scorecardresearch
 

Rain Forecast: মারাত্মক বৃষ্টির পূর্বাভাস দু'টি জেলায়-অতিভারী বৃষ্টি ৭ জেলায়, হাই অ্যালার্ট জারি হাওয়া অফিসের

স্থান বদলাচ্ছে নিম্নচাপ। বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিম অংশ এবং সংলগ্ন ঝাড়খণ্ডের উপরে এটি অবস্থান করছে। আগে দক্ষিণ ঝাড়খণ্ডের উপর এটি অবস্থান করছিল। সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার উচ্চতা পর্যন্ত ঘূর্ণাবর্ত বিস্তৃত। ক্রমেই দক্ষিণ দিক ঘেঁষে এটি এগিয়ে আসছে। নিম্নচাপের প্রভাবে আবহাওয়া পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ প্রভাব পড়বে। হাওয়া অফিসের রিপোর্ট অনুসারে, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ৪ অক্টোবর থেকে ৬ অক্টোবর ২০২৩ পর্যন্ত বৃষ্টিপাত বাড়বে।

Advertisement
আবহাওয়া দফতর (IMD) ইতিমধ্যেই একটি বুলেটিন জারি করেছে।  আবহাওয়া দফতর (IMD) ইতিমধ্যেই একটি বুলেটিন জারি করেছে।
হাইলাইটস
  • স্থান বদলাচ্ছে নিম্নচাপ। বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিম অংশ এবং সংলগ্ন ঝাড়খণ্ডের উপরে এটি অবস্থান করছে।
  • নিম্নচাপের প্রভাবে আবহাওয়া পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ প্রভাব পড়বে। হাওয়া অফিসের রিপোর্ট অনুসারে, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ৪ অক্টোবর থেকে ৬ অক্টোবর ২০২৩ পর্যন্ত বৃষ্টিপাত বাড়বে।  
  • আবহাওয়া দফতর (IMD) ইতিমধ্যেই একটি বুলেটিন জারি করেছে। সেখানে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায় এই নিম্নচাপের প্রভাব পড়তে পারে। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

Rain Forecast: স্থান বদলাচ্ছে নিম্নচাপ। বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিম অংশ এবং সংলগ্ন ঝাড়খণ্ডের উপরে এটি অবস্থান করছে। আগে দক্ষিণ ঝাড়খণ্ডের উপর এটি অবস্থান করছিল। সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার উচ্চতা পর্যন্ত ঘূর্ণাবর্ত বিস্তৃত। ক্রমেই দক্ষিণ দিক ঘেঁষে এটি এগিয়ে আসছে। 

নিম্নচাপের প্রভাবে আবহাওয়া পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ প্রভাব পড়বে। হাওয়া অফিসের রিপোর্ট অনুসারে, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ৪ অক্টোবর থেকে ৬ অক্টোবর ২০২৩ পর্যন্ত বৃষ্টিপাত বাড়বে।  

আবহাওয়া দফতর (IMD) ইতিমধ্যেই একটি বুলেটিন জারি করেছে। সেখানে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায় এই নিম্নচাপের প্রভাব পড়তে পারে। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন

IMD আরও জানিয়েছে, ৬ অক্টোবর, ২০২৩-এর বিকেল থেকে বৃষ্টিপাত ধীরে ধীরে হ্রাস পাবে বলে মনে করা হচ্ছে।  

নবান্ন থেকে ইতিমধ্যেই গোটা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। বুধবার বিশেষ বৈঠকে আমজনতাকে সতর্কতা অবলম্বনের অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্থানীয় দুর্যোগ মোকাবিলা দল এবং জরুরি পরিষেবা টিমকে আবহাওয়া সংক্রান্ত যেকোনও পরিস্থিতিতে দ্রুত প্রতিক্রিয়ার জন্য সতর্ক করা হয়েছে।

৪.১০.২০২৩: ৪ অক্টোবর বীরভূম ও মুর্শিদাবাদ জেলার জন্য রেড অ্যালার্ট জারি করা হয়েছে। অর্থাৎ এই দুই জেলার কিছু স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টির (০৭-২০ সেমি) সম্ভাবনা রয়েছে।

নদীয়া, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার এক-দু'টি স্থানেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

বাকি দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্যও কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। 

৫.১০.২০২৩ : ৫ অক্টোবর নদীয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলার এক বা দু'টি স্থানে ভারী বৃষ্টির (07-11 সেমি) সম্ভাবনা রয়েছে। জারি হয়েছে হলুদ সতর্কতা। 

Advertisement
৪ ও ৫ অক্টোবর। গ্রাফিক্স সৌজন্যে আবহাওয়া দফতর
৪ ও ৫ অক্টোবর। গ্রাফিক্স সৌজন্যে আবহাওয়া দফতর।

 

উত্তরবঙ্গ
৪.১০.২০২৩: (রেড অ্যালার্ট): ভারী থেকে অতি ভারী বৃষ্টি (৭-২০ সেমি)ও অত্যন্ত ভারী বৃষ্টি (>২০ সেমি) হতে পারে কালিম্পং এবং জলপাইগুড়ি জেলার এক বা দু'টি স্থানে। দার্জিলিং, কোচবিহার, আলিপুরদুয়ার, মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর জেলারও এক বা দু'টি স্থানে ভারী থেকে খুব ভারী বৃষ্টি হতে পারে।

৫.১০.২০২৩ : (রেড অ্যালার্ট): কোচবিহার, আলিপুরদুয়ার জেলার দুই স্থানে অত্যন্ত ভারী বৃষ্টি (৩০ সেন্টিমিটারের বেশি) হতে পারে। 

জলপাইগুড়ি জেলার দু'টি জায়গায় ভারী থেকে খুব ভারী বৃষ্টি(৭-২০ সেমি) হতে পারে।

 ৬ অক্টোবর। ছবি সৌজন্যে আবহাওয়া দফতর।
৬ অক্টোবর। গ্রাফিক্স সৌজন্যে আবহাওয়া দফতর

 

(অরেঞ্জ অ্যালার্ট): কালিম্পং জেলার এক বা দু'টি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি (৭-২০ সেমি)-র সম্ভাবনা বেশি।

(অরেঞ্জ অ্যালার্ট): দার্জিলিং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা জেলার এক বা দুই জায়গায় ভারী বৃষ্টি (৭-১১ সেমি) হতে পারে।

০৬.১০.২০২৩ : (হলুদ সতর্কীকরণ): আলিপুরদুয়ার ও কোচবিহারের এক বা দুই জায়গায় ভারী বৃষ্টি (৭-১১ সেমি) হতে পারে।

Advertisement