scorecardresearch
 

Shantiniketan Basanta Utsav 2023: বিশ্বভারতীতে এবারও বসন্ত উত্‍সব নয়, হবে 'বসন্ত বন্দনা'

Shantiniketan Basanta Utsav 2023:  বিশ্বভারতী প্রাঙ্গণে দোলের দিন হচ্ছে না বসন্ত উৎসব। বদলে আগাম ঘরোয়া অনুষ্ঠান করার কথা জানানো হয়। আগামী ৭ মার্চ দোল উৎসব, তার আগে ৩ মার্চেই হবে অনুষ্ঠান। পড়ুয়া, অধ্যাপক-অধ্যাপিকা, কর্মীরাই শুধুমাত্র প্রবেশ করতে পারবে।

Advertisement
বসন্ত উৎসব বসন্ত উৎসব
হাইলাইটস
  • বিশ্বভারতী প্রাঙ্গণে দোলের দিন হচ্ছে না বসন্ত উৎসব
  • বদলে আগাম ঘরোয়া অনুষ্ঠান করার কথা জানানো হয়
  • আগামী ৭ মার্চ দোল উৎসব, তার আগে ৩ মার্চেই হবে অনুষ্ঠান

Shantiniketan Basanta Utsav 2023:  বিশ্বভারতী (Vishva-Bharati University) প্রাঙ্গণে দোলের (Holi 2023) দিন হচ্ছে না বসন্ত উৎসব (Basanta Utsav)। বদলে আগাম ঘরোয়া অনুষ্ঠান করার কথা জানানো হয়। আগামী ৭ মার্চ দোল উৎসব, তার আগে ৩ মার্চেই হবে অনুষ্ঠান। পড়ুয়া, অধ্যাপক-অধ্যাপিকা, কর্মীরাই শুধুমাত্র প্রবেশ করতে পারবে। বাইরের কেউ প্রবেশ করতে পারবে কিনা তা স্পষ্ট নয়। ৩ মার্চ 'বসন্ত বন্দনা'-র অনুষ্ঠান সূচি প্রকাশ করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। 

গত দু'বছর করোনার কারণে বড় করে বসন্ত উৎসব স্থগিত ছিল। পৌষমেলা ও বসন্ত উৎসবের করোনার কারণ দর্শিয়ে করা হয়নি। করোনা মিটলেও এবার কেন নয়? কর্তৃপক্ষের বিরুদ্ধে রবীন্দ্র ঐতিহ্য ক্ষুন্ন করার অভিযোগ উঠেছে। ২ বছর ঘরোয়াভাবেই এই উৎসব উদযাপন করা হয়েছিল। ফলে পর্যটকের এবারও বিশ্বভারতীতে আগের মতো সাংস্কৃতিক অনুষ্ঠান দেখার সুযোগ নেই।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২ মার্চ সন্ধ্যায় লোক সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। ৩ মার্চ সকালে বৈতালিক, এরপর ৭ টায় শোভাযাত্রা। দিনের দিন দোল পালন না করে অকাল বসন্ত উৎসবের ঘোষণা করল কর্তৃপক্ষ। 

এই সিদ্ধান্তকে কেন্দ্র করে শুরু হয়েছে বিতর্ক। এমনিতেই কর্তৃপক্ষ বনাম নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের জমি বিতর্ক নিয়ে দু'পক্ষের দ্বন্দ্ব চলছে। রাজ্য সরকারও এই বিষয়ের নিন্দা করে। এর মাঝে ঐতিহ্যশালী বসন্ত উৎসব বন্ধ করে  'বসন্ত বন্দনা' পালনে উঠেছে নিন্দার ঝড়।

Advertisement