scorecardresearch
 

Rain Forecast: আজ ৬ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা, ৫০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া

হাঁসফাঁস গরমে হিমশিম রাজ্যবাসী। চাতক পাখির মতো বৃষ্টির অপেক্ষায় সকলে। অবশেষে আশার বাণী শোনাল আলিপুর আবহাওয়া দফতর। আজই রাজ্যের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা হাওয়া বইতে পারে। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫০ কিমি।

Advertisement
অবশেষে বৃষ্টির পূর্বাভাস জারি হাওয়া অফিসের। অবশেষে বৃষ্টির পূর্বাভাস জারি হাওয়া অফিসের।
হাইলাইটস
  • হাঁসফাঁস গরমে হিমশিম রাজ্যবাসী।
  • আজই রাজ্যের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টি হতে পারে।
  • বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা হাওয়া বইতে পারে।

হাঁসফাঁস গরমে হিমশিম রাজ্যবাসী। চাতক পাখির মতো বৃষ্টির অপেক্ষায় সকলে। অবশেষে আশার বাণী শোনাল আলিপুর আবহাওয়া দফতর। আজই রাজ্যের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা হাওয়া বইতে পারে। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫০ কিমি। অন্য দিকে, আজও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। 


দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই
বর্ধমান,মুর্শিদাবাদ, বীরভূমের কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। রবি এবং সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। কোথাও আবার হাওয়ার সর্বোচ্চ বেগে হতে পারে ঘণ্টায় ৬০ কিমি।

আরও পড়ুন


উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা

হাওয়া অফিস জানিয়েছে, আজ দার্জিলিং এবং উত্তর দিনাজপুরের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। উত্তর দিনাজপুরে বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শুক্রবার দক্ষিণ দিনাজপুর, মালদা ছাড়া বাকি ৬ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

কেমন থাকবে গরম?

আগামী ২ দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তারপরে তাপমাত্রা  ৩-৪ ডিগ্রি করে কমবে। আগামী ২ দিনে উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তার পরে তাপমাত্রা ৩-৪ ডিগ্রি করে কমবে। 


তাপপ্রবাহের সতর্কতা

শুক্রবার পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমের  কোথাও কোথাও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ বাকি জেলায়  অস্বস্তিকর গরম থাকবে। 

কলকাতায় কত তাপমাত্রা?

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৮.২  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং ন্যূনতম ৫৫ শতাংশ। 


তাপপ্রবাহের সময় কী করবেন?

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, খুব প্রয়োজন ছাড়া সকাল ১১ টা থেকে ৪টের মধ্যে বাড়ির বাইরে বেরোবেন না। বাড়ির বাইরে বেরোলে সানগ্লাস, টুপি, ছাতা ব্যবহার করুন। সুতির পোশাক পরুন। ঘন ঘন জল খান। 

Advertisement