scorecardresearch
 

NH10 to Reopen: ২৩ দিন ধরে বন্ধ, অবশেষে খুলছে বাংলা-সিকিমের ১০ নম্বর জাতীয় সড়ক, কবে থেকে?

ধসের কারণে গত ২৩ দিন রাস্তা বন্ধ থাকার পর এবার খুলছে ১০ নম্বর জাতীয় সড়ক। আগামী দু-এক দিনের মধ্যেই ফের খুলছে পশ্চিমবঙ্গ-সিকিমের অন্যতম গুরুত্বপূর্ণ এই রাস্তা। এতদিন ধরে পশ্চিমবঙ্গের সঙ্গে সিকিমের অন্যতম যোগাযোগকারী এই রাস্তা বন্ধ থাকার কারণে ক্ষতির মুখে পড়ে এখানকার পর্যটন। বহু পর্যটক গত ২৩ দিন ধরে সিকিমের এই অংশে আসতে পারেননি।

Advertisement
খুলছে NH10 খুলছে NH10

NH10 to Reopen: ধসের কারণে গত ২৩ দিন রাস্তা বন্ধ থাকার পর এবার খুলছে ১০ নম্বর জাতীয় সড়ক। আগামী দু-এক দিনের মধ্যেই ফের খুলছে পশ্চিমবঙ্গ-সিকিমের অন্যতম গুরুত্বপূর্ণ এই রাস্তা। এতদিন ধরে পশ্চিমবঙ্গের সঙ্গে সিকিমের অন্যতম যোগাযোগকারী এই রাস্তা বন্ধ থাকার কারণে ক্ষতির মুখে পড়ে এখানকার পর্যটন। বহু পর্যটক গত ২৩ দিন ধরে সিকিমের এই অংশে আসতে পারেননি।

বর্ষায় রাস্তার একাধিক অংশে ধস নামে। বহু পর্যটক সেসময় আটকে পড়েন। যে কারণে যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল প্রশাসনের তরফে। তবে ধসের পর কেন তাড়াতাড়ি রাস্তা মেরামত করে পর্যটন স্বাভাবিক করা হচ্ছে না তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। কালিম্পংয়ের জেলা শাসক বালাসুব্রহ্মণিয়ান টি জানান, বৃহস্পতিবার সকাল থেকে ১০ নম্বর জাতীয় সড়কে যান চলাচল শুরু হতে পারে। তবে রাস্তার পরিস্থিতি আরও ভালোভাবে খতিয়ে দেখে তবেই মিলবে সবুজ সঙ্কেত।

সংবাদমাধ্যম সূত্রে খবর, মঙ্গলবার একটি বিশেষজ্ঞ কমিটি ১০ নম্বর জাতীয় সড়কের পরিস্থিতি পরিদর্শন করেন। এখনও পর্যন্ত সেলফিদারা এবং বিরিকদারার কিছু অংশে বিপদ কাটেনি। তবে রাস্তার কিছুটা মেরামত করা হয়েছে। এখনই বড় গাড়ি উঠতে দেওয়া হবে না। আপাতত সব ছোট গাড়ি চলাচলের ব্যবস্থা করা হবে। রাস্তার এক পাশ দিয়ে যান চলাচল হবে। ১০ নম্বর জাতীয় সড়ক চালু হলে শিলিগুড়ি থেকে সেবক হয়ে কালিঝোরা, শ্বেতীঝোরা, সেলফিদারা, বিরিকদারা হয়ে রম্ভি হয়ে গাড়ি তিস্তাবাজার পর্যন্ত যাবে, মেল্লি হয়ে রংপো সীমানা পেরিয়ে গ্যাংটক যাওয়া যাবে। 

আরও পড়ুন

পুজোর আগে যাতে পর্যটনশিল্প চাঙ্গা হয় সেই ব্যবস্থাই করা হচ্ছে। সিকিমের সঙ্গে কালিম্পঙের পর্যটন ব্যবস্থাও মার খাবে। তাই পরিস্থিতি অনুকূল হওয়া মাত্র পর্যটন শিল্প চাঙ্গা করতেই আর দু-একদিনের মধ্যে চালু হয়ে যাবে এই পথ।
 

Advertisement

Advertisement