scorecardresearch
 

Monsoon in west bengal: অবশেষে কলকাতায় বর্ষা প্রবেশের পূর্বাভাস, কবে থেকে শুরু প্রবল বৃষ্টি?

একদিকে উত্তরবঙ্গে রোজই বৃষ্টি হচ্ছে, অন্যদিকে, বৃষ্টি চেয়ে চাতক পাখির মতো অপেক্ষায় দক্ষিণবঙ্গ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরবঙ্গের বাকি অংশে ও দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে আরও ৪ থেকে ৫ দিন সময় লাগবে।

Advertisement
অবশেষে কলকাতায় বর্ষা প্রবেশের পূর্বাভাস, কবে থেকে শুরু প্রবল বৃষ্টি? অবশেষে কলকাতায় বর্ষা প্রবেশের পূর্বাভাস, কবে থেকে শুরু প্রবল বৃষ্টি?
হাইলাইটস
  • উত্তরবঙ্গের বাকি অংশে ও দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে আরও ৪ থেকে ৫ দিন সময় লাগবে
  • উত্তরের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

একদিকে উত্তরবঙ্গে রোজই বৃষ্টি হচ্ছে, অন্যদিকে, বৃষ্টি চেয়ে চাতক পাখির মতো অপেক্ষায় দক্ষিণবঙ্গ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরবঙ্গের বাকি অংশে ও দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে আরও ৪ থেকে ৫ দিন সময় লাগবে। কারণ দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ইসলামপুরে এসে থমকে গিয়েছিল। এবার সেটা ধীরে ধীরে অগ্রসর হচ্ছে। তাই কয়েকদিনের অপেক্ষা শেষেই বর্ষা নামবে দক্ষিণবঙ্গে।

হাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে উত্তরের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ৫ দিন এই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আলিপুরদুয়ার, কোচবিহার জলপাইগুড়ি জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা। কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলতে থাকবে। দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকাতে ভারী বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো বাতাস বওয়ার সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো হাওয়া বইবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

বর্ষা দেরিতে আসলেও প্রাক বর্ষার বৃষ্টিপাত শুরু হতে পারে দক্ষিণবঙ্গে। ১৬ ও ১৭ জুন দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। ১৮ তারিখে থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। বর্ষা ধীরে ধীরে অগ্রসর হচ্ছে। দিনের তাপমাত্রা ধীরে ধীরে কমবে। আগামী দু'দিন দক্ষিণবঙ্গে পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম,পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহ চলতে পারে। দুপুরের পর থেকে আবহাওয়ার পরিবর্তন হবে।

কলকাতায় ৪ থেকে ৫ দিনের মধ্যে বর্ষা প্রবেশের সম্ভাবনা রয়েছে। ১৬ থেকে ১৭ তারিখ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে কলকাতা সহ তার পার্শ্ববর্তী বেশ কয়েকটি জেলায়। ১৮ তারিখও বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে।

TAGS:
Advertisement