scorecardresearch
 

বিধানসভায় কোনও সদস্য নেই! বাম-কংগ্রেস এবার কোন পথে?

ফলাফল প্রকাশের পর গত ৫ তারিখ তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তারপর নিয়ম অনুযায়ী বিধায়কদের শপথ এবং বিধানসভার অধ্যক্ষ নির্বাচনও হয়ে গিয়েছে। গতকাল সোমবার শপথ নিয়েছেন সরকারের বাকি মন্ত্রীরাও। পাশাপাশি বিরোধী দলনেতা হিসেবে শুভেন্দু অধিকারীকে (Suvendu Adhikari) বেছে নিয়েছে বিজেপি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কোভিড মোকাবিলায় গুরুত্ব দিচ্ছে কংগ্রেস
  • দল যেভাবে বলবে সেভাবেই চলা হবে, জানালেন মীনাক্ষী
  • পড়ুন বাম-কংগ্রেসের ভবিষ্যৎ পরিকল্পনা

সদ্য সমাপ্ত নির্বাচনে জোট করে লড়াই করেছে বামফ্রন্ট (Left Front) ও কংগ্রেস (Congress)। সঙ্গে সহযোগী হয়েছিল ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট বা আইএসএফ (ISF)। জোটের পোশাকি নাম দেওয়া হয় সংযুক্ত মোর্চা। তৃণমূল ও বিজেপির বিকল্প হিসেবে সংযুক্ত মোর্চাকে মানুষের সামনে তুলে ধরার চেষ্টা করেন জোটের নেতারা। যদিও ফলাফলে দেখা গেল জোটের ওপরে একেবারেই আস্থা রাখেননি বাংলার মানুষ। ফলাফল বলছে, বাংলায় কার্যত ধুয়েমুছে সাফ হয়ে গিয়েছে বাম ও কংগ্রেস। সংযুক্ত মোর্চার তরফে একমাত্র জিতেছেন আইএসএফ প্রার্থী নওশাদ সিদ্দিকী। উল্টোদিকে গত দুবারের চেয়েও বেশি আসন নিয়ে ক্ষমতায় ফিরতে দেখা গিয়েছে তৃণমূল কংগ্রেসকে (TMC)। পাশাপাশি প্রথমবারের জন্য বাংলায় প্রধান বিরোধী দলের স্থান দখল করেছে বিজেপি (BJP)। 

ফলাফল প্রকাশের পর গত ৫ তারিখ তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তারপর নিয়ম অনুযায়ী বিধায়কদের শপথ এবং বিধানসভার অধ্যক্ষ নির্বাচনও হয়ে গিয়েছে। গতকাল সোমবার শপথ নিয়েছেন সরকারের বাকি মন্ত্রীরাও। পাশাপাশি বিরোধী দলনেতা হিসেবে শুভেন্দু অধিকারীকে (Suvendu Adhikari) বেছে নিয়েছে বিজেপি। এককথায় বলতে গেলে নির্বাচনের পর সরকারের পথ চলা শুরু করার আগে প্রয়োজনীয় সমস্ত প্রক্রিয়াই কার্যত শেষ। কিন্তু প্রশ্ন হচ্ছে, এবার বিধানসভায় নেই বাম-কংগ্রেস। সেক্ষেত্রে এবার কোন পথে এগোবে বাম ও কংগ্রেস শিবির। 

এই প্রসঙ্গে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury) বলেন,'সরকার ও বিরোধী দলে না থেকে যেভাবে এগোন উচিত সেভাবেই এগোব। মানুষের কথা বলতে দল লাগে না। বিরোধী দলের ভূমিকা বিধানসভার মধ্যে। রাস্তায় নেমে প্রতিবাদ করতে হলে এমন কোনও বাধ্যবাধকতা নেই যে বিধানসভার সদস্য হতে হবে।' এক্ষেত্রে আপাতত কোভিড মোকাবিলাতেই সবচেয়ে বেশি জোর দেওয়া হবে বলেও জানান তিনি। তাহলে কি কোভিড মোকাবিলার ক্ষেত্রে সরকারের ভুলত্রুটি তুলে ধরে বিরোধিতা করবেন? উত্তরে অধীরবাবুর সাফ কথা,'কথায় কথায় বিরোধিতা করা আমাদের কাজ নয়, এলাকায় এলাকায় মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। এখনই সরকারে বিরুদ্ধে নামার কথা ভাবছি না।' তাহলে কি রাজ্য সরকারকে কোভিড মোকাবিলায় সহযোগিতা করবেন বা একসঙ্গে কাজ করবেন? অধীরের উত্তর, 'একসঙ্গে কাজের বিষয় নয়, এটা দায়িত্বের মধ্যে পড়ে।' তবে যখন কোনও বিষয়ে প্রতিবাদ বা বিরোধিতা করার প্রয়োজন হবে, তখন তা নিশ্চয় করা হবে বলেও জানিয়েদেন প্রদেশ কংগ্রেস সভাপতি। অন্যদিকে আগামিদিনের কর্মসূচি নিয়ে বাম নেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়কে (Meenakshi Mukherjee) প্রশ্ন করা হলে তিনি বলেন, 'তা দল ঠিক করবে। রাজ্যকমিটি যে সিদ্ধান্ত নেবে সেই অনুযায়ী চলা হবে।' 

Advertisement

 

Advertisement