scorecardresearch
 

Rain Forecast: আজ ফের কালবৈশাখীর তাণ্ডবের সম্ভাবনা, কোন কোন জেলায় দুর্যোগ? পূর্বাভাস

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০-৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কোনও কোনও জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আকাশে কালো মেঘের আনাগোনা। শনিবার সকালে কলকাতার আকাশে কখনও রোদ তো কখনও মেঘ। রোদের তাপ খুব একটা না থাকলেও গুমোট ভাব রয়েছে।

Advertisement
ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি। ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি।
হাইলাইটস
  • আজ বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস।
  • ৬০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া।
  • কমল তাপমাত্রা।

আকাশে কালো মেঘের আনাগোনা। শনিবার সকালে কলকাতার আকাশে কখনও রোদ তো কখনও মেঘ। রোদের তাপ খুব একটা না থাকলেও গুমোট ভাব রয়েছে। শুক্রবার বৃষ্টির দেখা পাওয়া যায়নি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার কলকাতা-সহ রাজ্যের সব জেলায় কালবৈশাখীর পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০-৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কোনও কোনও জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 


ঝড়বৃষ্টির পূর্বাভাস 

হাওয়া অফিস সূত্রে খবর, আজ কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া। হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৫০-৬০ কিমি। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ থেকে সোমবার পর্যন্ত ঝড়বৃষ্টি চলবে। শুক্রবার পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে। 

আরও পড়ুন

অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ থেকে সোমবার পর্যন্ত উত্তরের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

কেমন থাকবে তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৫ দিনে কলকাতা-সহ রাজ্যে তাপমাত্রার কোনও হেরফের হবে না। 

কবে থেকে ফের গরম?

 আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃষ্টি থামলেই ফের পারদ চড়বে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ফের বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা। তবে ফের তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে কি না, তা এখনও স্পষ্ট নয়। 


কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রির কাছে। শুক্রবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩০ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৫.৩ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৬.৪ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ০.৬ ডিগ্রি কম। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ এবং ন্যূনতম ৭১ শতাংশ। 

Advertisement

Advertisement