scorecardresearch
 

Rain Forecast Monsoon: টানা ৬ দিন বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস, বর্ষা নিয়ে আবহাওয়ার আপডেট

অবশেষে প্রতীক্ষার অবসান। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের দোরগোড়ায় বর্ষা। বৃহস্পতিবার দুপুরের পর থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হল। যার জেরে ভ্যাপসা গরম থেকে অনেকটাই স্বস্তি মিলল। দক্ষিণবঙ্গে কবে বর্ষা আসছে, তা নিয়েও আপডেট দিল হাওয়া অফিস। 

Advertisement
ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি। ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি।
হাইলাইটস
  • কলকাতা-সহ দক্ষিণবঙ্গের দোরগোড়ায় বর্ষা।
  • বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।
  • বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

অবশেষে প্রতীক্ষার অবসান। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের দোরগোড়ায় বর্ষা। বৃহস্পতিবার দুপুরের পর থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হল। যার জেরে ভ্যাপসা গরম থেকে অনেকটাই স্বস্তি মিলল। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বভাস, আগামী বুধবার পর্যন্ত রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে কবে বর্ষা আসছে, তা নিয়েও আপডেট দিল হাওয়া অফিস। 

ঝড়বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ থেকে ২৬ জুন পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কোনও কোনও জেলায় হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি। 

আরও পড়ুন

উত্তরবঙ্গের জেলাগুলিতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আগামী ২৬ জুন পর্যন্ত বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং  জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মালদা, দুই দিনাজপুরে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। 

দক্ষিণবঙ্গে কবে আসছে বর্ষা? 

এবার দক্ষিণবঙ্গে অনেকটা দেরিতে ঢুকছে বর্ষা। বৃহস্পতিবার হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আগামী ২-৩ দিনের মধ্যেই দক্ষিণের জেলাগুলিতে বর্ষার প্রবেশ ঘটতে পারে। 
 
কমবে তাপমাত্রা

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২ দিনে  গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ২-৩ ডিগ্রি করে কমবে তাপমাত্রা। উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী ২ দিনে ২-৩ ডিগ্রি করে কমতে পারে পারদ। 

কলকাতায় কত তাপমাত্রা? 

হাওয়া অফিস সূত্রে খবর,  বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৬  ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৪ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ এবং ন্যূনতম ৭২ শতাংশ।
 

Advertisement

Advertisement