scorecardresearch
 

Panchayat Election: পঞ্চায়েত নিয়ে সব সিদ্ধান্ত নেবে কমিশন, হাইকোর্টে খারিজ শুভেন্দুর আর্জি

আদালতে পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election) নিয়ে একটি জট কাটল। মঙ্গলবার কলকাতা হাইকোর্ট জানিয়েছে, ভোট নিয়ে এই মুহূর্তে কোনও হস্তক্ষেপ করা হবে না।। নির্বাচন সংক্রান্ত সমস্ত সিদ্ধান্ত গ্রহণ করবে কমিশন (Election Commision)। প্রধান বিচারপতি জানিয়েছেন, শুধুমাত্র ওবিসি সম্প্রদায়ভুক্ত ব্যক্তিবর্গের গণনার যে সিদ্ধান্ত রাজ্য নিয়েছিল সেটা গ্রহণযোগ্য নয়।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • আদালতে পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election) নিয়ে একটি জট কাটল।
  • মঙ্গলবার কলকাতা হাইকোর্ট জানিয়েছে, ভোট নিয়ে এই মুহূর্তে কোনও হস্তক্ষেপ করা হবে না।

আদালতে পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election) নিয়ে একটি জট কাটল। মঙ্গলবার কলকাতা হাইকোর্ট জানিয়েছে, ভোট নিয়ে এই মুহূর্তে কোনও হস্তক্ষেপ করা হবে না। নির্বাচন সংক্রান্ত সমস্ত সিদ্ধান্ত গ্রহণ করবে কমিশন (Election Commision)। প্রধান বিচারপতি জানিয়েছেন, শুধুমাত্র ওবিসি সম্প্রদায়ভুক্ত ব্যক্তিবর্গের গণনার যে সিদ্ধান্ত রাজ্য নিয়েছিল সেটা গ্রহণযোগ্য নয়। আলাদা আলাদা সম্প্রদায়ভুক্ত ব্যক্তিবর্গের গণনার জন্য আলাদা আলাদা নিয়ম থাকতে পারে না।

পঞ্চায়েত ভোট নিয়ে একটি আদালতে একটি জনস্বার্থ মামলা করেছিলেন শুভেন্দু। প্রশ্ন তুলেছিলেন রাজ্যের ওবিসি সম্প্রদায়ের গণনার সিদ্ধান্ত নিয়ে। মঙ্গলবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ জানিয়ে দিল, পঞ্চায়েত নির্বাচন নিয়ে এখনই কোনও হস্তক্ষেপ করবে না হাই কোর্ট। এ ব্যাপারে যা সিদ্ধান্ত নেওয়ার তা নেবে রাজ্য নির্বাচন কমিশনই।

শুভেন্দুর অভিযোগ ছিল, ২০১১ সালে তফশিলী জাতি এবং উপজাতির গণনা করা হলেও অন্যান্য অনগ্রসর শ্রেণির গণনা হয়নি। পাল্টা কমিশন বলেছিল, তাঁরা বাড়ি বাড়ি গিয়ে এই গণনা করছেন। শুভেন্দু সেই প্রক্রিয়াকেও চ্যালেঞ্জ করেছিলেন। মঙ্গলবার শুভেন্দুর সেই জনস্বার্থ মামলাটিই ওঠে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। 

আরও পড়ুন-ডিএ আন্দোলনের মধ্যেই বিস্ফোরক তথ্য সামনে আনলেন শুভেন্দু

 

Advertisement