scorecardresearch
 

Sandeshkhali Update: সন্দেশখালিতে তৃণমূলের সভা বাতিল, বিরোধীদের বাধা, তবে যাচ্ছেন রাজ্যের দুই মন্ত্রী

রবিবার সন্দেশখালিতে সভা বাতিল করল তৃণমূল। তপ্ত সন্দেশখালিতে রবিবার জনসভার ডাক দিয়েছিলেন সেচমন্ত্রী পার্থ ভৌমিক। তবে রবিবার সেই সভা হচ্ছে না। সূত্রের খবর, সভার বদলে সন্দেশখালিতে দলীয় বৈঠক করবেন পার্থ এবং আরও এক মন্ত্রী সুজিত বসু।

Advertisement
উত্তপ্ত সন্দেশখালি। উত্তপ্ত সন্দেশখালি।
হাইলাইটস
  • রবিবার সন্দেশখালিতে সভা বাতিল করল তৃণমূল।
  • তপ্ত সন্দেশখালিতে রবিবার জনসভার ডাক দিয়েছিলেন সেচমন্ত্রী পার্থ ভৌমিক।
  • সভার বদলে সন্দেশখালিতে দলীয় বৈঠক করবেন পার্থ এবং আরও এক মন্ত্রী সুজিত বসু।

রবিবার সন্দেশখালিতে সভা বাতিল করল তৃণমূল। তপ্ত সন্দেশখালিতে রবিবার জনসভার ডাক দিয়েছিলেন সেচমন্ত্রী পার্থ ভৌমিক। তবে রবিবার সেই সভা হচ্ছে না। সূত্রের খবর, সভার বদলে সন্দেশখালিতে দলীয় বৈঠক করবেন পার্থ এবং আরও এক মন্ত্রী সুজিত বসু। তৃণমূল সূত্রে খবর, উচ্চমাধ্যমিক পরীক্ষা চলার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর, রবিবারের বদলে ৩ মার্চ সভা করতে পারে তৃণমূল। 

গত ৫ জানুয়ারি সন্দেশখালির দাপুটে তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে ইডির তল্লাশি অভিযান ঘিরে গোলমালের ঘটনার পর থেকেই তপ্ত উত্তর ২৪ পরগনার ওই এলাকা। সম্প্রতি শাহজাহানের ঘনিষ্ঠ বলে পরিচিত তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরা, উত্তম সর্দারদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন স্থানীয়রা। একের পর এক অভিযোগ প্রকাশ্যে আসে। জোর করে জমি দখল, মহিলাদের উপর অত্যাচার, যৌন নিগ্রহের অভিযোগ উঠেছে শাহজাহান-ঘনিষ্ঠ একাধিক নেতার বিরুদ্ধে। তারপর থেকেই নতুন করে তেতে রয়েছে সন্দেশখালি। গ্রেফতার করা হয়েছে উত্তম, বিজেপি নেতা বিকাশ সিংহকে। ধৃত প্রাক্তন সিপিএম বিধায়ক নিরাপদ সর্দার। শেখ শাহজাহান এখনও অধরা। এত দিন পরও তাঁকে কেন গ্রেফতার করা হল না, এই নিয়ে সরব হয়েছেন রাজ্যের বিরোধী নেতারা। সোমবার আদালতে আগাম জামিনের মামলায় শাহজাহানের তরফে আর্জি জানানো হয়েছে যে, তাঁকে গ্রেফতার করা হবে না, এই আশ্বাস দিলে তবেই তিনি ইডির তলবে সাড়া দেবেন। সোমবার তৃতীয় বারের জন্য শাহজাহানকে তলব করেছিল ইডি। এখনও পর্যন্ত ইডির দফতরে হাজিরা দেননি তিনি।


সন্দেশখালির ঘটনা প্রসঙ্গে বৃহস্পতিবার বিধানসভায় বাজেট বক্তৃতায় মুখ খুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সন্দেশখালিতে উত্তেজনার জন্য গেরুয়া বাহিনীকেই দুষেছেন মমতা। মুখ্যমন্ত্রী বলেছেন, '১৭ জনকে গ্রেফতার করা হয়েছে। যারা মুখে মাস্ক পরে ছবি তুলছে, ধরা পড়েছে। বিজেপির কর্মী। একটা এলাকাকে অশান্ত করার চেষ্টা করা হয়েছে। আগে টার্গেট শেখ শাহজাহান...কারও ক্ষোভ থাকতে পারে। সরকার পদক্ষেপ করবে...সন্দেশখালিতে আরএসএসের বাসা রয়েছে।' শুক্রবার সন্দেশখালি যাওয়ার পথে রামপুরে আটকে দেওয়া হয় প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীকে। মুখ্যমন্ত্রীকে টার্গেট করে অধীর বলেছেন, 'সন্দেশখালিতে কী হয়েছে, যে বাইরের কেউ ঢুকতে পারবে না। রাজনীতির খেলা খেলছেন মুখ্যমন্ত্রী। সন্দেশখালি নিয়ে মুখ্যমন্ত্রীর ভয়ঙ্কর খেলা। ধর্মের রাজনীতি করবেন না। অন্যায় ধামাচাপা দিতে রং চড়ানো হচ্ছে।' 

আরও পড়ুন

Advertisement

শুক্রবার সন্দেশখালি যাওয়ার পথে আটকানো হয় বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং দলকেও। মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করে অগ্নিমিত্রা বলেছেন, 'শেখ শাহজাহান মমতা বন্দ্যোপাধ্যায়ের কোলের ভাই।'শেখ শাহজাহান এখনও গ্রেফতার নয় কেন, এই নিয়ে সরব হয়েছে বিজেপির কেন্দ্রীয় দল। বিজেপির দলের বক্তব্য, 'বাংলায় মা,বোনেদের সম্মান নেই। শাহজাহানের মতো নেতারা লুট করছেন।'বিজেপির প্রতিনিধি দলে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অন্নপূর্ণা দেবী। তিনি বলেন, 'মুখ্যমন্ত্রীর নাম মমতা। অথচ, তাঁর দলের গুন্ডা শাহজাহান নারীদের উপর অত্যাচারে অভিযুক্ত।...বিজেপি কর্মীদের নামে ভুয়ো মামলা দায়ের করা হয়েছে। তৃণমূলের গুন্ডাদের আড়াল করছে পুলিশ।'

Advertisement