scorecardresearch
 

Blast in Duttapuku Cracker Factory: দত্তপুকুরে বেআইনি বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ মৃত কমপক্ষে ৭

ফের রাজ্যে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণ। এই ঘটনায় কমপক্ষে ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। উত্তর ২৪ পরগনা জেলার নীলগঞ্জের জগন্নাথপুর এলাকায় বাজি কারখানায় এই বিস্ফোরণ ঘটে।

Advertisement

ফের রাজ্যে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণ। এই ঘটনায় কমপক্ষে ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। উত্তর ২৪ পরগনা জেলার নীলগঞ্জের  জগন্নাথপুর এলাকায় বাজি কারখানায় এই বিস্ফোরণ ঘটে।

ঘটনাস্থলে  একাধিক মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। রবিবার সকালের দিকে এই বিস্ফোরণের ঘটনা ঘটে।  ঘটনাস্থলে গিয়েছে  দত্তপুকুর থানার পুলিশ। এলাকায় ব্যপক উত্তেজনা রয়েছে। স্থানীয় সূত্রে খবর ছয় জনের মৃত্যু হয়েছে।  যদিও সরকারি মতে মৃতের সংখ্যা ৪। বিস্ফোরণের তীব্রতায় বেশ কয়েকটি বাড়ির  ছাদ, দেওয়াল উড়ে গেছে বলে খবর। 

 স্থানীয় সূত্রে খবর, বাজি কারখানাটি অবৈধ ভাবে চলছিল। এই বিস্ফোরণে অন্তত ১০০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।  স্থানীয় বাসিন্দাদের অভিযোগ তৃণমূল কংগ্রেসের মদতেই এই বাজি কারখানা চলছিল। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে বিশাল পুলিশবাহিনী এবং ব়্যাফ।

 ঘটনার সময় বাজি কারখানার ভিতরে ছিলেন শ্রমিকরাও। মারাত্মক বিস্ফোরণে ছিন্নভিন্ন হয়ে গিয়েছে বেশ কয়েকটি দেহ। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পুলিশবাহিনী এবং  RAF গিয়ে শুরু হয় উদ্ধারকাজ। এদিকে, এই ঘটনার জেরে ক্ষোভে ফেটে পড়েন স্থানীয় বাসিন্দারা। পুলিশের সামনেই চলে প্রবল বিক্ষোভ। স্থানীয়দের দাবি, বিস্ফোরণের জেরে কমপক্ষে ১৫-২০ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন আরও অনেকে। বিস্ফোরণের জেরে বেশ কয়েকটি দেহ ছিন্ন ভিন্ন হয়ে গিয়েছে। মৃতদের মধ্যে তিনটি শিশু রয়েছে বলে দাবি। জখমদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

স্থানীয় বাসিন্দাদের  দাবি, বারবার পুলিশকে অভিযোগ জানিয়েও কোনও লাভ হয়নি। রমরমিয়ে চলছিল বেআইনি বাজি কারখানা। এলাকাবাসীদরে অভিযোগ, প্রশাসনের নাকের ডগায় দিনের পর দিন ধরে বেআইনি একাধিক বাজি কারখানা চলছে দত্তপুকুরে। সব জেনেও কোনও পদক্ষেপ করেনি পুলিশ। এলাকায় বেআইনি বাজির রমরমা কারবার নিয়ে এর আগে পুলিশে অভিযোগ জানিয়েও ফল মেলেনি বলে দাবি স্থানীয়দের। উল্টে তাঁদেরই হুমকির মুখে পড়তে হয়েছে। এর আগে পূর্ব মেদিনীপুরের এগারাতেও একইভাবে বেআইনি বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ঘটে। সেই ঘটনায় ১২ জনের মৃত্যু হয়। তারই সাড়ে ৩ মাসের মাথায় এবার সেই একই ঘটনার পুনরাবৃত্তি উত্তর ২৪ পরগনার দত্তপুকুরে। 

Advertisement

বাজি কারখানায় বিস্ফোরণ প্রসঙ্গে প্রতিক্রিয়া দিয়েছেন রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু। তিনি বলেন, 'আমি শুনলাম বারাসাতে একটা ইনসিডেন্ট হয়েছে। মৃতের সংখ্যা বাড়তে পাবে। আমাদের দমকলের লোক ওখানে গেছে। এখনো কোনো তথ্য আসেনি। আমি গাড়িতে উঠে জিজ্ঞাসা করব। সরকার এই ধরনের ঘটনার জন্য  পদক্ষেপ গ্রহণ করেছে। সেটার কাজ চলছে।'
 

Advertisement