scorecardresearch
 

টিফিনের সময় কী করবেন শিক্ষকরা? নির্দেশিকা দিয়ে জানাল পর্ষদ

নির্দেশিকায় আরও বলা হয়েছে, গ্রীষ্মের ছুটি শেষে স্কুল খোলার পর পড়ুয়াদের অতিরিক্ত ক্লাসের জন্যও ব্যবস্থা রাখতে হবে শিক্ষক ও অশিক্ষক কর্মীদের। কারণ এই বছর স্কুলে অনেক আগে গরমের ছুটি পড়েছিল। একইসঙ্গে সময়ানুবর্তীতা মেনে চলারও নির্দেশ দেওয়া হয়েছে। এমনকী প্রতিষ্ঠানের প্রধানের অনুমতি ছাড়া কেউ স্কুল চত্বর থেকে বেরোতেও পারবেন না। প্রসঙ্গত, গরমের ছুটি কাটিয়ে আগামী ১৫ জুন খুলছে স্কুল। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • শিক্ষকদের জন্য নয়া নির্দেশিকা
  • নির্দেশিকা জারি পর্ষদের
  • জেনে নিন বিস্তারিত

স্কুলের টিফিনের সময়টি টিফিন খাওয়ার জন্য এবং প্রধান শিক্ষকের নির্দেশ মতো স্কুল ও পড়ুয়াদের স্বার্থে ব্যবহার করতে হবে, স্কুলের শিক্ষক ও অশিক্ষক কর্মীদের জন্য নয়া নির্দেশিকা পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের। বৃহস্পতিবার এই নির্দেশিকা জারি করা হয়েছে পর্ষদের তরফে। নির্দেশিকায় আরও বলা হয়েছে, গ্রীষ্মের ছুটি শেষে স্কুল খোলার পর পড়ুয়াদের অতিরিক্ত ক্লাসের জন্যও ব্যবস্থা রাখতে হবে শিক্ষক ও অশিক্ষক কর্মীদের। কারণ এই বছর স্কুলে অনেক আগে গরমের ছুটি পড়েছিল। একইসঙ্গে সময়ানুবর্তীতা মেনে চলারও নির্দেশ দেওয়া হয়েছে। এমনকী প্রতিষ্ঠানের প্রধানের অনুমতি ছাড়া কেউ স্কুল চত্বর থেকে বেরোতেও পারবেন না। প্রসঙ্গত, গরমের ছুটি কাটিয়ে আগামী ১৫ জুন খুলছে স্কুল। 

উল্লেখ্য, এর আগেও এই ধরনের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে মধ্য শিক্ষা পর্ষদের তরফে। এর আগে এক নির্দেশিকায় বলা হয়েছিল, স্কুলের ছাত্র-ছাত্রীদের জন্য টিফিনের যে সময় বরাদ্দ রয়েছে, সেই সময় কোনও শিক্ষক বা শিক্ষাকর্মী স্কুলের বাইরে যেতে পারবেন না। দুপুর দেড়টা থেকে দুটো পর্যন্ত তাঁদের স্কুল চত্বরেই থাকতে হবে। যদি কোনও শিক্ষক বা শিক্ষাকর্মী সেই নির্দেশ অমান্য করেন তবে তাঁকে অনুপস্থিত বলে ধরা হবে। 

নির্দেশিকায় আরও বলা হয়েছিল স্কুল চলাকালীন যদি একান্তই কোনও স্কুল শিক্ষক বা অশিক্ষক কর্মীকে বেরোতে হয় তাহলে সেক্ষেত্রে অবশ্যই স্কুলের প্রধান শিক্ষক বা ভারপ্রাপ্ত শিক্ষকের অনুমতি নিতে হবে। যদি কোনও শিক্ষক বা অশিক্ষক কর্মী নতুন এই নিয়ম না মানেন তবে সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষক বা জেলা স্কুল পরিদর্শককে সেই সংক্রান্ত রিপোর্ট দিতে হবে শিক্ষা দফতরকে। যদিও সেই সময় মধ্যশিক্ষা পর্ষদের এহেন নির্দেশের তীব্র সমালোচনা করে বামপন্থী শিক্ষক সংগঠন এবিটিএ। আর তারই মাঝে এবার চলে এলে নয়া বিজ্ঞপ্তি। তবে শুধু স্কুলেই নয়, এর আগে রাজ্য সরকারি কর্মচারীদের জন্যও এই একই নিয়মের কথা বলেছে নবান্ন। সেক্ষেত্রেও একটি বিজ্ঞপ্তি জারি করে সরকারের এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছিল। 

Advertisement

আরও পড়ুন - গরমে ফের তপ্ত বাংলা, ক'দিন ধরে কোন কোন জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস

 

Advertisement