাওয়া ও বৃষ্টির সম্ভাবনা থাকছে।

Advertisement

কলকাতার আবহাওয়া
ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে দশমীর দুপুরেও ভিজল কলকাতা। হাওয়া অফিস বলছে শহর ও সংলগ্ন এলাকায় দুই-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি কয়েকটি জেলাতেও কোথাও কোথাও দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা। সেইসঙ্গে মেঘলা আকাশ থাকবে।  বৃহষ্পতিবার থেকে আবহাওয়ার উন্নতি হবে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

Advertisement