scorecardresearch
 

Kamarpukur Jairambati Train: কামারপুকুর-জয়রামবাটি সরাসরি ট্রেন কবে চালু হচ্ছে? বড় আপডেট দিল রেল

জমি জটে আটকে কামারপুকুর-জয়রামবাটি রেল প্রকল্প। সমস্যার মূলে একটি দিঘি। রেললাইনের রুটের মাঝেই অবস্থিত এই ভাবাদিঘির কারণেই কাজ থমকে। আরও একবার সমস্যার সমাধানে রাজ্যের সাহায্য চাইল রেল।

Advertisement
জমি পেয়েও পুলিশি নিরাপত্তার অভাবে আটকে কামারপুকুর-জয়রামবাটি লাইনের কাজ, দাবি রেলের। জমি পেয়েও পুলিশি নিরাপত্তার অভাবে আটকে কামারপুকুর-জয়রামবাটি লাইনের কাজ, দাবি রেলের।

জমি জটে আটকে কামারপুকুর-জয়রামবাটি রেল প্রকল্প। সমস্যার মূলে একটি দিঘি। রেললাইনের রুটের মাঝেই অবস্থিত এই ভাবাদিঘির কারণেই কাজ থমকে। আরও একবার সমস্যার সমাধানে রাজ্যের সাহায্য চাইল রেল।

রেল কর্তৃপক্ষ জানিয়েছে, ভাবাদিঘির ১.২৪ একর জমি ২০১২ সালে রেলকে হস্তান্তর করা হয়েছিল। ১৬ জুলাই থেকে এই অংশে কাজ শুরুর প্রাথমিক পরিকল্পনা ছিল রেলের। কিন্তু রেলের দাবি, রাজ্য পুলিশ প্রয়োজনীয় নিরাপত্তা দিতে পারবে না বলে জানিয়েছে। আর সেই কারণেই কাজ বন্ধ রাখতে হয়েছে।

দ্রুত সমাধানের আশায় তাই রাজ্য সরকারের সঙ্গে ফের আলোচনার ইচ্ছা প্রকাশ করেছে রেল কর্তৃপক্ষ। 

স্থানীয়দের আশ্বাস রেলের:

রেল জানিয়েছে প্রকল্পটি দ্রুত শেষ করতে স্থানীয়দের সহযোগিতাও প্রয়োজন। এই ভাবাদিঘির অর্থনৈতিক ও পরিবেশগত তাৎপর্য রয়েছে। সেগুলির দিকে নজর রেখে কাজ করবে রেল। আধিকারিকদের মতে, কামারপুকুর-জয়রামবাটি রেল প্রকল্পের বাস্তবায়ন হলে এই অঞ্চলের অর্থনীতি ও পর্যটন আরও উন্নত হবে।

এই প্রকল্পের গুরুত্ব:

  • কামারপুকুর ও জয়রামবাটি ঐতিহাসিক ও ধর্মীয় দিক থেকে গুরুত্বপূর্ণ স্থান।
  • এই রেল লাইন এই দুই স্থানকে হুগলি জেলার পূর্ব রেলের লাইনের সঙ্গে সংযুক্ত করবে।
  • এর ফলে, কলকাতা ও অন্যান্য শহর থেকে এই স্থানগুলিতে যাতায়াত অনেক সহজ হবে।
  • পর্যটকদের আকর্ষণ বৃদ্ধি পাবে।
  • এর ফলে সামগ্রিকভাবে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগও বাড়বে।

পূর্ব রেল কর্তৃপক্ষের আশ্বাস:

এক বিবৃতিতে পূর্ব রেল কর্তৃপক্ষ জানিয়েছে,

  • ভাবাদিঘির তীরে বসবাসকারী মানুষের জীবিকার উপর বিরূপ প্রভাব ফেলবে, এমন কাজ করা হবে না।
  • পরিবেশের ক্ষতি এড়াতে সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হবে।

কামারপুকুর-জয়রামবাটি রেল লাইন সংযোগ এই অঞ্চলের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। কিছু বাধা থাকা সত্ত্বেও, রেল কর্তৃপক্ষ তার দ্রুত সমাধানের চেষ্টা করছে। স্থানীয়দেরও মতে এই প্রকল্পের বাস্তবায়ন হলে তা যাতায়াত এবং পর্যটনের উন্নয়নে সাহায্য করবে।

Advertisement

Advertisement