scorecardresearch
 

Suvendu Adhikari on Netaji: 'নেতাজিকে গায়েব করেছে কংগ্রেস,' বিস্ফোরক অভিযোগ শুভেন্দুর

শুক্রবার নেতাজি অন্তর্ধান রহস্য নিয়ে কথা বলতে গিয়ে কংগ্রেসকে নিশানা করেছেন নন্দীগ্রামের বিজেপি বিধায়ক। বলেছেন, 'নেতাজি যাতে প্রধানমন্ত্রী হতে না পারেন, সেই সময় জওহরলাল নেহরুর নেতৃত্বে কংগ্রেস নেতারা নেতাজিকে গায়েব করেছেন বলে আমাদের বিশ্বাস।'পাশাপাশি, নেতাজি-রহস্য উদঘাটন করার দাবি জানিয়েছেন শুভেন্দু। 

Advertisement
নেতাজিকে নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করলেন শুভেন্দু অধিকারী। নেতাজিকে নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করলেন শুভেন্দু অধিকারী।
হাইলাইটস
  • নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।
  • নেতাজি-রহস্য উদঘাটন করার দাবি জানিয়েছেন শুভেন্দু। 
  • শুভেন্দু বলেন, 'নেতাজির মৃত্যু নিয়ে কোনও মন্তব্য করব না। আমাদের কাছে নেতাজি অমর।'

নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শুক্রবার নেতাজি অন্তর্ধান রহস্য নিয়ে কথা বলতে গিয়ে কংগ্রেসকে নিশানা করেছেন নন্দীগ্রামের বিজেপি বিধায়ক। বলেছেন, 'নেতাজি যাতে প্রধানমন্ত্রী হতে না পারেন, সেই সময় জওহরলাল নেহরুর নেতৃত্বে কংগ্রেস নেতারা নেতাজিকে গায়েব করেছেন বলে আমাদের বিশ্বাস।'পাশাপাশি, নেতাজি-রহস্য উদঘাটন করার দাবি জানিয়েছেন শুভেন্দু। 


ঠিক কী বলেছেন শুভেন্দু?

শুক্রবার উত্তরবঙ্গের মেখলিগঞ্জে সভা ছিল শুভেন্দুর। সভা শেষে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। সেই সময়ই নেতাজি-প্রসঙ্গ ওঠে। শুভেন্দু বলেন, 'নেতাজির মৃত্যু নিয়ে কোনও মন্তব্য করব না। আমাদের কাছে নেতাজি অমর।নেতাজি সুভাষচন্দ্র বসু অমর। তাঁর মৃত্যু হতে পারে না।' এর পরেই কংগ্রেসকে আক্রমণ করে শুভেন্দু বলেন, 'নেতাজি যাতে প্রধানমন্ত্রী যাতে হতে না পারেন, সেই সময় জওহরলাল নেহরুর নেতৃত্বে কংগ্রেসের নেতারা নেতাজিকে গায়েব করেছেবন বলে বিশ্বাস। নেতাজির নিখোঁজ রহস্যের উদঘাটন দেখতে চাই। প্রকৃত দোষী কারা, জানতে চাই।'আর ক'দিন বাদেই নেতাজির জন্মজয়ন্তী। তার আগে নেতাজিকে নিয়ে শুভেন্দুর এ হেন মন্তব্য নতুন মাত্রা যোগ করল।

আরও পড়ুন

এই প্রসঙ্গে শুভেন্দু আরও বলেছেন, 'নেতাজির অপ্রকাশিত ফাইলগুলি বার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাঙালি হিসাবে গর্বিত রাজধানীর মূল জায়গায় নেতাজির পূর্ণাবয়াব মূর্তি রয়েছে।'  


নেতাজিকে ঘিরে রহস্যের অন্ত নেই। ২০১৫ সালে রাজ্যের হাতে থাকা ৬৪টি ফাইল প্রকাশ করা হয়েছিল। সেই সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, 'শেষ পর্যন্ত ওঁর কী হয়েছিল, জানি না। এই সব রিপোর্টের কয়েকটি পাতা দেখেছি, যাতে ইঙ্গিত রয়েছে যে, ১৯৪৫ সালের অগস্টের পরও নেতাজি বেঁচেছিলেন।' ১৯৪৫ সালের ১৮ অগস্ট জাপানের তাইহোকুতে বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু হয়েছিল কিনা, এই প্রশ্নের উত্তর আজও স্পষ্ট নয়। নেতাজি সংক্রান্ত ফাইল রাশিয়া থেকে আনার দাবি জানিয়েছিলেন মমতা। জাপানের রেনকোজি স্মৃতিমন্দিরে নেতাজির দেহাবশেষ রাখা রয়েছে বলে দাবি করা হয়, তার ডিএনএ পরীক্ষা কেন করা হল না, তা নিয়েও অতীতে প্রশ্ন তুলেছিলেন মমতা। 

Advertisement

Advertisement