scorecardresearch
 

কমছে ভিস্তোডোমের জনপ্রিয়তা, সপ্তাহে মাত্র এই ক'দিন চলবে স্পেশাল ট্রেনটি

কেন কমছে ভিস্তাডোমের জনপ্রিয়তা? খোঁজ নিয়ে জানা গেল, ভিস্তাডোম কোচের অতিরিক্ত ভাড়া প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। ৬ ঘণ্টায় মাত্র ১৬০ কিলোমিটার পথ যাওয়ার জন্য মাথাপিছু ৭৬০ টাকা করে গুনতে হচ্ছে পর্যটকদের। তাই প্রথম দিকে এর চাহিদা থাকলেও অতিরিক্ত ভাড়ার কারণেই এবার ইচ্ছে থাকলেও ভিস্তাডোম এড়িয়ে যেতে বাধ্য হচ্ছেন পর্যটকেরা।

Advertisement
ভিস্তাডোম কোচ ভিস্তাডোম কোচ
হাইলাইটস
  • ভিস্তাডোম কোচের চাহিদা কমছে
  • সপ্তাহে এবার চলবে ৩ দিন
  • থাকবে ১টি ভিস্তাডোম কোচ

ক্রমেই জনপ্রিয়তায় ভাটা পড়ছে উত্তরপূর্ব সীমান্ত রেলের বিলাসবহুল ভিস্তাডোম কোচের (Vistadome Coach)। সেই সঙ্গে রেলের সিদ্ধান্ত অনুযায়ী এক ধাক্কায় কমতে চলেছে ভিস্তাডোমের চলাচলের দিন এবং কোচের সংখ্যা। চলতি বছরের ২৮ অগাস্ট দেশব্যাপী ঢাকঢোল পিটিয়ে নিউ জলাইগুড়ি স্টেশন থেকে আলিপুরদুয়ার জংশন পর্যন্ত যাত্রা শুরু করেছিলো এই ভিস্তাডোম কোচের ট্রেনটি। শুরুর কয়েকদিন পর্যটকদের কাছে এই কোচের চাহিদাও ছিল তুঙ্গে। তবে ধিরে ধিরে এর জনপ্রিয়তার গ্রাফ নিম্নমুখী। 

কিন্তু কেন কমছে ভিস্তাডোমের জনপ্রিয়তা? খোঁজ নিয়ে জানা গেল, ভিস্তাডোম কোচের অতিরিক্ত ভাড়া প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। ৬ ঘণ্টায় মাত্র ১৬০ কিলোমিটার পথ যাওয়ার জন্য মাথাপিছু ৭৬০ টাকা করে গুনতে হচ্ছে পর্যটকদের। তাই প্রথম দিকে এর চাহিদা থাকলেও অতিরিক্ত ভাড়ার কারণেই এবার ইচ্ছে থাকলেও ভিস্তাডোম এড়িয়ে যেতে বাধ্য হচ্ছেন পর্যটকেরা। 

ভিস্তাডোম কোচ
ভিস্তাডোম কোচ

কোলকাতা থেকে ডুয়ার্সে বেড়াতে যাওয়া বেলঘড়িয়ার বাসিন্দা প্রমোদ সরকার জানালেন,"আমরা বারো জনের একটি দল পুজোর ছুটিতে ডুয়ার্সে (Dooars) বেড়াতে এসেছি। কিন্তু ভিস্তাডোমের ভাড়া দেখে আমরা সরে এসেছি। আমরা সরাসরি কাঞ্চনকন্যা ট্রেনে করে আলিপুরদুয়ার এসে নেমেছি। ভিস্তাডোমে চড়ার খুব শখ ছিল। তবে এনজেপি (NJP) থেকে আমাদের ১২ জনের ভাড়া প্রায় দশ হাজার টাকার মতো পড়তো। তাই ভিস্তাডোম এড়িয়ে গেছি।" চিলাপাতা ইকো-ট্যুরিজম সোসাইটির সদস্য অভিক গুপ্ত বলেন, "অতিরিক্ত ভাড়ার জন্য পর্যটকরা ভিস্তাডোম ট্রেনটি এড়িয়ে যাচ্ছেন। আর্থিক সচ্ছলতা যাঁদের আছে তাঁরাই ভিস্তাডোমে চড়ছেন। মধ্যবিত্ত পরিবারের পর্যটকরা ভিস্তাডোমের ভাড়ার জন্য পিছিয়ে যাচ্ছেন। রেল দফতর ভাড়া কমালে ভিস্তাডোমের জনপ্রিয়তা থাকবে।" 

ভিস্তাডোম কোচ
ভিস্তাডোম কোচ

রেলদফতর প্রথমে এই  ট্যুরিস্ট স্পেশাল ট্রেনটি সপ্তাহে তিনদিন একটি করে ভিস্তাডোম কোচ দিয়ে চালালেও পর্যটনের প্রসারে পরবর্তীতে দুইটি ভিস্তাডোম কোচ দিয়ে সপ্তাহে ছয়দিন চালানোর সিদ্ধান্ত নেয়। প্রথমদিকে  ভিস্তাডোমের জনপ্রিয়তা তুঙ্গে থাকলেও পরবর্তীতে এর জনপ্রিয়তা কমতে থাকায় এবার ট্রেনটিকে ফের সপ্তাহে তিনদিন এবং একটি মাত্র ভিস্তাডোম কোচ দিয়ে চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। এই প্রসঙ্গে আলিপুরদুয়ার রেল ডিভিশনের ডিআরএম ডিকে সিং জানান, "সপ্তাহে ৬ দিন চালানোর জন্য দুটি কোচে তেমন ভিড় হচ্ছে না। তাই এখন থেকে ট্যুরিস্ট স্পেশাল ট্রেনটি আগের মতোই চলবে।"

Advertisement

 

Advertisement