scorecardresearch
 

WBBPE Primary TET Examination 2023: টেটের জন্য কন্ট্রোল রুম, বাড়তি মেট্রোও; যানজট এড়াতে কী ব্যবস্থা?

প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে রবিবার অর্থাৎ আজ। WBBPE Primary TET বা প্রাথমিক টেট পরাক্ষার্থীর সংখ্যা ৩ লক্ষ ৯ হাজার ৫৪। রাজ্যের মোট ৭৭৩টি কেন্দ্রে হবে টেট পরীক্ষা। এর মধ্যে পাঁচটি কেন্দ্র কলকাতায়। কলকাতায় টেট পরীক্ষার কারণে বাড়তি মেট্রো চালানো হবে।

Advertisement
Examination Examination
হাইলাইটস
  • প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে রবিবার অর্থাৎ আজ
  • WBBPE Primary TET বা প্রাথমিক টেট পরাক্ষার্থীর সংখ্যা ৩ লক্ষ ৯ হাজার ৫৪
  • রাজ্যের মোট ৭৭৩টি কেন্দ্রে হবে টেট পরীক্ষা

TET Examination 2023: প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে রবিবার অর্থাৎ আজ। WBBPE Primary TET বা প্রাথমিক টেট পরাক্ষার্থীর সংখ্যা ৩ লক্ষ ৯ হাজার ৫৪। রাজ্যের মোট ৭৭৩টি কেন্দ্রে হবে টেট পরীক্ষা। এর মধ্যে পাঁচটি কেন্দ্র কলকাতায়। কলকাতায় টেট পরীক্ষার কারণে বাড়তি মেট্রো চালানো হবে।

রবিবার টেট উপলক্ষে মেট্রোর টাইম-টেবিল
কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী ব্লু লাইনে চলবে অতিরিক্ত মেট্রো। অন্যসময় রবিবার মেট্রো চালু হয় সকাল ৯টা থেকে। তবে, টেটের জন্য এদিন সকাল ৬টা ৫০ ও ৭ টাকায় মেট্রো চালানো হবে। 

মেট্রো রেল সূত্রে খবর, প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষার প্রার্থীদের সুবিধার্থে ২৪ ডিসেম্বর ৬টা ৫০ থেকে মেট্রো পরিষেবা শুরু হবে। অন্যদিকে, দক্ষিণেশ্বর থেকে ৭টায় চালু হবে মেট্রো। সেই নির্দিষ্ট দিনে এই করিডোরের পুরো অংশে ১৩০ টি পরিষেবার পরিবর্তে ২৩৪টি পরিষেবা। ১১৭টি আপে এবং ১১৭ টি ডাউনে মেট্রো চালানো হবে। মোট ২৩৪টি মেট্রো চলবে। অন্যদিন, রবিবার ১৩০টি ট্রেন চলে।

আরও পড়ুন

দেখুন তালিকা-
কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর: ৬টা ৫০ মিনিট
দমদম থেকে কবি সুভাষ: ৬টা ৫০ মিনিট
দমদম থেকে দক্ষিণেশ্বর: ৬টা ৫৫ মিনিট
দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ: ৭টা

পরীক্ষার সময়
প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, পরীক্ষা শুরুর ২ ঘণ্টা আগে পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে হবে। পরীক্ষা শুরু হবে দুপুর ১২টা থেকে। শেষ হবে দুপুর আড়াইটেয়।

পরীক্ষার জন্য কী কী বিধিনিষেধ
- অ্যাডমিট কার্ড, বৈধ পরিচয়পত্র ও বায়োমেট্রিক ছাড়া পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। 
- পরীক্ষা শুরু হয়ে গেলে কোনও পরীক্ষার্থী আর পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন না।
- বিশেষ ভাবে সক্ষম পরীক্ষার্থীদের কর্তৃপক্ষের প্রয়োজনীয় শংসাপত্র ও যিনি সংশ্লিষ্ট পরীক্ষার্থীর হয়ে লিখবেন, তাঁরও নথি আনতে হবে।
- প্রত্যেক পরীক্ষার্থীকে কালো কালির বল পেন ব্যবহার করতে হবে। দু' কপি অ্যাডমিট কার্ড ও একটি অতিরিক্ত পাসপোর্ট সাইজের ছবিও সঙ্গে আনতে হবে।
- জ্যামিতি অথবা পেনসিল বাক্স, প্লাস্টিকের থলি, ক্যালকুলেটর, স্কেল, লেখার প্যাড, পেনড্রাইভ, লগ টেবিল, ইলেক্ট্রনিক পেন বা স্ক্যানার, কার্ডবোর্ড, জলের বোতল ইত্যাদি আনা নিষেধ।
- এছাড়াও পরীক্ষাকেন্দ্রে নিয়ে যাওয়া যাবে না মোবাইল ফোন, ব্লুটুথ, ইয়ারফোন, মাইক্রোফোন, হেল্থ ব্যান্ড, রোদ চশমা, ক্যামেরা, হ্যান্ডব্যাগ।
- পরীক্ষা শেষ হলে রুম থেকে বেরনো যাবে না। পরিদর্শকের অনুমতি লাগবে। 
- পরীক্ষা শেষে ওএমআর শিট-এর মূলকপি জমা দিতে হবে। 
- কোনও নেশার বস্তু ও খাবার নিয়ে পরীক্ষাকেন্দ্রে যাওয়া যাবে না। 

Advertisement

পরীক্ষার্থীদের জন্য কন্ট্রোল রুম
টেট পরীক্ষার্থীদের জন্য রাজ্য সরকার বিশেষ কন্ট্রোল রুম চালু করেছে। কোনওরকম সমস্যায় 03324751621, 18003455192 নম্বরে ফোন করতে হবে। সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত এই কন্ট্রোল রুম খোলা থাকবে। আজ লক্ষ কণ্ঠে গীতীপাঠের কর্মসূচিও আছে। ফলে যানজট এড়ানোর পুলিশের কাছে কার্যত চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

Advertisement