scorecardresearch
 

Jadavpur University VC Removed: সমাবর্তনের আগের রাতে অপসারিত যাদবপুরের অস্থায়ী উপাচার্য, 'রিলিফ লাগছে' দাবি বুদ্ধদেবের

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রাজ্যাপাল তথা আচার্য সিভি আনন্দ বোসের স্বনিযুক্ত অস্থায়ী উপাচার্য বুদ্ধদেব সাউকে অপসারণ। তাও সমাবর্তনের আগের রাতে। রবিবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠান। এদিকে শনিবার রাতে তাঁরই নিযুক্ত অন্তবর্তী উপাচার্য বুদ্ধদেব সাউকে অপসারণ করলেন রাজ্যপাল। 

Advertisement
Buddhadeb Sau, CV Ananda Bose Buddhadeb Sau, CV Ananda Bose

Jadavpur University VC Removed: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রাজ্যাপাল তথা আচার্য সিভি আনন্দ বোসের স্বনিযুক্ত অস্থায়ী উপাচার্য বুদ্ধদেব সাউকে অপসারণ। তাও সমাবর্তনের আগের রাতে। রবিবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠান। এদিকে শনিবার রাতে তাঁরই নিযুক্ত অন্তবর্তী উপাচার্য বুদ্ধদেব সাউকে অপসারণ করলেন রাজ্যপাল। 

রবিবার, ২৪ ডিসেম্বর যাদবপুরে সমাবর্তন অনুষ্ঠান। উপাচার্য নিয়ে দোলাচলের মধ্যেই সমাবর্তনের আয়োজন করা হয়। কিন্তু কী কারণে তাঁকে অপসারণ করা হল, তা নিয়ে ধোঁয়াশা রয়ে গেছে। 

সমাবর্তনের আগের রাতে আকস্মিক অপসারণের পর বুদ্ধদেব সাউয়ের গলায় অভিমানের সুর। সংবাদমাধ্যমকে তিনি জানান, "আমি কোনও অপরাধ করেছি বলে মনে হচ্ছে না। আমি আমার মনুষ্যত্ব খুইয়ে কিছু করব না।" এরপর তিনি আরও বলেন, "রিলিফ লাগছে। দায় চলে গেল। আড়াই হাজার পড়ুয়ার ভবিষ্যৎ নিয়ে লড়েছি। পড়ুয়াদের কেন ডিগ্রি দেওয়া হবে না।"

আরও পড়ুন

প্রতি বছর ২৪ ডিসেম্বর যাদবপুরে সমাবর্তন অনুষ্ঠিত হয়। এর জন্য কোর্টের বৈঠক হয়। আচার্য তথা রাজ্যপালের অনুমতির প্রয়োজন পড়ে। কিন্তু আইনি জটিলতার কারণ দর্শিয়ে এবার কোর্টের বৈঠকে অনুমতি দেননি আচার্য। সমাবর্তন হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা দেখা যায়। রাজ্য শিক্ষা দফতর সমাবর্তনে সবুজ সংকেত দেয়। তারপরই  বুদ্ধদেব সাউকে অপসারণ। অপসারণের পর পাল্টা তাঁর দাবি, "সমাবর্তন হবেই। পুজোর আগেই তারিখ জানানো হয়েছিল। সব কিছু প্রস্তুত হওয়ার পর করব না বলা যায় না। রাজ্যপালের সম্মতিতে সব করা হয়েছিল। আমি আইন অনুযায়ী কাজ করেছি।"

বিজেপি নেতা দিলীপ ঘোষ এ প্রসঙ্গে বলেন, "যিনি তাঁকে বসিয়েছেন তিনিই তো সরাতে পারেন। এর পিছনে নিশ্চয়ই যোগ্য কারণ আছে, সেই জন্যই করেছেন। এটি রাজ্যপাল এবং রাজ্য সরকারের বিষয় তারা বিষয়টি বিবেচনা করে দেখবেন। যেটা ঠিক মনে হবে সেই হিসাবে পদক্ষেপ নেবেন।"

Advertisement

Advertisement