scorecardresearch
 

Koustav Bagchi BJP: কৌস্তভ BJP-তে, শুভেন্দু-সুকান্তের সামনে পদ্মশিবিরে আইনজীবী

জল্পনার অবসান। লোকসভা ভোটের আগে বিজেপিতে যোগ দিলেন আইনজীবী কৌস্তভ বাগচী। দীর্ঘদিন কংগ্রেসে ছিলেন কৌস্তভ। বুধবার কংগ্রেস থেকে ইস্তফা দেন কৌস্তভ। তারপর থেকেই কৌস্তভের বিজেপিতে যোগদানের জল্পনা জোরালো হয়েছিল। bangla.aajtak.in-কে সেরকমই ইঙ্গিত দিয়েছিলেন কৌস্তভ। 

Advertisement
বিজেপিতে যোগ দিলেন কৌস্তভ বাগচী। বিজেপিতে যোগ দিলেন কৌস্তভ বাগচী।
হাইলাইটস
  • বিজেপিতে যোগ দিলেন আইনজীবী কৌস্তভ বাগচী।
  • দীর্ঘদিন কংগ্রেসে ছিলেন কৌস্তভ।
  • বুধবার কংগ্রেস থেকে ইস্তফা দেন কৌস্তভ।

জল্পনার অবসান। লোকসভা ভোটের আগে বিজেপিতে যোগ দিলেন আইনজীবী কৌস্তভ বাগচী। দীর্ঘদিন কংগ্রেসে ছিলেন কৌস্তভ। বুধবার কংগ্রেস থেকে ইস্তফা দেন কৌস্তভ। তারপর থেকেই কৌস্তভের বিজেপিতে যোগদানের জল্পনা জোরালো হয়েছিল। bangla.aajtak.in-কে সেরকমই ইঙ্গিত দিয়েছিলেন কৌস্তভ। বৃহস্পতিবার সন্ধ্যায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের উপস্থিতিতে পদ্ম পতাকা হাতে তুলে নেন কৌস্তভ।

বুধবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী, সাধারণ সম্পাদক গুলাম আহমেদকে চিঠি দিয়ে ইস্তফাপত্র পাঠান কৌস্তভ। কংগ্রেস-ত্যাগ প্রসঙ্গে bangla.aajtak.in-এ কৌস্তভ বলেছিলেন, 'কংগ্রেস ছেড়েছি। কেন ছাড়লাম, তা ইস্তফাপত্রে স্পষ্ট ভাবে বিস্তারিত লেখা রয়েছে। তৃণমূলকে দল এখানে রাজ্য সংগঠন বলে মনে করে। নিজের আত্মমর্যাদার সঙ্গে আপস করা যায় না। পরবর্তী কী করছি, দেখতে পাবেন খুব শীঘ্রই।' অবশেষে কংগ্রেস-ত্যাগের পরের দিনই বিজেপিতে যোগ দিলেন কৌস্তভ। 

দীর্ঘদিন ধরেই কংগ্রেসের সঙ্গে কৌস্তভের সম্পর্কে টানাপড়েন চলেছিল। কৌস্তভ যে কংগ্রেস ছাড়বেন, তার আভাসও পাওয়া গিয়েছিল কিছু ঘটনায়। বর্ষশেষের দিন কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় ছেয়ে গিয়েছিল 'বাংলায় বিকল্প রাজনীতি' পোস্টার। পোস্টার প্রকাশ্যে আসার কিছু সময় পরই এই নিয়ে জল্পনা বাড়িয়ে দেন কংগ্রেসে 'কোণঠাসা' আইনজীবী কৌস্তভ। ফেসবুক পোস্টে লিখছিলেন, 'বাংলার ভবিতব্য, বিকল্প রাজনীতি'। কৌস্তভের এই ফেসবুক পোস্ট এবং পোস্টার ঘিরে নতুন আলোচনা শুরু হয়েছিল রাজনীতির অলিন্দে। বস্তুত, অতীতেও এই 'বিকল্প রাজনীতি'র কথা শোনা গিয়েছিল কৌস্তভ-কণ্ঠে। এই চর্চার মধ্যেই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বক্তব্যও জল্পনা বাড়ায়। এক সংবাদমাধ্যমে এই পোস্টার প্রসঙ্গে কৌস্তভ বলেছিলেন, 'গত কয়েক মাস ধরেই এই কথা বলছি। আমি মনে করি, বাংলায় বিরোধী রাজনীতির পরিসরে শূন্যতা রয়েছে। কোনও বিরোধী দল সেই প্রত্যাশা পূরণ করতে পারছে না। তাই বিকল্প রাজনীতিই ভবিতব্য।' একই সঙ্গে কংগ্রেসের আইনজীবী নেতার বক্তব্য ছিল, 'বারংবার বিকল্প রাজনীতির কথা বলেছি। এই কথা যদি কোনও সমষ্টিকে উদ্বুদ্ধ করে থাকে, তা হলে ভাগ্যবান বলে মনে করছি।'

আরও পড়ুন

Advertisement

গত বছর মার্চ মাসে হুমকি এবং অশান্তি ছড়ানোর অভিযোগে কৌস্তভকে গ্রেফতার করেছিল কলকাতা পুলিশ।যা ঘিরে সরগরম হয়েছিল রাজ্য রাজনীতি। সেই ঘটনার পর যত দিন গড়িয়েছে, ততই কৌস্তুভকে ঘিরে আলোচনা বেড়েছে বঙ্গ রাজনীতিতে। এমনকী, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সঙ্গে মিটিং-মিছিলে হাঁটতেও দেখা গিয়েছে কৌস্তভকে। শুভেন্দু যে তাঁর কাছে 'অচ্ছুত' নন, সে কথাও মুখ ফুটে বলেছেন কৌস্তভ। অতীতে বলেছিলেন, 'বিরোধী দলনেতা হিসাবে শুভেন্দু অধিকারীর ভূমিকা অস্বীকার করার কোনও জায়গা নেই। বিজেপি থেকে শুভেন্দু সবটা করতে পারছেন না। এজন্য একটি বিকল্প রাজনীতি প্রয়োজন।' সেই 'বিকল্প রাজনীতি'র পোস্টার ঘিরেই বছর শেষের দিনে নয়া জল্পনা ছড়ায়। তার কয়েক মাসের মধ্যেই কৌস্তভের কংগ্রেস-ত্যাগ করে জল্পনার অবসান ঘটিয়ে বিজেপিতে যোগ দিলেন কৌস্তভ।

Advertisement