scorecardresearch
 

Cyclone Remal: কলকাতা-সহ দক্ষিণবঙ্গে কখন, কেমন ঝড়বৃষ্টি? যা জানাল হাওয়া অফিস

শনিবার জন্ম নিচ্ছে ঘূর্ণিঝড় রিমাল। মধ্যরাতেই তা তীব্র রূপ নিতে পারে। কোথায়, কখন ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হতে পারে? বর্তমানে ঘূর্ণিঝড় কোথায় অবস্থান করছে? এক নজরে জেনে নিন আবহাওয়া দফতরের লেটেস্ট আপডেট।

Advertisement
কোথায় সাইক্লোনের কেমন প্রভাব পড়বে? কোথায় সাইক্লোনের কেমন প্রভাব পড়বে?
হাইলাইটস
  • শনিবার জন্ম নিচ্ছে ঘূর্ণিঝড় রিমাল।
  • মধ্যরাতেই তা তীব্র রূপ নিতে পারে।
  • আজ ২৫ মে সন্ধ্যার মধ্যে এটি উত্তর দিকে অগ্রসর হতে পারে বলে মনে করা হচ্ছে।

শনিবার জন্ম নিচ্ছে ঘূর্ণিঝড় রিমাল। মধ্যরাতেই তা তীব্র রূপ নিতে পারে। কোথায়, কখন ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হতে পারে? বর্তমানে ঘূর্ণিঝড় কোথায় অবস্থান করছে? এক নজরে জেনে নিন আবহাওয়া দফতরের লেটেস্ট আপডেট।

আবহাওয়া দফতর যা জানিয়েছে

গত ৬ ঘণ্টায় পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের ওপর থাকা নিম্নচাপ ১৫ কিমি বেগে উত্তর-উত্তরপূর্ব দিকে সরে গিয়েছে। বর্তমানে এটি  একটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ২৫ মে ভোর সাড়ে ৫টায় 17.8°N অক্ষাংশ, 89.7°E দ্রাঘিমাংশের কাছে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের ওপর ঘনীভূত হয়েছে। এটি খেপুপাড়া, বাংলাদেশ থেকে প্রায় ৪৯০ কিমি দক্ষিণে, সাগরদ্বীপের(পশ্চিমবঙ্গ) উপকূল প্রায় ৩৮০ কিমি দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং ক্যানিং(পশ্চিমবঙ্গ) থেকে ৫৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থিত। 

আজ ২৫ মে সন্ধ্যার মধ্যে এটি উত্তর দিকে অগ্রসর হতে পারে বলে মনে করা হচ্ছে। পূর্ব-মধ্য ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি উত্তর দিকে অগ্রসর হতে পারে। ২৬ মে সকালের মধ্যে উত্তর-পশ্চিমে এবং তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আরও পড়ুন

কোথায় ল্যান্ডফল হতে পারে?

২৬ মে মধ্যরাতের মধ্যে সাগরদ্বীপ এবং খেপুপাড়ার মধ্যে বাংলাদেশ এবং পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গ উপকূলে ল্যান্ডফলের তীব্র সম্ভাবনা রয়েছে। তীব্র ঘূর্ণিঝড়ের বাতাসের গতিবেগ ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার থেকে ১৩৫ কিলোমিটার হতে পারে।

ঘূর্ণিঝড় রিমাল কতটা শক্তিশালী হতে পারে?

রবিবার ঝড়ের বেগ বাড়তে বাড়তে ঘূর্ণিঝড় শক্তিশালী চেহারা নেবে। রবিবার ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৩৫ কিমি। 

কন্ট্রোলরুমের নম্বর

জেলাগুলিতে জেলাশাসকরা কন্ট্রোলরুম চালু করেছেন। নবান্নে বিশেষ কন্ট্রোলরুম চালু করা হয়েছে। কন্ট্রোলরুমের নম্বর : 1070 এবং (033) 22143535 

দক্ষিণবঙ্গে ঝড়ের প্রভাব

রবিবার  হাওড়া, নদিয়া, পূর্ব মেদিনীপুরে হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১০০ কিমি। দক্ষিণ ২৪ পরগনায় ঝড়ের বেগ হতে পারে ঘণ্টায় ১০০-১১০ কিমি। সর্বোচ্চ ঘণ্টায় ১২০ কিমি হতে পারে। উত্তর ২৪ পরগনায় ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১১০ কিমি। হুগলি, পূর্ব বর্ধমানে ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৮০ কিমি। বাকি জেলাগুলিতে ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিমি। 

উল্লেখ্য, শনিবারই দক্ষিণবঙ্গের একাধিক লোকসভা কেন্দ্রে ভোট। এদিন তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, বাঁকড়া, বিষ্ণুপুর, মেদিনীপুর, পুরুলিয়ায় নির্বাচন। তবে শনিবার ঝড়-বৃষ্টি হলেও ব্যাপক ঘূর্ণিঝড়ের প্রভাব বা তার ফলে ভোট বিঘ্নিত হওয়ার সম্ভাবনা নেই বলে মনে করা হচ্ছে।

Advertisement

Advertisement