scorecardresearch
 

Heavy Rain Alert: নিম্নচাপের জেরে আজ থেকে ভারী বৃষ্টি কলকাতা সহ এই জেলাগুলিতে, মৎস্যজীবীদের সতর্কবার্তা

Heavy to very heavy rain alert: পুজোর আগে নিম্নচাপ, মাটি হতে চলেছে শেষ মুহূর্তের কেনাকাটা। আজ থেকে টানা কয়েকদিন দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে বৃষ্টি চলবে। উত্তরবঙ্গেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সময়ে পুজোর ছুটিতে উত্তরবঙ্গে বেড়াতে গিয়ে থাকলে সাবধান থাকতে হবে। একাধিক জায়গা থেকে ধস নামার খবর আসছে। আজ থেকে নিম্নচাপ তৈরি হবে উত্তর বঙ্গোপসাগরে। সমুদ্র উত্তাল থাকার কারণে শুক্রবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

Advertisement
আজকের আবহাওয়ার খবর আজকের আবহাওয়ার খবর

পুজোর আগে নিম্নচাপ, মাটি হতে চলেছে শেষ মুহূর্তের কেনাকাটা। আজ থেকে টানা কয়েকদিন দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে বৃষ্টি চলবে। উত্তরবঙ্গেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সময়ে পুজোর ছুটিতে উত্তরবঙ্গে বেড়াতে গিয়ে থাকলে সাবধান থাকতে হবে। একাধিক জায়গা থেকে ধস নামার খবর আসছে। আজ থেকে নিম্নচাপ তৈরি হবে উত্তর বঙ্গোপসাগরে। সমুদ্র উত্তাল থাকার কারণে শুক্রবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বাংলাদেশে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত থেকে উত্তর আন্দামান সাগর পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে। ঘূর্ণাবর্ত ও অক্ষরেখার জোড়া প্রভাবে নিম্নচাপ তৈরি হবে উত্তর বঙ্গোপসাগরে। এছাড়াও, মৌসুমী অক্ষরেখা সক্রিয় উত্তর-পূর্ব ভারতে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া
শুক্রবার মুর্শিদাবাদ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। এছাড়া, কলকাতা সহ নদিয়া, বীরভূম, পূর্ব বর্ধমান, হুগলি, কলকাতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় সব জেলাতেই বৃষ্টির সতর্কতা আছে। বজ্রবিদ্যুৎসহ হালকা-মাঝারি কয়েক পশলা বৃষ্টি হতে পারে। 

আরও পড়ুন

শনিবারও দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত
শনিবারও দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম পূর্ব বর্ধমান, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা।

রবিবার বৃষ্টির সম্ভাবনা ও বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। তবে বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া, আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকতে পারে।

উত্তরবঙ্গের আবহাওয়া 
শুক্রবার অতি ভারী বৃষ্টির সতর্কতা কোচবিহার এবং আলিপুরদুয়ার দুই জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়ি তিন জেলাতে। বাকি জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি।  শনিবার আলিপুরদুয়ার, কোচবিহার এবং দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হতে পারে বাকি জেলাতে। 
রবিবার থেকে আংশিক মেঘলা আকাশ। অবস্থার উন্নতি হতে পারে। বৃষ্টির পরিমাণও অনেকটাই কমবে।

Advertisement

পুজোয় আবহাওয়া কেমন থাকবে?
আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, পুজোয় ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। পুজোর আগে নিম্নচাপের প্রভাবে বৃষ্টির সম্ভাবনা বাড়লেও পুজোর মধ্যে বিক্ষিপ্তভাবেই দু-এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, পুজোর মধ্যে বিক্ষিপ্তভাবে দু'এক জায়গায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। তবে যখন বৃষ্টি হবে না, বাতাসে জলীয়বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে।
 

Advertisement