scorecardresearch
 

Barddhaman Junction: ৬৪ কোটি খরচে মেকওভার বর্ধমান স্টেশনের, দেখুন কী কী বদল হচ্ছে

অমৃত ভারত স্টেশন প্রকল্পে বাংলার বহু রেলস্টেশন আমূল বদলে যাবে, একথা ঘোষণা করা হয়েছে ভারতীয় রেলের তরফে। তালিকায় রয়েছে বর্ধমান জংশন স্টেশনও।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • অমৃত ভারত স্টেশন প্রকল্পে বাংলার বহু রেলস্টেশন আমূল বদলে যাবে, একথা ঘোষণা করা হয়েছে ভারতীয় রেলের তরফে।
  • তালিকায় রয়েছে বর্ধমান জংশন স্টেশনও।

অমৃত ভারত স্টেশন প্রকল্পে বাংলার বহু রেলস্টেশন আমূল বদলে যাবে, একথা ঘোষণা করা হয়েছে ভারতীয় রেলের তরফে। তালিকায় রয়েছে বর্ধমান জংশন স্টেশনও। প্রকল্পটিতে অত্যাধুনিক সুযোগ-সুবিধা, যাত্রীদের উন্নত অভিজ্ঞতা এবং স্থানীয় অর্থনৈতিক বৃদ্ধির লক্ষ্য নেওয়া হয়েছে। শনিবার রেল জানিয়েছে, সংস্কারের পর কীরকম হবে বর্ধমান স্টেশনের চেহারা। খোলনলচে পাল্টে ফেলা হবে ব্যস্ত ওই স্টেশনটির। জেনে নিন কী কী থাকবে। 

রেল জানিয়েছে, বর্ধমান স্টেশনে থাকবে বিস্তীর্ণ ওয়েটিং এরিয়া, নান্দনিক ডিজাইন, বিশাল ওয়েটিং হল, টিকিট কাউন্টার, ভাল মানের টেকসই আসবাবপত্র, লিফট এবং এসকেলেটর। স্টেশনটির জন্য ব্যয় করা হবে ৬৪.২ কোটি। সেইসঙ্গে স্টেশনে থাকবে পরিবেশ-বান্ধব বৈশিষ্ট্য। যেমন সোলার আলো, বর্জ্য ব্যবস্থাপনা সিস্টেম এবং প্রচুর গাছপালা। নতুনভাবে সেজে ওঠা স্টেশনে থাকবে প্রচুর স্টল। 

বর্ধমান স্টেশন যেরকম হবে। ছবি সংগৃহীত।

অমৃত ভারত স্টেশন প্রকল্পের কাজের জন্য ইতিমধ্যেই নতুন করে আধুনিক প্রযুক্তিতে তৈরি হচ্ছে বিভিন্ন স্টেশনের ভবনগুলি। স্টেশনের এক প্ল্যাটফর্ম থেকে অন্য প্ল্যাটফর্মে যাতায়াতের জন্য তৈরি হচ্ছে আধুনিক ফুট ব্রিজ। যাত্রীদের সুবিধের জন্য চলমান সিঁড়ি, লিফট বসানোও হচ্ছে। সমস্ত প্ল্যাটফর্মে থাকবে আধুনিক ডিসপ্লে। যেখান সমস্ত ট্রেনের প্রতিমুহূর্তের গতিবিধি ফুটে উঠবে। যাতে যাত্রীরা সহজেই বুঝতে পারেন তাঁদের কত নম্বর প্ল্যাটফর্মে গিয়ে ট্রেন ধরতে হবে বা কখন ট্রেন এসে পৌঁছবে।

আরও পড়ুন

স্টেশনে প্ল্যাটফর্ম চওড়া করা হচ্ছে। যাত্রীদের বসার জায়গার মানোন্নয়ন, বিশেষভাবে সক্ষম যাত্রীদের যাতায়াতের সুবিদের জন্য র‍্যাম্প তৈরি, ইন্টারনেট পরিষেবার উন্নয়নের মতো কাজগুলি হচ্ছে। পাশাপাশি পুরুষ ও মহিলা যাত্রীদের সুবিধের জন্য আধুনিক শৌচাগার তৈরির কাজও চলছে। সেইসঙ্গে রেলের আধুনিক ফুড স্ট‌ল‌ও থাকবে।

Advertisement

 

Advertisement