scorecardresearch
 

Yaas: বাড়তে পারে দুর্যোগ, নবান্নে রাত জাগলেন মুখ্যমন্ত্রী

কালই আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ইয়াস। তার আগে গোটা পরিস্থিতি নজরে রাখতে নবান্নেই রাত কাটাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
নবান্নে মমতা নবান্নে মমতা
হাইলাইটস
  • নবান্নেই রাত জাগলেন মমতা বন্দ্যোপাধ্যায়
  • সকালে থাকবেন নবান্নের কন্ট্রোল রুমে

কালই আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ইয়াস। তার আগে গোটা পরিস্থিতি নজরে রাখতে নবান্নেই রাত কাটাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর বুধবার সকাল থেকেও থাকবেন কন্ট্রোলরুমে। 

আজ বিকেলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ভোররাত থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার সকালে বা দুপুরে ল্যান্ডফল করতে পারে। তাই তিনি নবান্নে থাকবেন। মুখ্যমন্ত্রীর কথায়, 'আজ আমি সারারাত নবান্নে ডিউটি দেব। কাল আবার আপনাদের সঙ্গে কথা বলব। কী পরিস্থিতি তা জানাব।' আজ সন্ধে নাগাদ নবান্নে যান রাজ্যপাল জগদীপ ধনকড়। মুখ্যমন্ত্রীর পাশে বসে তিনিও ইয়াস পরিস্থিতি খতিয়ে দেখেন। 

ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, ইয়াস পরবর্তী পরিস্থিতির জন্য তারা তৈরি। কলকাতা পুরসভা ও দমকল বিভাগ সব সময় সজাগ রয়েছে। একটি সরকারি বিবৃতিতে জানানো হয়, 'গাছ কাটার যন্ত্র ও যাবতীয় সরঞ্জাম প্রস্তুত রাখা হয়েছে। যে কোনও পরিস্থিতির মোকাবিলার জন্য আমাদের কর্মীরা সদা প্রস্তুত। আগামী ২ দিন দমকল বিভাগের কন্ট্রোল রুমে থাকবেন মন্ত্রী সুজিত বসু। তিনি গোটা পরিস্থিতি খতিয়ে দেখবেন।'  

প্রসঙ্গত, গতকালই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, রাজ্য সরকার ইয়াস পরবর্তী পরিস্থিতির মোকাবিলায় সবরকম চেষ্টা করবে। ইতিমধ্যেই সমুদ্র তীরবর্তী এলাকার ৯ লাখ মানুষকে ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। প্রয়োজনে সেনাও নামানো হবে। প্রসঙ্গত, ইতিমধ্যেই সেনা নেমেছে দিঘায়। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার ভোরে ইয়াস আছড়ে পড়তে পারে উপকূল অঞ্চলে। ঝড়ের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার। ল্যান্ডফল হওয়া কথা সাগরদ্বীপ ও ওড়িশার পারাদ্বীপের মাঝখানে বালেশ্বরের কাছে। এর প্রভাবে রাজ্যের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রযেছে। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। শহর কলকাতাতেও ঘণ্টায় ৭০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে।

Advertisement

Advertisement