scorecardresearch
 

Cyclone Dana School Closed: আসছে ঘূর্ণিঝড় দানা, স্কুল ছুটি এই ৯ জেলায়, ঘোষণা মুখ্যমন্ত্রীর

ঘূর্ণিঝড় দানার সম্ভাবনা। আগামী ২৩ থেকে ২৬ অক্টোবর ৭ জেলায় স্কুল ছুটি, ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য ও জেলা স্তরে ঝড়-বৃষ্টির পরিস্থিতিতে নজর রাখতে কন্ট্রোল রুম খোলা হয়েছে। মঙ্গলবার(২২ অক্টোবর ২০২৪) দুর্যোগের সম্ভাবনা নিয়ে সাংবাদিক সম্মেলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

Advertisement
সাইক্লোন দানার সম্ভাবনা, ৯ জেলার স্কুলে ছুটি ঘোষণা। সাইক্লোন দানার সম্ভাবনা, ৯ জেলার স্কুলে ছুটি ঘোষণা।
হাইলাইটস
  • আগামী ২৩ থেকে ২৬ অক্টোবর ৯ জেলায় স্কুল ছুটি, ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • রাজ্য ও জেলা স্তরে ঝড়-বৃষ্টির পরিস্থিতিতে নজর রাখতে কন্ট্রোল রুম খোলা হয়েছে।
  • মুখ্যমন্ত্রী জানান, 'কেউ গিয়ে কোনও বিপদের মধ্যে পড়ুক, সেই ঝুঁকিটা আমরা চাই না।'

Dana Cyclone School Off: ঘূর্ণিঝড় দানার সম্ভাবনা। আগামী ২৩ থেকে ২৬ অক্টোবর ৯ জেলায় স্কুল ছুটি, ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য ও জেলা স্তরে ঝড়-বৃষ্টির পরিস্থিতিতে নজর রাখতে কন্ট্রোল রুম খোলা হয়েছে। মঙ্গলবার(২২ অক্টোবর ২০২৪) দুর্যোগের সম্ভাবনা নিয়ে সাংবাদিক সম্মেলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

দানা-র কারণে কোন কোন জেলায় স্কুল ছুটি?

মুখ্যমন্ত্রী জানান, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে এই ঝড়-গভীর নিম্নচাপের মূল প্রভাব পড়বে। আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী এমনটাই ব্যাখা করেন মুখ্যমন্ত্রী। আরও বলেন, 'পার্শ্ববর্তী জেলাগুলিতেও প্রভাব পড়তে পারে। সেগুলি হচ্ছে কলকাতা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম।' এই ৯ জেলার স্কুল বন্ধ থাকবে।

কেন ছুটি দেওয়া হচ্ছে? মুখ্যমন্ত্রী জানান, 'কেউ গিয়ে কোনও বিপদের মধ্যে পড়ুক, সেই ঝুঁকিটা আমরা চাই না। অনেক সময় মানুষকে নিয়ে এসে স্কুলে রাখতেও হয়। আর ২৭ অক্টোবর রবিবার। আমরা ২৩ থেকে ২৬ বলছি, রবিবারটা ধরা হচ্ছে না।'

মুখ্যমন্ত্রীর সাংবাদিক সম্মেলনের ভিডিও:

দুর্যোগের পরিস্থিতির উপর সরকার কড়া নজর রাখছে বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি জানান, প্রশাসনিক স্তরে আধিকারিকদের দায়িত্ব বন্টন করা হয়ে গিয়েছে। 

ইতিমধ্য়েই দুর্যোগ মোকাবিলা বাহিনীকে তৈরি করা হয়েছে। মাইকিংয়ের মাধ্যমে সমুদ্র সৈকতবর্তী এলাকায় সতর্কতাবার্তা দেওয়া হচ্ছে। 

ঘূর্ণিঝড় তৈরি হলে কবে-কোথায় ল্যান্ডফল?

আরও পড়ুন

২৪ অক্টোবরের মধ্যে এটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর পরে, এটি ২৪ থেকে ২৫ অক্টোবরের মধ্যে পুরী থেকে সাগরদ্বীপের মধ্যে ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়তে পারে।

ল্যান্ডফলের সময় বাতাসের গতি ঘণ্টায় ১০০-১১০ কিমি পর্যন্ত পৌঁছাতে পারে। দমকা হাওয়ার বেগ ১২০ কিমি পর্যন্ত পেতে পারে।

বৃষ্টিপাতের পূর্বাভাস:

  • ২৩ অক্টোবর: পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। এক বা দুই জায়গায় ভারী বৃষ্টিপাত (৭-১১ সেমি) হতে পারে।
  • ২৪ অক্টোবর: পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন স্থানে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা (৭-২০ সেমি), এক বা দুই স্থানে অতিভারী বৃষ্টিপাত (>২০ সেমি) হতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে এক বা দুই জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা।
  • ২৫ অক্টোবর: মেদিনীপুর ও ঝাড়গ্রামে অতিভারী বৃষ্টির (>২০ সেমি) সম্ভাবনা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া ও বাঁকুড়ায়ও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তথ্যসূত্র: IMD Kolkata-র স্পেশাল বুলেটিন। 

Advertisement

Advertisement