scorecardresearch
 

Mahalaya Bhor dokhol: মহালয়ার ভোরে উঠল 'জাস্টিস ফর আর জি কর' স্লোগান, দিকে দিকে প্রতিবাদ নাগরিক সমাজের

প্রতিবাদে সূচনা হল দেবীপক্ষের। অভয়ার বিচারের দাবিতে রাত দখলের পর মহালয়ার দিন 'ভোর দখল'। আর জি কর কাণ্ডের জেরে এ এক অন্য মহালয়ার ভোর দেখল রাজ্যবাসী। বিচারের দাবিতে ৫৪ দিন পরেও রাজপথে নামল নাগরিক সমাজ। বৃষ্টিকে উপেক্ষা করে ভোরে জায়গায় জায়গায় মহালয়া চালিয়ে স্লোগান ওঠে, 'বিচার না হলে, উৎসবে ফিরছি না', 'We want justice', 'জাস্টিস ফর আর জি কর'।

Advertisement
সোদপুরে আর জি কর কাণ্ডে রাত-ভোর দখলে প্রতিবাদীরা সোদপুরে আর জি কর কাণ্ডে রাত-ভোর দখলে প্রতিবাদীরা

Mahalaya Bhor dokhol: প্রতিবাদে সূচনা হল দেবীপক্ষের। অভয়ার বিচারের দাবিতে রাত দখলের পর মহালয়ার দিন 'ভোর দখল'। আর জি কর কাণ্ডের জেরে এ এক অন্য মহালয়ার ভোর দেখল রাজ্যবাসী। বিচারের দাবিতে ৫৪ দিন পরেও রাজপথে নামল নাগরিক সমাজ। বৃষ্টিকে উপেক্ষা করে ভোরে জায়গায় জায়গায় মহালয়া চালিয়ে স্লোগান ওঠে, 'বিচার না হলে, উৎসবে ফিরছি না', 'We want justice', 'জাস্টিস ফর আর জি কর'। রাতে ধুনুচি নাচ, পথনাটিকায় হয় প্রতিবাদ। 

মহালয়ার আগে রাত দখল

নারী নির্যাতনের বিরুদ্ধে গর্জে উঠল কোচবিহার, মেদিনীপুর, চাকদা, গড়িয়া, উত্তরপাড়া, খড়দা, সোদপুর, কলকাতা সহ তৎসংলগ্ন এলাকা। নাগরিক সমাজের মিছিল, জমায়েতের সাক্ষী রইল এক অন্য় মহালয়ার। কোথাও সাদা শাড়ি-লাল পাড়ে জাতীয় পতাকা হাতে প্রতিবাদ করতে দেখা গেল মহিলাদের, আবার কোথাও ঢাকের তালে উঠল প্রতিবাদের স্বর। ভোর রাতে তর্পণও করতে দেখা গেল প্রতিবাদীদের একাংশের। 

মহালয়ায় সোদপুরে রাত দখল

অন্য দিকে প্রতিবাদ ও অবস্থানে অনড় এখনও প্রতিবাদী জুনিয়র চিকিৎসকেরা। মঙ্গলবার থেকে ফের কর্মবিরতি শুরু করেছেন জুনিয়র ডাক্তারেরা। রাজ্য সরকারের কাছে নতুন করে ১০ দফা দাবি জানিয়েছেন তাঁরা। আরজি করের নির্যাতিতার বিচারের দাবি এবং রাজ্যের সমস্ত কলেজ-হাসপাতালের পরিষেবার সুব্যবস্থা থেকে শুরু করে থ্রেট কালচারের বিরুদ্ধে চলছে তাঁদের প্রতিবাদ। ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টর্‌স ফ্রন্টের তরফে আজ কলেজ স্কোয়্যার থেকে ধর্মতলা পর্যন্ত মহামিছিলের ডাক দিয়েছেন তাঁরা। কলেজ স্কোয়্যার থেকে দুপুর ১টা নাগাদ মিছিল শুরু হবে। ধর্মতলায় গিয়ে শেষ হবে এই কর্মসূচি।

আরও পড়ুন

আর জি কর কাণ্ডের আন্দোলনের আঁচ অব্যাহত রেখেই সূচনা হল দেবীপক্ষের।

Advertisement

Advertisement