scorecardresearch
 

'SC-ST-দের জন্য হচ্ছে ১০০টি ইংরেজি মাধ্যম স্কুল', ঘোষণা মমতার

বুধবার নবান্নে (Nabanna) বসে তপশিলি জাতি-উপজাতি কাউন্সিলের বৈঠক। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আদিবাসী ও তপশিলিদের উন্নয়নের ক্ষেত্রে বাজেটা আগের চেয়ে বেড়েছে। তপশিলিদের জন্য তাঁদের সরকার যা করেছে তা অন্য কোনও রাজ্যে হয়নি।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • ১৭ লক্ষ ৩৫ হাজারের বেশি কাস্ট সার্টিফিকেট দেওয়া হয়েছে
  • শূন্যপদে ১০,২৪১ জন তপশিলিকে নিয়োগ করা হয়েছে
  • তপশিলি জাতি-উপজাতি কাউন্সিলের বৈঠকে জানালেন মুখ্যমন্ত্রী

তপশিলি জাতি-উপজাতি কাউন্সিলের বৈঠকে উন্নয়নের খতিয়ান তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার নবান্নে (Nabanna) বসে তপশিলি জাতি-উপজাতি কাউন্সিলের বৈঠক। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আদিবাসী ও তপশিলিদের উন্নয়নের ক্ষেত্রে বাজেটা আগের চেয়ে বেড়েছে। তপশিলিদের জন্য তাঁদের সরকার যা করেছে তা অন্য কোনও রাজ্যে হয়নি।

এদিন তপশিলি জাতি-উপজাতিদের শিক্ষা ও কর্মসংস্থানের ক্ষেত্রে রাজ্য সরকারের গৃহিত পদক্ষেপগুলিও সবিস্তারে তুলে ধরেন মুখ্যমন্ত্রী। মমতা বলেন, ৭৩ লক্ষ পড়ুয়াকে প্রি ম্যাট্রিক ও পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ দেওয়া হয়েছে। এসসি-এসটি ও দুঃস্থদের জন্য ১০০টি ইংরেজি ভাষার স্কুল করা হচ্ছে। বাবা সাহেব আম্বেদকরের নামে শিক্ষা প্রতিষ্ঠান করা হয়েছে। পাশাপাশি শূন্যপদে ১০,২৪১ জন তপশিলিকে নিয়োগ করা হয়েছে বলেও জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী আরও বলেন, ইতিমধ্যেই ১৭টি সাংস্কৃতিক ও উন্নয়ন বোর্ড গঠন করা হয়েছে। গত আর্থিক বছরে ৭৫ হাজার তপশিলি যুবত-যুবতীকে বিভিন্ন স্বনির্ভর প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয়েছে বলেও জানান তিনি। মমতা বলেন, ইতিমধ্যেই ১০ হাজার তপশিলি মানুষকে জমির পাট্টা বিলি করা হয়েছে। তাছাড়া জাহের থান, মাঝি থানের উন্নয়নের জন্যও রাজ্য সরকার কাজ করে চলেছে বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন ইতিমধ্যেই ১৭ লক্ষ ৩৫ হাজারের বেশি কাস্ট সার্টিফিকেট দেওয়া হয়েছে। তাছাড়া ব্যাঙ্ক সংক্রান্ত সংস্যা সমাধানের জন্য দুয়ারের সরকারের শিবিরে ব্যাঙ্কেরও একটি করে কাউন্টার রাখা হচ্ছে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  


 

Advertisement