scorecardresearch
 

Cyclone Remal District Wise Rainfall: সাইক্লোন রিমালের জেরে রবি-সোমে কোন জেলায় কত বৃষ্টি, ঝড়ের স্পিড কতটা?

Cyclone Remal Latest Update Check landfall date and other details: ভারতের মৌসম ভবন জানিয়েছে, বাংলাদেশের খেপুপাড়া থেকে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার সাগর আইল্যান্ডের মাঝে ল্যান্ডফল হওয়ার প্রবল সম্ভাবনা। সুন্দরবন এলাকাতেই ঘূর্ণিঝড় আছে পড়তে পারে রবিবার মাঝরাতে।

Advertisement
ঘূর্ণিঝড় রিমালের পূর্বাভাস ঘূর্ণিঝড় রিমালের পূর্বাভাস
হাইলাইটস
  • বাংলাদেশের খেপুপাড়া থেকে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার সাগর আইল্যান্ডের মাঝে ল্যান্ডফল হওয়ার প্রবল সম্ভাবনা।
  • ভারতের মৌসম ভবনের তরফে আবহাওয়ার পূর্বাভাস।

Cyclone Remal Latest Update: রবিবার ২৬ মে মাঝরাতে সাগর আইল্যান্ড থেকে বাংলাদেশের খেপুপারার মাঝে সুন্দরবনের আছড়ে পড়বে ঘূর্ণিঝড় রিমাল (Cyclone Remal)। তার জেরে দুর্যোগের আশঙ্কা সুন্দরবনের উপকূলে। দক্ষিণ ২৪ পরগনা জেলায় ক্ষতির আশঙ্কা বেশি। ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে ঝড় এবং প্রবল বৃষ্টি হতে পারে বলে জানাল আবহাওয়া দফতর। জলোচ্ছ্বাসে সমুদ্রের জল উপচে পড়তে পারে। তাই দিঘা উপকূলে পর্যটকদের কাছে ঘেঁষতে দেওয়া হচ্ছে না। 

উপকূলে আছড়ে পড়ার (ল্যান্ডফল) সময় রিমালের (Cyclone Remal landfall) সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৩০ কিলোমিটার। শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে আছড়ে পড়বে বলে জানাল হাওয়া অফিস। সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হবে দক্ষিণ ২৪ পরগনা। বর্তমানে গভীর নিম্নচাপ রূপে মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজকের মধ্যেই এটি অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। প্রাথমিকভাবে এটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। শনিবার সকালে ঘূর্ণিঝড়ে পরিণত হবে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে। এরপর সোজা উত্তর মুখে অভিমুখ করবে। রবিবার শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে প্রতি ঘন্টায় ১২০ থেকে ১৩০ কিলোমিটার গতিবেগে ল্যান্ডফলের সম্ভাবনা।

ভারতের মৌসম ভবন জানিয়েছে, বাংলাদেশের খেপুপাড়া থেকে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার সাগর আইল্যান্ডের মাঝে ল্যান্ডফল হওয়ার প্রবল সম্ভাবনা। সুন্দরবন এলাকাতেই ঘূর্ণিঝড় আছে পড়তে পারে রবিবার মাঝরাতে।

আরও পড়ুন

কোন জেলায় কতটা বৃষ্টিপাত? (Cyclone Remal Raining In Districts)

-শনিবার থেকে বৃষ্টি শুরু হবে। দক্ষিণবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়া রবিবার এবং সোমবার।

-শনিবার পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা- এই তিন জেলায় ভারী বৃষ্টির সতর্কতা।

-রবিবার প্রবল বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা দু-এক জায়গায়।

Advertisement

-কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া এবং পূর্ব মেদিনীপুরে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা। ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমানে।

-সোমবার ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে কলকাতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা হাওড়া, হুগলি, নদিয়া এবং মুর্শিদাবাদ জেলায়। ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং বীরভূম জেলায়।

ঝড়ের গতিবেগ কোন জেলায় কত? (Cyclone Remal Speed In Districts)

- দক্ষিণ ২৪ পরগনায় দুর্যোগ বাড়াতে পারে প্রবল বৃষ্টি। দক্ষিণ ২৪ পরগনায় ১০০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড় বাতাস বইতে পারে। 

- উত্তর ২৪ পরগনায় ১০০ থেকে ১১০ কিলোমিটার পর্যন্ত ঝড়ো বাতাস বইতে পারে।

-কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর এবং নদিয়ায় ৮০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ো বাতাস বইতে পারে।

Advertisement