scorecardresearch
 

Mamata on Aadhaar: আধারের লিঙ্ক কাটলেও ভয় পাবেন না, কার্ড না থাকলেও সুবিধা: মমতা

রাজ্যে অনেকের আধার লিঙ্ক কেটে দেওয়া হচ্ছে। কেন্দ্রের বিরুদ্ধে এমনই গুরুতর অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বীরভূমে একাধিক সরকারি প্রকল্প ও পরিষেবার উদ্বোধন-শিলান্যাস অনুষ্ঠানে যান তিনি।

Advertisement
আধার নিয়ে আশ্বাস দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় আধার নিয়ে আশ্বাস দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • রাজ্যে অনেকের আধার লিঙ্ক কেটে দেওয়া হচ্ছে। কেন্দ্রের বিরুদ্ধে এমনই গুরুতর অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • এদিন বীরভূমে একাধিক সরকারি প্রকল্প ও পরিষেবার উদ্বোধন-শিলান্যাস অনুষ্ঠানে যান তিনি। সেই মঞ্চ থেকেই আধারের বিষয়ে সাধারণ মানুষকে 'সাবধান' হতে বলেন মমতা।
  • এর পাশাপাশি আশ্বাস দিয়ে বলেন, 'চিন্তা করবেন না। আধার না থাকলেও আমাদের কোনও স্কিম বন্ধ হবে না।'

রাজ্যে অনেকের আধার লিঙ্ক কেটে দেওয়া হচ্ছে। কেন্দ্রের বিরুদ্ধে এমনই গুরুতর অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বীরভূমে একাধিক সরকারি প্রকল্প ও পরিষেবার উদ্বোধন-শিলান্যাস অনুষ্ঠানে যান তিনি। সেই মঞ্চ থেকেই আধারের বিষয়ে সাধারণ মানুষকে 'সাবধান' হতে বলেন মমতা। এর পাশাপাশি আশ্বাস দিয়ে বলেন, 'চিন্তা করবেন না। আধার না থাকলেও আমাদের কোনও স্কিম বন্ধ হবে না।'

আধার বিষয়ে মুখ্যমন্ত্রী এদিন বলেন:

  • আমি এখানে চাই না কোনও ঘটনা ঘটুক। কিন্তু অনেক সময়ে মানুষের অজান্তে কোনও ঘটনা ঘটে যায়। যেমন আপনারা অনেকে জানেন না, সাবধান থাকবেন। আমার কাছে অনেক খবর আছে। অনেকের আধার কার্ড লিঙ্ক কেটে দেওয়া হচ্ছে। জামালপুরে ৫০ জনের কাটা হয়েছে। জামালপুরটা বর্ধমানে। বীরভূমেও কাটা হচ্ছে, উত্তর ২৪ পরগনাতেও কাটা হচ্ছে, দক্ষিণ ২৪ পরগনাতেও কাটা হচ্ছে, উত্তরবঙ্গেও কাটা হচ্ছে। 
     
  • প্রথমে বলবে, আধার না হলে, তুমি চোখে দেখবে আধার। তোমার ব্যাঙ্ক অ্যাকাউন্ট হবে না। তুমি কোনও সুযোগ পাবে না। কোন অধিকারে তুমি কাউকে জিজ্ঞেস না করে তার আধার কার্ড কেটে নিচ্ছ? লজ্জা করে না? ভোটের আগে তারা যাতে ব্যাঙ্কের ঋণ না পায়। ব্যাঙ্কের মাধ্যমে টাকা না পায়। ফ্রি রেশন না পায়, লক্ষ্মীর ভান্ডার না পায়... তার জন্য তোমাদের চক্রান্ত, আমি পরিষ্কার বলে যাচ্ছি। আমার মুখ্যসচিব সহ অন্যরা আছেন। আধার কার্ড-নো আধার কার্ড, আমাদের কোনও স্কিম বন্ধ হবে না। আমরা আমাদের কার্ডের মাধ্যমে কাজ চালিয়ে যাব। আর যে কাজ দিল্লি করছে, ওদের থোঁতা মুখ ভোঁতা করে দেব। 
     
  • প্রথমে বলবে আধার কার্ড কর, না হলে স্কুলে ভর্তি হতে পারবে না। ১০০০ টাকা দাও... কেন দেবে? রেশন কার্ড করবে, স্মার্ট কার্ড করবে, জন্ম-মৃত্যুর কার্ড করবে... কার্ডগুলো কি গলায় মালা করে রাখবে? আর তারপরে কার্ডগুলো আবার কাউকে না জিজ্ঞেস করে, অসংখ্য কার্ড বাতিল করে দেওয়া হয়েছে। আমি বাংলার মানুষকে বলতে পারি, ভয় পাবেন না, আমি আছি। বাংলায় একটিও স্কিমকে আমি আধার কার্ডের সঙ্গে সংযুক্ত করতে দেব না, সেরকম যদি দেখি আধার কার্ড নিয়ে ওদের কোনও ছলনা আছে।
     
  • সাবধান মানুষ, আবার NRC করার চক্রান্ত হচ্ছে। কা-কা করতে শুরু করেছে আবার। বসন্ত মাসে কোকিল ডাকে কুহু কুহু... এখন কোকিলকেও ডাকতে দেওয়া হচ্ছে না। এক মাস বাদে বা এক মাসের মধ্যে ভোটের দিনক্ষণ জানানো হবে। তার আগেই সব ভোটপত্র কেড়ে নাও, সবাইকে ভোটার লিস্টে ভাল করে নাম তুলবেন। আর আমি ভোটার লিস্টে, ভোটার কার্ডের সঙ্গে যাঁরা যুক্ত আছেন, কোনও সাধারণ মানুষের নাম যাতে বাদ না পড়ে, সেদিকে লক্ষ্য রাখতে অনুরোধ করব।
     
  • জেলা পরিষদ, গ্রাম পঞ্চায়েত, বুথ, সিভিক ভলেন্টিয়ার, গ্রিন পুলিশ, আশার মেয়েরা, ICDS-এর মেয়েরা যাঁরা আছেন, তাঁদের অনুরোধ করব, দেখুন তো, কোথায়-কোথায় আধার কার্ড বাতিল করা হচ্ছে। দরকার হলে আমি বলব একটা অনলাইন পোর্টাল চালু করা হোক। যাঁরা আধার কার্ড হারাচ্ছেন, তাঁদের সঙ্গে সঙ্গে জানানোর ব্যবস্থা করা হোক। আমরা বিকল্প কিছু ভাবব।
     
  • আর ব্যাঙ্ক যদি মনে করে আধার ছাড়া হবে না, তাহলে ব্যাঙ্ক ছাড়াই কাজ করব। আমাদেরও কো-অপারেটিভ আছে। মানুষ যাতে কোনও সুবিধা থেকে বঞ্চিত না হয়, এটা আমার ১০০% গ্যারান্টি রইল আপনাদের কাছে। 

আরও পড়ুন

Advertisement

Advertisement