scorecardresearch
 

Cyclone Remal Live Update: কোথায়, কখন আছড়ে পড়বে ঘূর্ণিঝড় রিমাল? জানুন আবহাওয়ার লেটেস্ট আপডেট

Cyclone Remal Live: শনিবার, ২৫ মে বঙ্গোপসাগরে জন্ম নিচ্ছে ঘূর্ণিঝড় রিমাল। এদিন রাতের মধ্যেই রিমাল প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। রবিবার মাঝরাতে প্রবল ঘূর্ণিঝড়ের আকার নিয়ে সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝামাঝি কোনও স্থলভূমিতে রিমাল সাইক্লোনের ল্যান্ডফল হতে পারে। 

Advertisement
ঘূর্ণিঝড় রিমালের লাইভ আপডেটের জন্য নজর রাখুন। ঘূর্ণিঝড় রিমালের লাইভ আপডেটের জন্য নজর রাখুন।
হাইলাইটস
  • শনিবার, ২৫ মে বঙ্গোপসাগরে জন্ম নিচ্ছে ঘূর্ণিঝড় রিমাল।
  • এদিন রাতের মধ্যেই রিমাল প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।
  • সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝামাঝি কোনও স্থলভূমিতে রিমাল সাইক্লোনের ল্যান্ডফল হতে পারে। 

Cyclone Remal Live: শনিবার, ২৫ মে বঙ্গোপসাগরে জন্ম নিচ্ছে ঘূর্ণিঝড় রিমাল। এদিন রাতের মধ্যেই রিমাল প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। রবিবার মাঝরাতে প্রবল ঘূর্ণিঝড়ের আকার নিয়ে সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝামাঝি কোনও স্থলভূমিতে রিমাল সাইক্লোনের ল্যান্ডফল হতে পারে। 

সাধারণত বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া বেশিরভাগ ঘূর্ণিঝড়ই দেখা যায় বাংলাদেশের মাটিতে ল্যান্ডফল করে। এক্ষেত্রেও এমনটা হতে পারে বলে প্রাথমিক অনুমান আবহাওয়া দফতরের। তবে এর প্রভাবে রবিবার থেকেই দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হচ্ছে। সেই সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়ায়ও।

চলতি সপ্তাহের শুরু থেকে ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে বলে তুমুল জল্পনা শুরু হয়। এরপর গতকাল, শুক্রবার সেটা গভীর নিম্নচাপে পরিণত হয়। সেটাই শনিবার আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ের জন্ম নিচ্ছে বলে জানা গিয়েছে। 

সাইক্লোন রিমাল কনট্রোল রুম (Remal Control Room)সাইক্লোন রিমালের জন্য সতর্ক প্রশাসন। শুক্রবার কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গৌবা পশ্চিমবঙ্গ ও ওড়িশা প্রশাসনের সঙ্গে বৈঠক করেন। জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষও দুই রাজ্যের প্রশাসনকে সতর্কতামূলক নির্দেশিকা পাঠিয়েছে। জেলাগুলিতে জেলাশাসকরাও কন্ট্রোলরুম চালু করেছেন। 

নবান্নে বিশেষ কন্ট্রোলরুম চালু করা হয়েছে। 

কন্ট্রোলরুমের নম্বর : 1070 এবং (033) 22143535 


ভোটের আবহেই সাইক্লোনের চোখরাঙানি


শনিবারই দক্ষিণবঙ্গের একাধিক লোকসভা কেন্দ্রে ভোট। এদিন তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, বাঁকড়া, বিষ্ণুপুর, মেদিনীপুর, পুরুলিয়ায় নির্বাচন। তবে শনিবার ঝড়-বৃষ্টি হলেও ব্যাপক ঘূর্ণিঝড়ের প্রভাব বা তার ফলে ভোট বিঘ্নিত হওয়ার সম্ভাবনা নেই বলে মনে করা হচ্ছে।

সাইক্লোন রিমাল লাইভ ট্র্যাকার

সাইক্লোন রিমাল লাইভ ট্র্যাক করুন IMD-র অফিসিয়াল ওয়েবসাইট থেকে। ক্লিক করুন এই লিঙ্কে: https://ddgmui.imd.gov.in/dwr_img/GIS/cyclone.html

মৎস্যজীবীদের জন্য সতর্কতা

ঘূর্ণিঝড় রিমালের জন্য সতর্কতা জারি হয়েছে। যাঁরা বঙ্গোপসাগরে আছেন, তাঁদের ফিরে আসতে বলা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এই প্রসঙ্গে বার্তা দিয়েছেন। তিনি বলেন, 'ঘূর্ণিঝড় আসতে পারে। যাঁরা সমুদ্রে মাছ ধরতে যায়, তাঁদের বারণ করা হয়েছে সমুদ্রে যেতে। কিছু হলে প্রশাসন আছে। প্রশাসন ঠিক সময়ে মানুষের কাছে বার্তা পৌঁছে দেবে।'

আবহাওয়া দফতর যা জানিয়েছে

গত ৬ ঘণ্টায় পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের ওপর থাকা নিম্নচাপ ১৫ কিমি বেগে উত্তর-উত্তরপূর্ব দিকে সরে গিয়েছে। বর্তমানে এটি  একটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ২৫ মে ভোর সাড়ে ৫টায় 17.8°N অক্ষাংশ, 89.7°E দ্রাঘিমাংশের কাছে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের ওপর ঘনীভূত হয়েছে। এটি খেপুপাড়া, বাংলাদেশ থেকে প্রায় ৪৯০ কিমি দক্ষিণে, সাগরদ্বীপের(পশ্চিমবঙ্গ) উপকূল প্রায় ৩৮০ কিমি দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং ক্যানিং(পশ্চিমবঙ্গ) থেকে ৫৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থিত। 

কোন কোন জেলায় ঝড়-বৃষ্টি (Updated)

Advertisement

কলকাতার আবহাওয়া দফতরের ২৫ মে দুপুরে প্রকাশিত আপডেট অনুযায়ী, ২৬ মে সকাল সাড়ে ৮টার মধ্যে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুত-সহ ঝোড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে। ৪০-৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে হাওয়া বইবে। এই জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

শনিবার বিকেল ৫টা নাগাদ হাওয়া অফিসের আপডেট

আরও পড়ুন

শনিবার বিকেলে প্রাপ্ত সর্বশেষ আপডেটে, আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অতি গভীর নিম্নচাপ আজ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে পরিণত হবে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও উত্তর বঙ্গোপসাগরে এই ঘূর্ণিঝড় তৈরি হবে। অনুমান করা হচ্ছে, এটি সরাসরি উত্তরে এগিয়ে সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝে সুন্দরবন এলাকায় স্থলভাগে আছড়ে পড়বে। রবিবার মাঝরাতে ল্যান্ডফলের সময় এর গতিবেগ থাকবে ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টা।

আবহাওয়া দফতর জানিয়েছে, এর ফলে দক্ষিণবঙ্গে রবিবার এবং সোমবার দুর্যোগপূর্ণ আবহাওয়া তৈরি হবে। সোম এবং মঙ্গলবার উত্তরবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে। সুন্দরবন এলাকা সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হবে।

শনিবার পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা- এই তিন জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

রবিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে। দু-এক জায়গায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া এবং পূর্ব মেদিনীপুরে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমানে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।

সোমবার কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি নদিয়া এবং মুর্শিদাবাদ জেলায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং বীরভূম জেলায়।কলকাতায় জলীয় বাষ্প থাকায় গরমে অস্বস্তি বাড়বে। বিকেল বা সন্ধ্যার পর আবহাওয়ার পরিবর্তন হতে পারে। মাঝরাত থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার দিনভর ভারী থেকে অতি ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়া দিতে পারে। সোমবারও অতিভারী বৃষ্টি, সঙ্গে হালকা ঝড়ো হাওয়া থাকবে। মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে।

Advertisement