scorecardresearch
 

Rain Forecast: রাজ্যে আবহাওয়ার বিরাট বদল, বড়সড় পূর্বাভাস জারি করল আলিপুর

ভ্যাপসা গরমে হিমশিম অবস্থা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের। তবে এই গুমোট গরমের মধ্যে খানিকটা স্বস্তির বার্তা শোনাল আলিপুর আবহাওয়া দফতর।বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোনও কোনও জেলায় দমকা হাওয়া বইতে পারে। অন্য দিকে, দক্ষিণের বিভিন্ন জেলায় বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। 

Advertisement
বাংলায় আবহাওয়ায় বদল। বাংলায় আবহাওয়ায় বদল।
হাইলাইটস
  • বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • বৃষ্টির সঙ্গে কোনও কোনও জেলায় দমকা হাওয়া বইতে পারে। 
  • বিভিন্ন জেলায় বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। 

ভ্যাপসা গরমে হিমশিম অবস্থা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের। তবে এই গুমোট গরমের মধ্যে খানিকটা স্বস্তির বার্তা শোনাল আলিপুর আবহাওয়া দফতর। আজ থেকে টানা ৭ দিন কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোনও কোনও জেলায় দমকা হাওয়া বইতে পারে। 
অন্য দিকে, দক্ষিণের বিভিন্ন জেলায় বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। 

ঝড়বৃষ্টির পূর্বাভাস 

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত  কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হাল্কা বৃষ্টি হতে পারে। আজ কলকাতা-সহ দক্ষিণের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে আজ ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কোনও কোনও জেলায় ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৪০-৫০ কিমি। 

আরও পড়ুন

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, আজ উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং-সহ বাকি জেলাতেও বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

কেমন থাকবে তাপমাত্রা?

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৩ দিনে  গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও
তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে বাড়বে।

বাড়বে গরম

হাওয়া অফিস সূত্র খবর, বৃহস্পতিবার থেকে পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমানে অস্বস্তিকর গরম বজায় থাকবে।

কলকাতায় কত তাপমাত্রা? 

হাওয়া অফিস সূত্রে খবর,  বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রির কাছে। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৫ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৮ শতাংশ এবং ন্যূনতম ৫৮ শতাংশ। 
 

Advertisement

Advertisement