scorecardresearch
 

Cyclone Remal landfall Live Updates: ঘূর্ণিঝড় রিমালের চোখ স্থলভাগে প্রবেশ করল, ল্যান্ডফল চলবে আরও ২ ঘণ্টা

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলে রিমাল ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল , চলবে আগামী ৪ ঘণ্টা ধরে।  রবিবার রাত সওয়া ৯টার রিপোর্টে জানাল আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement
 Cyclone Remal Live updates Cyclone Remal Live updates

রবিবার মধ্যরাতে আছড়ে পড়বে শক্তিশালী ঘূর্ণিঝড় রিমাল। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বাংলাদেশের মোংলার দক্ষিণ-পশ্চিমে রবিবার রাতে আছড়ে পড়তে চলেছে রিমাল। বাংলাদেশের খেপুপাড়া এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝখান দিয়ে স্থলভাগে প্রবেশ করবে রিমাল। তখন গতিবেগ থাকবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। সাময়িকভাবে দমকা হাওয়ার গতিবেগ পৌঁছতে পারে ১৩৫ কিলোমিটার পর্যন্তও। গোটা বাংলাতেই প্রভাব পড়বে ঘূর্ণিঝড় রিমালের। ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বর্তমানে ঘূর্ণিঝড় কেন্দ্রের চারপাশে সর্বোচ্চ স্থিতিশীল বাতাসের গতিবেগ ৯০-১০০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। দমকা বায়ুপ্রবাহের গতি ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।

কলকাতায় ভারী বৃষ্টি

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে কলকাতায় ব্যাপক বৃষ্টি হচ্ছে। সোমবার দুপুর পর্যন্ত কলকাতায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে, হাওড়া, হুগলিতে চলবে ভারী বৃষ্টি। পঃ মেদিনীপুর, পূর্ব বর্ধমান, নদিয়ায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা। ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সতর্কতা।

রাত জাগবেন রাজ্যপাল

রাজ্যপাল সিভি আনন্দ বোস এবং রাজভবনের ঊর্ধ্বতন আধিকারিকরা সারা রাত জেগে থাকবেন। গভর্নর প্রয়োজনের এই সময়ে জনসাধারণকে সহায়তা করার জন্য একটি টাস্ক ফোর্স গঠন করেছেন। রাজভবন জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে, যদি তাঁদের নিরাপদ আবাসন এবং অন্যান্য সহায়তার প্রয়োজন হয়।

ঘূর্ণিঝড়ের চোখ স্থলভাগে প্রবেশ করছে

Advertisement

রিমালের মাথা স্থলভাগে প্রবেশ করেছে। ঘূর্ণিঝড়ের চোখ স্থলভাগে প্রবেশ করছে। এইভাবে, বাংলাদেশের উপকূলীয় অঞ্চল এবং তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলে ল্যান্ডফল প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এটি পরবর্তী ২ ঘন্টা অব্যাহত থাকবে: আইএমডি

উপকূলের জেলায় বৃষ্টি

কলকাতা থেকে জেলা, রেমালের জেরে প্রবল ঝড়-বৃষ্টি। কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনায় জেলায় ব্যাপক বৃষ্টি হচ্ছে।

খানিক পরেই আছড়ে পড়বে রিমাল

উপকূল থেকে আর ৩০ কিমি, খানিক পরেই ১৩৫ বেগে আছড়ে পড়বে রিমালের কেন্দ্রস্থল। এটি প্রায় উত্তর দিকে অগ্রসর হয়ে বাংলাদেশ ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করতে পারে। এটি প্রায় উত্তর দিকে অগ্রসর হয়ে বাংলাদেশ এবং পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করে সাগর দ্বীপ এবং খেপুপাড়ার মধ্যে মোংলা-র দক্ষিণ-পশ্চিমে আজ মধ্যরাতের মধ্যে আছড়ে পড়বে।

মমতা পাশে রয়েছেন

ঘরে থাকুন, নিরাপদ থাকুন। আমরা আজ এবং সবসময় আপনার জন্য আছে, এই ঝড়ও কেটে যাবে। এক্স হ্যান্ডেলে পোস্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

রাজভবনে কন্ট্রোল রুম

কন্ট্রোলরুম খুলল রাজভবন। কন্ট্রোলরুমের নম্বর ০৩৩ ২২০০ ১৬৪১। 

মঙ্গল কামনা মোদীর

ঘূর্ণিঝড় রিমালের পরিপ্রেক্ষিতে প্রস্তুতি পর্যালোচনা করেছি। দুর্যোগ ব্যবস্থাপনা অবকাঠামো ও অন্যান্য আনুষঙ্গিক দিকগুলো খতিয়ে দেখলাম। সকলের নিরাপত্তা ও মঙ্গল কামনা করছি। এক্স-এ লিখলেন মোদী

রিমালের ল্যান্ডফল

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলে রিমাল ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল , চলবে আগামী ৪ ঘণ্টা ধরে।  রবিবার রাত সওয়া ৯টার রিপোর্টে জানাল আলিপুর আবহাওয়া দফতর।

রাজভবন খোলা

পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস ঘূর্ণিঝড় রিমাল নিয়ে জরুরি পর্যালোচনা বৈঠক সেরেছেন। রাজভবন এই প্রয়োজনের সময়ে জনসাধারণকে সহায়তা করার জন্য একটি টাস্ক ফোর্স গঠন করেছে। রাজভবন জনসাধারণের জন্য খোলা থাকবে, যদি তাঁদের নিরাপদ আবাসন এবং অন্যান্য সহায়তার প্রয়োজন হয়।

বাংলার পাশে মোদী

ঘূর্ণিঝড় 'রিমাল' মোকাবিলায় বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী বলেছেন যে ভারত সরকার রাজ্য সরকারকে পূর্ণ সমর্থন দিয়েছে এবং তা অব্যাহত রাখতে হবে। তিনি বলেছেন যে স্বরাষ্ট্র মন্ত্রকের উচিত পরিস্থিতি পর্যবেক্ষণ করা এবং ঘূর্ণিঝড়ের ল্যান্ডফলের পরে পুনরুদ্ধারের জন্য প্রয়োজনীয় সহায়তা বাড়ানোর জন্য পর্যালোচনা করা। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে ১২টি এনডিআরএফ দল মোতায়েন করা হয়েছে। আরও দলকে স্ট্যান্ডবাইতে রাখা হবে, যারা এক ঘণ্টার মধ্যে যেতে পারে। ভারতীয় উপকূলরক্ষী বাহিনী যে কোনও জরুরি অবস্থার জন্য তার সম্পদ মোতায়েন করবে।

Advertisement

দেড় লক্ষের বেশি লোককে নিরাপদ স্থানে

রাত ৯টা পর্যন্ত মোট ১ লক্ষ ৭১ হাজার ৯৪৮ জনকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তার মধ্যে দক্ষিণ ২৪ পরগনায় ১ লক্ষ ৯ হাজার ২৫ জন, উত্তর ২৪ পরগনায় ৩১ হাজার ৮৪৭ জন, পূর্ব মেদিনীপুরে ২৮ হাজার ৩২৬ জন, হাওড়ায় ১ হাজার ২৯৯ জন, হুগলিতে ৩৯১ জন ও কলকাতায় ১৬০ জনকে নিরাপদ স্থানে সরানো হয়েছে।

জেলায় জেলায় বৃষ্টি

ইতিমধ্যেই বীরভূম, নদিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, বিধাননগরের বিভিন্ন জায়গায় বৃষ্টি শুরু হয়েছে। কোথাও ঝোড়ো হাওয়ার দাপট রয়েছে।

শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে রেমাল

মধ্যরাতে সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝে ল্যান্ডফল হবে। ঘূর্ণিঝড় রেমালের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৩৫ কিলোমিটার। ল্যান্ডফলের প্রসেস শুরু হবে আগামী ২ থেকে ৩ ঘণ্টার মধ্যে।

লাল সতর্কতা

লাল সতর্কতা জারি করা হয়েছে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনায়। লাল সতর্কতা জারি রয়েছে পূর্ব মেদিনীপুরেও। ৯০ কিলোমিটার বেগে কলকাতায় বইবে ঝোড়ো হাওয়া। পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সর্বোচ্চ প্রতি ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

ট্রেন বাতিল

ঘূর্ণিঝড় রিমালের কথা মাথায় রেখে সোমবার পূর্ব রেলের শিয়ালদা ডিভিশনে ৪৭টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। রবিবারও হাওড়া ও শিয়ালদাতে অনেক লোকাল ও দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়।
 

Advertisement