scorecardresearch
 

Rain Forecast in Bengal: গভীর নিম্নচাপের ভ্রুকুটি, উত্তাল হবে সমুদ্র, প্রবল বৃষ্টির পূর্বাভাস রাজ্যে

হাওয়া অফিস সূত্রে খবর, চলতি সপ্তাহেই বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নিম্নচাপ। যা পরবর্তীতে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এই নিম্নচাপ আগামীতে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় তৈরি হবে কি না, তা এখনও স্পষ্ট নয়। নিম্নচাপের প্রভাবে রাজ্যের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। কোনও কোনও জেলায় ভারী বর্ষণ হতে পারে। 

Advertisement
rain forecast. rain forecast.
হাইলাইটস
  • আপাতত গরম থেকে স্বস্তি।
  • চলতি সপ্তাহেই বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নিম্নচাপ।
  • যা পরবর্তীতে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

আপাতত গরম থেকে স্বস্তি। নতুন করে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা নেই। আগামী কয়েক দিন বৃষ্টিতে ভিজতে চলেছে কলকাতা-সহ রাজ্য। হাওয়া অফিস সূত্রে খবর, চলতি সপ্তাহেই বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নিম্নচাপ। যা পরবর্তীতে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এই নিম্নচাপ আগামীতে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় তৈরি হবে কি না, তা এখনও স্পষ্ট নয়। নিম্নচাপের প্রভাবে রাজ্যের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। কোনও কোনও জেলায় ভারী বর্ষণ হতে পারে। 

বঙ্গোপসাগরে ঘনাচ্ছে নিম্নচাপ

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে। তারপরে এটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে ঘনীভূত হবে গভীর নিম্নচাপে। শুক্রবার সকালে মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। পরে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয় কি না, সেদিকে নজর রাখছে হাওয়া অফিস। 

আরও পড়ুন

ভারী বৃষ্টির পূর্বাভাস
হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে আগামী সোমবার পর্যন্ত কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গল ও বুধবার দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শুক্রবার পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনার কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনায় ভারী বৃষ্টি হতে পারে। কলকাতা-সহ বাকি জেলাতেও বৃষ্টি হতে পারে। 

উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী সোমবার পর্যন্ত। মঙ্গলবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। 

মৎস্যজীবীদের জন্য সতর্কতা

শুক্রবার থেকে পশ্চিমবঙ্গ উপকূলে ঘণ্টায় ৪৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইকে পারে। এর জেরে উত্তাল হবে সমুদ্র। ২৩ মে থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ২৩ মে'র মধ্যে সমুদ্র থেকে মৎস্যজীবীদের ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। 

Advertisement

কেমন থাকবে তাপমাত্রা?
হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিনে রাজ্যে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। 

কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রির কাছে। রবিবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ০.৮ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.৫ ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ২.৮ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং ন্যূনতম ৪৮ শতাংশ। 
 

Advertisement