scorecardresearch
 

Cyclone Remal in Bengal: ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় 'রিমাল'! বাংলায় কী প্রভাব?

Cyclone Remal: বঙ্গোপসাগরে চোখরাঙাচ্ছে ঘূর্ণিঝড়। শুক্রবার গভীর নিম্নচাপ তৈরি হতে পারে। তারপর তা শক্তি বাড়িয়ে শনিবার সকালে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে রিমাল। ঘূর্ণিঝড়ের প্রত্যক্ষ প্রভাব পড়তে পারে বাংলায়। রবিবার মধ্যরাতে ল্যান্ডফল বা ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

Advertisement
ঘূর্ণিঝড় রিমালের প্রভাব পড়তে পারে বাংলায়। ঘূর্ণিঝড় রিমালের প্রভাব পড়তে পারে বাংলায়।
হাইলাইটস
  • বঙ্গোপসাগরে চোখরাঙাচ্ছে ঘূর্ণিঝড়।
  • শুক্রবার গভীর নিম্নচাপ তৈরি হতে পারে।
  • তারপর তা শক্তি বাড়িয়ে শনিবার সকালে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে।

Cyclone Remal: বঙ্গোপসাগরে চোখরাঙাচ্ছে ঘূর্ণিঝড়। শুক্রবার গভীর নিম্নচাপ তৈরি হতে পারে। তারপর তা শক্তি বাড়িয়ে শনিবার সকালে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে রিমাল। ঘূর্ণিঝড়ের প্রত্যক্ষ প্রভাব পড়তে পারে বাংলায়। রবিবার মধ্যরাতে ল্যান্ডফল বা ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। 


চোখরাঙাচ্ছে ঘূর্ণিঝড়

হাওয়া অফিস জানিয়েছে, বুধবার দক্ষিণ পশ্চিম এবং সংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছে, তা উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়েছে এবং পশ্চিম-মধ্য ও সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরের উপর রয়েছে সেটি। নিম্নচাপটি আরও উত্তর-পূর্ব দিকে এগিয়ে শুক্রবার সকালে মধ্য বঙ্গোপসাগরের উপর গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। গভীর নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে শনিবার সকালে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। তারপরে সেটি আরও উত্তর দিকে এগোবে। রবিবার সন্ধ্যায় বাংলাদেশ এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলে সেটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। 

আরও পড়ুন

ঝড়ের গতিবেগ কত হবে?

শনিবার সকালে ঘূর্ণিঝড় তৈরি হওয়ার পর তার গতিবেগ হবে ঘণ্টায় ৬০-৭০ কিমি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৮০ কিমি। ওই দিনই ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১০০ কিমি। রবিবার ঝড়ের বেগ আরও বাড়বে। ঘূর্ণিঝড় শক্তিশালী চেহারা নেবে। রবিবার ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৩০ কিমি। 

বাংলায় কী প্রভাব? 

হাওয়া অফিস সূত্রে খবর, ঘূর্ণিঝড়ের প্রত্যক্ষ প্রভাব পড়তে পারে রাজ্যে। শনিবার রাজ্যের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। রবি ও সোমবার আরও বৃষ্টি বাড়তে পারে। 
শনিবার পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনার কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবি ও সোমবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলায় ভারী বৃষ্টি হতে পারে। রবিবার হুগলি, নদিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। 

Advertisement

কোন জেলায় কত ঝড়?

রবিবার কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুরে হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৮০ কিমি। দক্ষিণ ২৪ পরগনায় ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১০০ কিমি। 

উত্তরবঙ্গেও বৃষ্টি
 রবি এবং সোমবার উত্তরের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার জলপাইগুড়ি, দক্ষিণ দিনাজপুর, মালদায় ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। সোমবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 


উত্তাল হবে সমুদ্র

হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার থেকে উত্তাল হবে সমুদ্র। শুক্রবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

কেমন থাকবে তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৩ দিনে রাজ্যে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তারপরে তাপমাত্রা ৪-৬ ডিগ্রি করে কমতে পারে। 

কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রির কাছে।বৃহস্পতিবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ০.৬ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৬.৪ ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ০.৫ ডিগ্রি কম। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ এবং ন্যূনতম ৫৫ শতাংশ। 

Advertisement