scorecardresearch
 

Tomato Price Hike: ১৫০ টাকা পার, টমেটোর 'আগুন' দামে শীর্ষে কলকাতাই

কাঁচা সবজির আগুন দামে পকেটে টান মধ্যবিত্তের। কাঁচা লঙ্কা, আদা থেকে টমেটোর আকাশছোঁয়া দাম। সরকারি তথ্য অনুসারে, মঙ্গলবার ভারতের মেট্রো শহরগুলিতে টমেটোর খুচরো মূল্য প্রতি কেজি ১৫৫ টাকা পর্যন্ত ছুঁয়েছে। উপভোক্তা বিষয়ক মন্ত্রকের রক্ষণাবেক্ষণের তথ্য অনুসারে, কলকাতায় টমেটোর দাম সবচেয়ে বেশি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কাঁচা সবজির আগুন দামে পকেটে টান মধ্যবিত্তের
  • কাঁচা লঙ্কা, আদা থেকে টমেটোর আকাশছোঁয়া দাম
  • মঙ্গলবার ভারতের মেট্রো শহরগুলিতে টমেটোর খুচরো মূল্য প্রতি কেজি ১৫৫ টাকা পর্যন্ত ছুঁয়েছে

Tomato Price hike: কাঁচা সবজির আগুন দামে পকেটে টান মধ্যবিত্তের। কাঁচা লঙ্কা, আদা থেকে টমেটোর আকাশছোঁয়া দাম। সরকারি তথ্য অনুসারে, মঙ্গলবার ভারতের মেট্রো শহরগুলিতে টমেটোর খুচরো মূল্য প্রতি কেজি ১৫৫ টাকা পর্যন্ত ছুঁয়েছে। উপভোক্তা বিষয়ক মন্ত্রকের রক্ষণাবেক্ষণের তথ্য অনুসারে, কলকাতায় টমেটোর দাম সবচেয়ে বেশি। অন্য শহরগুলিতে প্রতি কেজি ১৪৮ টাকায় বিক্রি হয়েছে।

রাজ্যে পুরুলিয়াতে প্রতি কেজি টমেটো বিক্রি হয়েছে ১৫৫ টাকায়। কৃষকেরা সাম্প্রতিক মূল্যবৃদ্ধির জন্য উৎপাদন ঘাটতিকে দায়ী করেছেন। প্রচণ্ড গরমের কারণে এবং বর্ষা দেরিতে আসায় দামবৃদ্ধি বলে জানানো হয়েছে।

মেট্রো শহরগুলিতে, খুচরো টমেটোর দাম প্রতি কেজি ৫৮-১৪৮ টাকা, কলকাতায় সর্বোচ্চ ১৪৮ ​​টাকা প্রতি কেজি এবং মুম্বইতে সর্বনিম্ন ৫৮ টাকা প্রতি কেজি। দিল্লি ও চেন্নাইতে টমেটোর দাম ছিল যথাক্রমে প্রতি কেজি ১১০ টাকা এবং ১১৭ টাকা।

আরও পড়ুন

উপভোক্তা বিষয়ক মন্ত্রকের ডেটাতে গড় সর্বভারতীয় খুচরো মূল্য প্রতি কেজি ছিল ৮৩.২৯ টাকা।

দিল্লিতে, স্থানীয় বিক্রেতারা গুণমানের ওপর নির্ভর করে প্রতি কেজি ১২০-১৪০ টাকার মধ্যে টমেটো বিক্রি করছে। ব্লিঙ্কিট এবং সুইগি ইন্সটামার্টের মতো অনলাইন শপিং অ্যাপ্লিকেশনগুলিতে, টমেটোর দাম প্রতি কেজি ১৪০ টাকার বেশি ছিল।

উৎপাদনকারী রাজ্যগুলি থেকে গত দুই সপ্তাহে টমেটো সরবরাহ ব্যাহত হয়েছে, যেখানে ফসল কাটা এবং পরিবহন প্রভাবিত হয়েছে। এছাড়া অতিবৃষ্টিতে ফসলের ক্ষতি হওয়ায় দামেও প্রভাব পড়েছে।

দিল্লিতে, উত্তরপ্রদেশ এবং হরিয়ানার মতো প্রতিবেশী রাজ্যগুলি থেকে সরবরাহ কমানোর পরে দাম বেড়েছে। টমেটোর দাম অবশ্য ফি বছরই কম বেশি বাড়তে থাকে। মার্কেট বিশেষজ্ঞরা আশা করছেন আগামী ১৫ দিনের মধ্যে দাম কমতে পারে। এক মাসের মধ্যে স্বাভাবিক হয়ে যাবে।
 

Advertisement

Advertisement