scorecardresearch
 

Rain Forecast in Bengal: গরমে স্বস্তি, টানা ৭ দিন বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস

প্যাচপ্যাচে গরমে কাহিল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। বৃহস্পতিবার সকাল থেকেই রোদের তাপ আর আর্দ্রতাজনিত অস্বস্তি থাকায় হিমশিম সকলে। এই পরিস্থিতিতে খানিকটা স্বস্তির বার্তা শোনাল আলিপুর আবহাওয়া দফতর। বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। অন্য দিকে, বর্ষা নিয়েও আপডেট দিল হাওয়া অফিস। 

Advertisement
ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি রাজ্যে। ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি রাজ্যে।
হাইলাইটস
  • প্যাচপ্যাচে গরমে কাহিল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা।
  • খানিকটা স্বস্তির বার্তা শোনাল আলিপুর আবহাওয়া দফতর।
  • বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

প্যাচপ্যাচে গরমে কাহিল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। বৃহস্পতিবার সকাল থেকেই রোদের তাপ আর আর্দ্রতাজনিত অস্বস্তি থাকায় হিমশিম সকলে। এই পরিস্থিতিতে খানিকটা স্বস্তির বার্তা শোনাল আলিপুর আবহাওয়া দফতর। আগামী বুধবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। অন্য দিকে, বর্ষা নিয়েও আপডেট দিল হাওয়া অফিস। 


ঝড়বৃষ্টির পূর্বাভাস 

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ থেকে আগামী বুধবার পর্যন্ত  কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হাল্কা বৃষ্টি হতে পারে। আজ কলকাতা-সহ দক্ষিণের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে আজ ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। 

আরও পড়ুন


দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, আজ উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং-সহ বাকি জেলাতেও বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

বর্ষা আসছে কবে?
হাওয়া অফিস সূত্রে খবর,  ১৩ জুনের আগে রাজ্যের দক্ষিণবঙ্গে প্রবেশ করছে না বর্ষা। ইতিমধ্যেই উত্তরবঙ্গের কিছু অংশে বর্ষা ঢুকেছে। 


কেমন থাকবে তাপমাত্রা?

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৩ দিনে  গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও
তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে বাড়বে।

বাড়বে গরম

হাওয়া অফিস সূত্র খবর, বৃহস্পতিবার থেকে পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমানে অস্বস্তিকর গরম বজায় থাকবে।

কলকাতায় কত তাপমাত্রা? 

হাওয়া অফিস সূত্রে খবর,  বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রির কাছে। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৮ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস, যা ২.৭ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং ন্যূনতম ৫৬ শতাংশ। 
 

Advertisement

Advertisement