scorecardresearch
 

Heavy Rain-Storm Alert: তুমুল ঝড়-বৃষ্টির পূর্বাভাস, 'যুদ্ধকালীন তত্‍পরতায় তৈরি থাকতে হবে,' নির্দেশ মন্ত্রীর

Heavy Rain-Thunderstorm Alert: কলকাতা সহ সংলগ্ন অঞ্চলে দুর্যোগের মেঘ। আজ থেকেই ঝড়, বজ্রবিদ্যুৎ-সহ প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস। সোমবার পর্যন্ত ঝড়বৃষ্টি থাকবে। শনি ও রবিবার তা আরও বাড়তে পারে। রাজ্যের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। উত্তরবঙ্গে আজও হতে পারে শিলাবৃষ্টি।

Advertisement
 আজ থেকে যে দুর্যোগের সম্ভাবনা, সতর্ক থাকার বার্তা অরূপ বিশ্বাসের আজ থেকে যে দুর্যোগের সম্ভাবনা, সতর্ক থাকার বার্তা অরূপ বিশ্বাসের
হাইলাইটস
  • কলকাতা সহ সংলগ্ন অঞ্চলে দুর্যোগের মেঘ
  • আজ থেকেই ঝড়, বজ্রবিদ্যুৎ-সহ প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস
  • সোমবার পর্যন্ত ঝড়বৃষ্টি থাকবে

Heavy Rain-Thunderstorm Alert: কলকাতা (Kolkata) সহ সংলগ্ন অঞ্চলে দুর্যোগের মেঘ। আজ থেকেই ঝড়, বজ্রবিদ্যুৎ-সহ (Thunderstorm) প্রবল বৃষ্টিপাতের (Rain) পূর্বাভাস। সোমবার পর্যন্ত ঝড়বৃষ্টি থাকবে। শনি ও রবিবার তা আরও বাড়তে পারে। রাজ্যের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। ভাসতে পারে কিছু জেলাও (Districts)। উত্তরবঙ্গে (North Bengal) আজও হতে পারে শিলাবৃষ্টি।

বুধবার উত্তরবঙ্গের পাঁচ জেলায় অকাল ঘুর্ণিঝড়, শিলাবৃষ্টির কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। তাই দক্ষিণবঙ্গে আগাম প্রস্তুতি নিয়ে রাখার কথা জানালেন রাজ্যের মন্ত্রী। আজ থেকে সোমবার পর্যন্ত হবে ব্যাপক ঝড়বৃষ্টি। ঘূর্ণিঝড় বা কালবৈশাখী যাই আসুক না কেন, মোকাবিলা করতে প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছেন তিনি।

মন্ত্রীর আরও বক্তব্য, গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণে আবহাওয়া বদলে গেছে। অসময়ে হচ্ছে ঝড়বৃষ্টি। আজ থেকে যে দুর্যোগের সম্ভাবনা আছে, তা নিয়ে সমস্ত জেলার আধিকারিকদের সঙ্গে বৈঠক হয়। ক্ষয়ক্ষতি এড়াতে যুদ্ধকালীন তৎপরতায় তৈরি থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস?
দক্ষিণবঙ্গে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা, হুগলি, দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম, দুই বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে বইতে পারে দমকা হাওয়া।

আগামী ২-৩ ঘণ্টায় পুরুলিয়া- পূর্ব বর্ধমানে, নদিয়ায় আগামী ২-৩ ঘণ্টায় বজ্রবৃষ্টি হবে, কমলা সতর্কতা জারি করা হয়েছে।বাঁকুড়ায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। সকলকে নিরাপদে থাকার সতর্কতা দিয়েছেন।

আগামী ৪৮ ঘণ্টায় দুই দিনাজপুর ও মালদাতে শিলাবৃষ্টি ও ঝড়বৃষ্টি হতে পারে। প্রতি ঘণ্টায় ৩০-৩২ কিমি গতিতে ঝড় বয়ে যাওয়ার সম্ভাবনা আছে।

বুধবার রাজ্যের বিভিন্ন প্রান্তে ঝড়বৃষ্টি হয়েছে। আজও উত্তরবঙ্গের ওপরের দিকের ৫ জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও শিলাবৃষ্টির সম্ভাবনা আছে। ১৭ তারিখও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে।

Advertisement

২০ তারিখ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হলেও, হাওয়ার গতিবগ মোটামুটি একইরকম থাকবে। ঝড়বৃষ্টির কারণে আগামী কয়েকদিন তাপমাত্রা ২-৪ ডিগ্রি কমতে পারে। ফলে গরম যেভাবে বাড়ছিল সেরকম অনুভূতি থাকবে না, বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement