scorecardresearch
 

Panchayat Health Insurance: ক্যাশলেস স্বাস্থ্যবিমার আওতায় পঞ্চায়েত কর্মীরা, নবান্নে বড় সিদ্ধান্ত মন্ত্রিসভার

স্বাস্থ্যবিমা প্রকল্পের আওতায় আনা হল রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েত কর্মীদের। বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠক হয়। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েত কর্মীদের বহুদিন ধরেই এই দাবি ছিল। ফলে অবশেষে তাঁদের দাবি পূরণ হতে চলেছে। এর ফলে প্রায় ৩০ হাজারেরও বেশি পঞ্চায়েত কর্মী উপকৃত হবেন।

Advertisement
হাইলাইটস
  • স্বাস্থ্যবিমা প্রকল্পের আওতায় আনা হল রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েত কর্মীদের।
  • বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠক হয়। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।
  • রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েত কর্মীদের বহুদিন ধরেই এই দাবি ছিল। ফলে অবশেষে তাঁদের দাবি পূরণ হতে চলেছে।

স্বাস্থ্যবিমা প্রকল্পের আওতায় আনা হল রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েত কর্মীদের। বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠক হয়। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েত কর্মীদের বহুদিন ধরেই এই দাবি ছিল। ফলে অবশেষে তাঁদের দাবি পূরণ হতে চলেছে।

এর ফলে প্রায় ৩০ হাজারেরও বেশি পঞ্চায়েত কর্মী উপকৃত হবেন। এর পাশাপাশি অবসরপ্রাপ্ত ২০ হাজার কর্মীও ক্যাশলেস বিমার সুবিধা পাবেন। এর অধীনে পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের কর্মীরা পড়ছেন।

সরকারি কর্মীদের সংগঠনগুলি দীর্ঘদিন ধরেই এই বিষয়ে সরকারের কাছে দাবি জানিয়ে চলেছে। গত এপ্রিলে পঞ্চায়েত কর্মীদের স্বাস্থ্যবিমার আওতায় আনার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  

টাইপ ওয়ান ইনসুলিন নির্ভর ডায়াবেটিস, ম্যালিগন্যান্ট ম্যালেরিয়া, ম্যালিগন্যান্ট ডিসিজ, হেপাটাইটিস বি ও সি, যক্ষা, লিভারের অসুস্থতা, থ্যালাসেমিয়া, কিডনি ফেলিয়োর, দুর্ঘটনায় জখম, রুট ক্যানাল ট্রিটমেন্ট, বাত, কোভিড-১৯ সহ আরও বেশ কয়েকটি রোগ অন্তর্ভুক্ত রয়েছে। 

প্রসঙ্গত, সম্প্রতি রাজ্য সরকারি কর্মীদের জন্য ৪ শতাংশ DA বৃদ্ধির ঘোষণা করে সরকার। তবে সরকারের এই ডিএ বৃদ্ধিতে অখুশি রাজ্য সরকারি কর্মীদের একাংশ। কেন্দ্রীয় সরকারের সঙ্গে সমান হারে DA-র দাবি তুলেছেন তাঁরা।

আরও পড়ুন

Advertisement