scorecardresearch
 

Cyclone Michaung: কোথায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড় 'মিগজাউম'? বৃষ্টিতে ভিজতে পারে বাংলা

আজ গভীর নিম্মচাপে পরিণত হবে বঙ্গোপসাগরে সৃষ্টি নিম্নচাপ। এরপর ৩ ডিসেম্বর এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তখন এর নাম হবে মিগজাউম। এটি ৪ ডিসেম্বর দুপুরের মধ্যে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ এবং পার্শ্ববর্তী উত্তর তামিলনাড়ু উপকূলের কাছাকাছি পৌঁছবে বলে আশা করা হচ্ছে

Advertisement
Cyclone Michaung Cyclone Michaung
হাইলাইটস
  • আজ গভীর নিম্মচাপে পরিণত হবে বঙ্গোপসাগরে সৃষ্টি নিম্নচাপ
  • ৩ ডিসেম্বর এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে
  • তখন এর নাম হবে মিগজাউম

আজ গভীর নিম্মচাপে পরিণত হবে বঙ্গোপসাগরে সৃষ্টি নিম্নচাপ। এরপর ৩ ডিসেম্বর এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তখন এর নাম হবে মিগজাউম। এটি ৪ ডিসেম্বর দুপুরের মধ্যে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ এবং পার্শ্ববর্তী উত্তর তামিলনাড়ু উপকূলের কাছাকাছি পৌঁছবে বলে আশা করা হচ্ছে। তারপরে, এটি দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলের প্রায় সমান্তরালভাবে প্রায় উত্তর দিকে অগ্রসর হবে এবং ৫ ডিসেম্বরের দুপুরে নেল্লোর এবং মাছিলিপত্তনমের মধ্যে একটি ঘূর্ণিঝড় হিসাবে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ অতিক্রম করবে। এই ঝড়ের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটার। দমকা হাওয়ার গতিবেগ ১০০ কিলোমিটার ছাড়াতে পারে।

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের সৃষ্টি এই ঘূর্ণিঝড়ের কারণে দক্ষিণ ও পূর্ব ভারতের বেশ কয়েকটি অঞ্চলে ব্যাপক বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। আগামী ২-৩ দিনের মধ্যে তামিলনাড়ুর বিভিন্ন জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত, বিচ্ছিন্ন ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে তামিলনাড়ু, পুদুচেরি ও অন্ধ্রপ্রদেশে।

ওডিশায় ৪ ডিসেম্বর বেশিরভাগ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণ উপকূলীয় এবং পার্শ্ববর্তী দক্ষিণ ওডিশায় বিচ্ছিন্ন ভারী বৃষ্টিপাত হতে পারে। ৫ ডিসেম্বর একই অঞ্চলে বিচ্ছিন্ন ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

এদিকে, আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূণিঝড়ের সরাসরি প্রভাব বাংলায় খুব একটা পড়বে না। ৩ ও ৪ তারিখ বাংলার কোথাও কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। উত্তরবঙ্গ ও দক্ষিবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। কিছু জায়গায় আংশিক মেঘলা আকাশ থাকতে পারে। ৫ ডিসেম্বর এবং ৬ ডিসেম্বর বাংলার উপকূলীয় অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও কলকাতায় বৃষ্টি হতে পারে। নতুন করে তাপমাত্রার কোনও পতনের সম্ভাবনা নেই। বরং কিছুটা ১-২ ডিগ্রি বাড়তে পারে বা যেটা আছে সেটাই থাকবে। আপাতত ৪ ডিসেম্বর পর্যন্ত শীতের আমেজ উধাও হবে দক্ষিণবঙ্গে।

Advertisement

Advertisement