scorecardresearch
 

Pollution Fine: গাড়ির পলিউশনে জরিমানা কমল অনেকটা, নতুন রেট রইল

গাড়ি থেকে দূষণ ছড়ানো সংক্রান্ত অভিযোগে এবার জরিমানা কমানো হল। আগে এই অভিযোগে ১০ হাজার টাকা জরিমানা দিতে হত। এবার সেই জরিমানার অঙ্ক অনেকটাই কমানো হল। 

Advertisement
ছবি:সংগৃহীত। ছবি:সংগৃহীত।
হাইলাইটস
  • গাড়ি থেকে দূষণ ছড়ানো সংক্রান্ত অভিযোগে এবার জরিমানা কমানো হল।
  • জরিমানার অঙ্ক অনেকটাই কমানো হল। 
  • স্বস্তি পেলেন গাড়ি মালিকরা।

গাড়ি থেকে দূষণ ছড়ানো সংক্রান্ত অভিযোগে এবার জরিমানা কমানো হল। আগে এই অভিযোগে ১০ হাজার টাকা জরিমানা দিতে হত। এবার সেই জরিমানার অঙ্ক অনেকটাই কমানো হল। 

জানা গিয়েছে, গাড়ি থেকে দূষণ ছড়ানোর অভিযোগে এবার প্রথমে ২ হাজার টাকা জরিমানা ধার্য করা হবে। তারপরে ৫ হাজার টাকা দিতে হবে। সর্বশেষ ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। আগে এই সংক্রান্ত অভিযোগের ক্ষেত্রে প্রথমেই ১০ হাজার টাকা জরিমানা দিতে হত। 

এই প্রসঙ্গে জয়েন্ট ফোরাম অফ ট্রান্সপোর্ট অপারেটর্স-এর অন্যতম আহ্বায়ক এবং অনলাইন ক্যাব অপারেটার্স গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় সংবাদমাধ্যমে বলেন, 'এখন আর জরিমানা বাকি থাকার হিসাব দেখানো হচ্ছে না।' সিটি সাবার্বান বাস সার্ভিসের সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন, 'এর ফলে আর্থিক বোঝা কমবে।'

আরও পড়ুন

পরিবহণ দফতর সূত্রে খবর, কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী, মোটর ভেহিক্যালস আইনে ট্রাফিক আইন ভাঙার অভিযোগ সংক্রান্ত মামলার ক্ষেত্রে কিছু শর্ত যোগ করা হয়েছে। 

অন্য দিকে, রাজ্যে ক্রমশ কমছে সরকারি বাসের সংখ্যা। যার ফলে ভোগান্তির স্বীকার হতে হচ্ছে সাধারণ মানুষকে। আর সেই অভিযোগ খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছেও গিয়েছে। পরিস্থিতি মোকাবিলায়  সম্প্রতি পরিবহণ মন্ত্রী ও পরিবহণ দফতরের সচিবের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী সেই বৈঠকেই আরও ঘন ঘন বাস চালানোর পরামর্শ দিয়েছেন তিনি। প্রস্তাব দেওয়া হয়েছে, 'প্রয়োজনে ৩ শিফটের বদলে ৪ শিফটে কাজ করানো হোক পরিবহণ কর্মীদের'। অনেক সময়ই অভিযোগ আসে সরকারি বাসের সংখ্যা নাকি কমে গিয়েছে। বহু সময়ে বহু নিত্যযাত্রী বিশেষ করে যাঁরা অফিস যাত্রী, তাঁরা দাবি করেন দাঁড়িয়ে থেকে বাস পাচ্ছেন না। এই নিয়ে বৈঠকে উষ্মাপ্রকাশ করেন খোদ মুখ্যমন্ত্রী । সূত্রের খবর, রাস্তায় সরকারি বাসের সংখ্যা কমছে। কিন্তু তেলের জন্য খরচ বাড়ছে কেন? পরিবহণ দফতরের রিভিউ মিটিং-এ প্রশ্ন করেন  মুখ্যমন্ত্রী। পাশাপাশি বেতন দিতে সমস্ত টাকা খরচ হয়ে গেলেও আয় বাড়ছে না বলে দাবি করেন তিনি। মুখ্যমন্ত্রী দু’টি বাসের মাঝের সময় কমানোরও পরামর্শ দেন। প্রয়োজনে তিন শিফটের বদলে চার শিফটে কাজ করানো হোক, সেই প্রস্তাবও দেন মমতা। জানা যায়, বৈঠকে মুখ্যমন্ত্রী সরকারি বাসের ভাড়া না-বাড়ানোর অবস্থানেই অনড় থেকেছেন। বেসরকারি বাসে উঠলেই এই মুহূর্তে ১০ টাকা দিতে হয়, ৷ কিন্তু সরকারি বাসের ক্ষেত্রে নূন্যতম ভাড়া সাত টাকা ৷ এক্ষেত্রে ভাড়া অপরিবর্তিত রেখে বিকল্প উপায়ে কীভাবে আয় বাড়ানো যায়, পরিবহণ মন্ত্রীকে তার পরিকল্পনা করতে বলেছেন মুখ্যমন্ত্রী ৷ 

Advertisement

Advertisement