scorecardresearch
 

Remal Update: শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে রিমাল, ফের বৃষ্টিপাতের সম্ভাবনা?

বাংলাদেশ ও পার্শ্ববর্তী বাংলার ওপর দিয়ে ঘূর্ণিঝড় "রিমাল" গত ০৬ ঘণ্টার সময় ১৪ কিমি বেগে উত্তর-পূর্ব দিকে সরে গেছে। এখন বাংলাদেশ, মংলা (বাংলাদেশ) থেকে প্রায় ১২০ কিমি উত্তরের কাছে, কলকাতার ১৯০ কিমি পূর্ব-উত্তরপূর্বে এবং ঢাকা থেকে ৭০ কিলোমিটার পশ্চিম- দক্ষিণ-পশ্চিমে। এটি প্রায় উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে হয়ে পরবর্তী ৬ ঘণ্টার মধ্যে ধীরে ধীরে আরও দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

Advertisement
আবহাওয়ার খবর আবহাওয়ার খবর

Remal Latest Update: বাংলাদেশ ও পার্শ্ববর্তী বাংলার ওপর দিয়ে ঘূর্ণিঝড় "রিমাল" গত ০৬ ঘণ্টার সময় ১৪ কিমি বেগে উত্তর-পূর্ব দিকে সরে গেছে। এখন বাংলাদেশ, মংলা (বাংলাদেশ) থেকে প্রায় ১২০ কিমি উত্তরের কাছে, কলকাতার ১৯০ কিমি পূর্ব-উত্তরপূর্বে এবং ঢাকা থেকে ৭০ কিলোমিটার পশ্চিম- দক্ষিণ-পশ্চিমে। এটি প্রায় উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে হয়ে পরবর্তী ৬ ঘণ্টার মধ্যে ধীরে ধীরে আরও দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

ঘূর্ণিঝড় রিমাল ২৬ মে মাঝরাতে পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে আঘাত হানে, এর পরে বৃষ্টির কারণে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের অনেক জেলায় প্রবল ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। বহু জায়গায় জল জমেছে এবং গাছ পড়ে গিয়েছে। ত্রাণ ও উদ্ধারের জন্য NDRF টিম মোতায়েন করা হয়েছে। রাস্তা থেকে উপড়ে পড়া গাছ সরানোর কাজ চলছে।

রিমাল নিয়ে রাজ্য় বিদ্যুৎ সচিব সান্তনু বসু বলেছেন, "দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মেদিনীপুরের কিছু অংশ, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলাগুলি ঘূর্ণিঝড় রিমালে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। খুব ভোরে আমাদের পুনরুদ্ধারের কাজ শুরু করেছি। আমরা ক্ষতিগ্রস্ত ৫০টি সাবস্টেশনের মধ্যে ৪৫টি পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছি। ৮০ শতাংশ পুনরুদ্ধারের কাজ, তা সাবস্টেশন স্তরে হোক বা ডাউনস্ট্রিম পরিকাঠামোতে ৩৩ কেভি ফিডার ও ১১ কেভি ফিডার পুনরুদ্ধার করা হয়েছে। উত্তর ২৪ পরগনার নির্দিষ্ট কিছু এলাকায়, বাতাস এবং বৃষ্টির কারণে ৬-৭টি সাবস্টেশন পুনরুদ্ধার করা যায়। দক্ষিণ ২৪ পরগনায় প্রায় সমস্ত সাবস্টেশন পুনরুদ্ধার করা গেছে।"

আরও পড়ুন

সোমবার আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার, মঙ্গলবার ও বুধবার এই তিন দিন রিমালের জেরে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং ঝড় হবে। এছাড়া দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। যে কারণে অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। মঙ্গলবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার কোথাও কোথাও অতিপ্রবল বৃষ্টির সম্ভাবনায় লাল সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর জেলার কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

Advertisement

Advertisement