scorecardresearch
 

আসছে একুশের ভোট! বাংলা নিয়ে সর্বদল বৈঠকে নির্বাচন কমিশন

কোভিড আবহে কেমন ভাবে হতে চলেছে বাংলার আসন্ন বিধানসভা নির্বাচন। এবার তা নিয়ে সর্বদল বৈঠক ডাকল জাতীয় নির্বাচন কমিশন। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই বৈঠক চলবে বলে খবর।

Advertisement
সর্ব দল বাংলা নিয়ে। ফাইল ছবি- ইন্ডিয়া টুডে সর্ব দল বাংলা নিয়ে। ফাইল ছবি- ইন্ডিয়া টুডে
হাইলাইটস
  • বাংলা বিধানসভা নিয়ে সর্বদল বৈঠক
  • সর্বদল বৈঠকের ডাক দিল জাতীয় নির্বাচন কমিশন
  • করোনা পরিস্থিতিতে ভোট নিয়ে আলোচনা হতে পারে

কোভিড আবহে কেমন ভাবে হতে চলেছে বাংলার আসন্ন বিধানসভা নির্বাচন। এবার তা নিয়ে সর্বদল বৈঠক ডাকল জাতীয় নির্বাচন কমিশন। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই বৈঠক চলবে বলে খবর।

বিহার বিধানসভা ভোট  হয়ে গিয়েছে। ফলাফল ঘোষণা এখন শুধুমাত্র বাকি রয়েছে। করোনা আবহে হয়েছে বিহারের নির্বাচন পর্ব। করোনা অতিমারির মধ্যে কেমন কৌশলে নির্বাচন পর্ব চলবে বাংলায়, তা নিয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই বৈঠকটি চলবে। করোনা অতিমারি প্রকোপ তখন কতটা থাকবে, সেটা নিয়েও থাকছে প্রশ্ন। কিন্তু কোনওরকম জটিলতা রাখতে চায় না নির্বাচন কমিশন। 

এরই পাশাপাশি রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকও সমস্ত জেলার প্রশাসনিক কর্তাদের নিয়ে একটি বৈঠক করবেন। এক আধিকারিক জানান, ওই বৈঠকে উপস্থিত থাকতে পারেন জাতীয় নির্বাচন কমিশনারও। করোনা আবহে কেমন ভাবে নির্বাচন পর্ব চলবে, তা নিয়েই চলবে মূলত এই বৈঠক। 

নির্বাচন কমিশনের এক আধিকারিক বলেন, “আপাতত কাজকর্ম চলছে। আমাদের কাছে বিহারের বিধানসভা ভোট একটি মডেল হয়ে গিয়েছে এবং বিহারের অভিজ্ঞতা থেকেই বাংলায় ভোট পদ্ধতিতে অনেক  সাহায্য হবে। অবাধ ও শান্তিপূর্ণ  নির্বাচন করানোর মধ্যেও করোনা আবহে নির্বাচন করানোটা একটা বড় চ্যালেঞ্জের বিষয়, ”

এমনিতে রাজ্যে বিধানসভা ভোটের দামামা বেজেই গিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী  অমিত শাহ দিন কয়েক আগেই দুই দিনের বঙ্গ সফর করেন। বৈঠক করেন রাজ্য বিজেপির দলীয় নেতাদের সঙ্গে। অন্যদিকে কর্মসূচি করছে অন্যান্য রাজনৈতিক দলগুলিও।  

এবারের বাংলা বিধানসভা ভোটকে পাখির চোখ করেছে বিজেপি। গত লোকসভা নির্বাচনে ১৮টি সিট জিতেছিল গেরুয়া শিবির। তৃণমূল পেয়েছিল ২২টি আসন। দুই পক্ষের লড়াইয়ে ২০২১ বিধানসভা নির্বাচনের দিকেই তাকিয়ে রয়েছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আপাতত কোভিডের মধ্যে নির্বাচন শান্তিপূর্ণ করার লক্ষ্যে এগোচ্ছে নির্বাচন কমিশন। ২০২১ সালে জানুয়ারি মাসে রাজ্যের পূর্ণাঙ্গ ভোটার তালিকা প্রকাশ হতে পারে বলে জানা গিয়েছে।
 

Advertisement

Advertisement